বৈশ্বিক শান্তি সূচকে ৭ ধাপ এগিয়ে ৯১তম বাংলাদেশ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুন ১৭, ২০২১, বৃহস্পতিবার, ৬:০২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ২:৩০ অপরাহ্ন

বৈশ্বিক শান্তি সূচকে বড় অগ্রগতি হয়েছে বাংলাদেশের। গত বছরের তুলনায় এক লাফে ৭ ধাপ এগিয়ে এবার বাংলাদেশ রয়েছে ৯১তম স্থানে। বৃহস্পতিবার অস্ট্রেলীয় গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনোমিক্স অ্যান্ড পিস প্রকাশিত এ বছরের শান্তি সূচকে এই অগ্রগতির বিষয়টি প্রকাশিত হয়েছে। এতে বাংলাদেশের স্কোর ২.০৬৮। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৭তম।
এই সূচক মূলত তৈরি করা হয় দেশগুলোর নিরাপত্তা, সুরক্ষা ব্যবস্থা, সামরিকায়ন ও সংঘাতের মাত্রার ওপর ভিত্তি করে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ এবার তৃতীয় অবস্থানে রয়েছে। বাংলাদেশের আগে রয়েছে ভুটান ও নেপাল।
এ অঞ্চলের মধ্যে সবথেকে এগিয়ে থাকা ভুটানের অবস্থান এ বছর ২২তম। যদিও এ বছর দেশটি দুই ধাপ পিছিয়েছে। অপরদিকে নেপালের অবস্থান ৮৫তম। বাংলাদেশের পেছনে থাকলেও কাছাকাছি রয়েছে শ্রীলঙ্কা (৯৫তম)। তবে ভারতের অবস্থান ১৩৫তম। অপরদিকে দক্ষিণ এশিয়ার সবথেকে তলানিতে রয়েছে পাকিস্তান ও আফগানিস্তান। দেশ দুটির অবস্থান যথাক্রমে ১৫০তম ও ১৬৩তম।
অপরদিকে বরাবরের মতোই তালিকার শীর্ষে রয়েছে আইসল্যান্ড। দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ড। ডেনমার্ক, পর্তুগাল ও ¯ে¬াভেনিয়া আছে যথাক্রমে ৩য়, ৪র্থ ও ৫ম স্থানে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Ekram

২০২১-০৬-১৭ ২১:৩০:২১

We do not know how the scores are made. Now there is no political unrest in Bangladesh because of COVID-19. Other than this, kidnapping, abduction, forceful adultery and other social unrest is very common in the country. The score and position is improved because there is no political unrest, I think.

Imon

২০২১-০৬-১৭ ১৯:১৬:০৭

সূচক ১০০% ভুয়া!

মাসউদুল গনি

২০২১-০৬-১৭ ১৮:১৪:২৬

দিনেদুপুরে মানুষ গুম হয়ে যায়, চাঁদাবাজি, প্রতিহিংসায় খুন, জুলুম, ধর্ষন সব মিলিয়ে আমরা শান্তি প্রিয় দেশ!!!!!!!!!!!

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status