ইসরাইলের নতুন সরকারকে উষ্ণ অভিনন্দন জানিয়ে চিঠি মরক্কোর বাদশাহর

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুন ১৭, ২০২১, বৃহস্পতিবার, ৫:১২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:১৫ পূর্বাহ্ন

ইসরাইলের নতুন সরকারকে অভিনন্দন জানিয়েছেন মরক্কোর বাদশাহ ৬ষ্ঠ মোহাম্মদ। নতুন নেতাদের কাছে উষ্ণ অভিনন্দন বার্তা দিয়েছেন বাদশাহ। হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া যখন ফিলিস্তিনের পক্ষে কথা বলার জন্য মরক্কো সফরে রয়েছেন তখনই এই অভিনন্দন বার্তা পাঠানো হলো ইসরাইলের নতুন প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

খবরে বলা হয়েছে, সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ক্ষমতা ছাড়ার মধ্য দিয়ে ১২ বছর পর ইসরাইলের ক্ষমতায় পরিবর্তন এসেছে। নতুন প্রধানমন্ত্রী হিসেবে ইসরাইলের দায়িত্ব নিয়েছেন নাফতালি বেনেট। তার উদ্দেশ্যে মরক্কোর বাদশাহ বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি, সুবিচার ও সহাবস্থান নিশ্চিতে কাজ করে যাবে মরক্কো। এরফলে এ অঞ্চলে সবাই নিরাপদে, স্থিতিশীলতার সঙ্গে ও ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে পাশাপাশি বেঁচে থাকবে। এরপরই তিনি ইসরাইলের নতুন নেতৃত্বের উদ্দেশ্যে বলেন, আপনাদের সফলতার জন্য জানাই উষ্ণ অভিনন্দন এবং শুভকামনা।
মরক্কোর বাদশাহর থেকে চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ইসরাইল।

উত্তর আফ্রিকার সবথেকে বড় ইহুদি সম্প্রদায়ের বাস মরক্কোতে। যেখানে ইসরাইল ছাড়া পুরো মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কোনো ইহুদিই নেই সেখানে মরক্কোতে এখনো বাস করেন ৩ হাজারের বেশি ইহুদি। এছাড়া, ইসরাইলে প্রায় ৭ লাখ মরক্কোর বংশোদ্ভুত ইহুদি আছেন। গত বছর যে ৪টি আরব রাষ্ট্র ইসরাইলকে স্বীকৃতি দিয়ে শান্তি স্থাপন করেছে তারমধ্যে মরক্কো অন্যতম।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

মার্কিন রিপোর্ট

পারমাণবিক সক্ষমতা বাড়াচ্ছে চীন

২৯ জুলাই ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



৬০ কোটি শিশুর শিক্ষাজীবন অচল, ‘এ অবস্থা চলতে পারে না’

যত দ্রুত সম্ভব স্কুল খুলে দেয়ার আহ্বান জাতিসংঘের

DMCA.com Protection Status