বিশ্বজমিন

'একক পাইলট পদ্ধতি' চালু করতে এয়ারবাসের সঙ্গে কাজ করছে ক্যাথে

মানবজমিন ডেস্ক

১৮ জুন ২০২১, শুক্রবার, ৪:৫৩ অপরাহ্ন

দূরপাল্লার যাত্রায় একক পাইলট দিয়ে বিমান চালানো নিয়ে এয়ারবাসের (এয়ার.পিএ) সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে ক্যাথে প্যাসিফিক। এই দফায় সফল হলে বিমানের ককপিটে একজন মাত্র পাইলট থাকবেন। বিমানের ক্রু সংখ্যা কমিয়ে আনতে এই উদ্যোগ নেয়া হয়েছে। এ শিল্পের সঙ্গে জড়িত সূত্রগুলো এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্সকে। এ জন্য যে এয়ারবাসে কর্মসূচি হাতে নেয়া হয়েছে তার নাম দেয়া হয়েছে প্রজেক্ট কানেক্ট।

তবে এখনো এই প্রজেক্টের গ্রহণযোগ্যতা অর্জনের পথে অনেক বাধা রয়েছে। তবে সব ছাড়পত্র পেলে দীর্ঘ বিমান চালনার ক্ষেত্রেও আর একাধিক পাইলটের প্রয়োজন পরবে না। এতে করে এয়ারলাইন কো¤পানিগুলোর খরচ কমে আসবে। কোভিড মহামারীর কারণে এমনিতেই সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বিমান পরিবহণ সংস্থাগুলো। ফলে তারা সামনের দিনগুলোতে ক্রুদের পেছনে নিজেদের খরচ কমিয়ে আনার পরিকল্পনা হাতে নিয়েছে। যদিও পাইলটরা এমন প্রজেক্টের বিরোধীতা করবেন বলে আশঙ্কা রয়েছে।

ক্যাথে প্যাসেফিক এই প্রজেক্টের বিষয়টি নিশ্চিত করেছে। তবে এটি চালুর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে সংস্থাটি। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, এয়ারবাসের সঙ্গে তারা এই প্রজেক্ট নিয়ে কাজ করছে বটে তবে প্রথম সংস্থা হিসেবে এমন বিমান চালু করবে না তারা। এর আগে তারা যথাযথ পরীক্ষা, পর্যবেক্ষণ ও পাইলট প্রশিক্ষণ নিশ্চিত করতে চায়। নিরাপত্তা নিয়ে কোনো ঝুঁকি রাখা হবে না বলেও জানিয়েছে সংস্থাটি।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status