'করোভ্যাক্স' ৯০% কার্যকরী, হতে পারে গেম চেঞ্জার

নিজস্ব সংবাদদাতা

অনলাইন (১ মাস আগে) জুন ১৭, ২০২১, বৃহস্পতিবার, ৪:১২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:১১ পূর্বাহ্ন

করোনার বিরুদ্ধে লড়াইয়ে কার্যকরী ভূমিকা নিতে পারে বায়োলজিক্যাল-ই সংস্থার তৈরি ভ্যাকসিন 'করোভ্যাক্স'। কোভিডের বিভিন্ন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৯০ শতাংশ কার্যকরী হতে পারে। এই ভ্যাকসিনের ফেজ থ্রি ট্রায়াল চলছে। আগামী অক্টোবরের মধ্যে নতুন প্রতিষেধক পাওয়া যাবে বলে আশা করা যায়। ভারত সরকারের কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারপার্সন ডাঃ  এন কে অরোরা দাবি করেছেন, করোভ্যাক্স আগামী দিনে নোভাভ্যাক্সের মতোই কার্যকরী হয়ে উঠবে। নোভাভ্যাক্স তৈরি করবে ভারতের সেরাম ইনস্টিটিউট। ওই সংস্থা আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিন তৈরি করেছে। বায়োলজিক্যাল-ই সংস্থার তৈরী এই ভ্যাকসিন  প্রত্যেক বয়সের জন্যই কার্যকর, গবেষকদের দাবি এই ভ্যাকসিন 'High effectiveness'।
হায়দরাবাদে তৈরি এই ভ্যাকসিনের সম্ভবত দুটি ডোজের দাম হতে পারে ২৫০ টাকা। ডাঃ আরোরার মতে, ভারত এক বছরে বিলিয়ন ভ্যাকসিন তৈরি করতে পারবে আগামী দিনে। নতুন ভ্যাকসিনের দামও কম থাকবে বলে জানাচ্ছেন তিনি। পাশাপাশি Zycov D vaccine-র ট্রায়াল শুরু হচ্ছে কলকাতায়। Cadilla-র তৈরি Covid ভ্যাকসিন Zycov D। ১২ থেকে ১৮ বছরের কিশোর কিশোরীদের মধ্যে ট্রায়াল রান চালানো হবে। এই প্রথম এ ভ্যাকসিনের ট্রায়াল রান শুরু হচ্ছে কলকাতায়।  পাশাপাশি দেশের বিভিন্ন শহরেও এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে বলে জানা গেছে।  Zycov D vaccine-র একটা ধাপের ট্রায়াল ইতিমধ্যে হয়ে গেছে। এই ধাপে ১৮  ঊর্ধ্বরা অংশগ্রহণ করেছিলেন। জানুয়ারিতে শুরু হয় সেই ট্রায়াল।  Zycov D vaccine-র ট্রায়াল রান অন্যান্য কোভিড ভ্যাকসিনের ট্রায়াল রানের থেকে  অন্যতম। কারণ প্রায় ২৮ হাজারের উপর  এই ভ্যাকসিন প্রয়োগ করে দেখা হবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Badsha Wazed Ali

২০২১-০৬-১৭ ১৮:৫২:১৫

India knows how to collect customers for their products. Bangladesh is a big populated country. It can be a big market for Indian products. Others countries of the world will not buy corona vaccine from India. So, Bangladesh is a sole target.

Imran

২০২১-০৬-১৭ ১৭:০৯:২৯

ইন্দিয়ান টীকা ???? গরু মুত্র ভাই ! কেউ নিবেনা এই টীকা !!!!!!!!!!!!!!!!

Anisur rahman

২০২১-০৬-১৭ ০৩:৫৭:০৯

Please don't trust the statement. I think we got the experience.

Aftab Chowdhury

২০২১-০৬-১৭ ০৩:২৩:৫১

বড় বড় কথা, মিথ্যাচার ইন্ডিয়ানদের অস্হি, মজ্জা আর রক্তে । এদের বিশ্বাস করা আহাম্মকি ।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

মডেল পিয়াসা আটক

২ আগস্ট ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



সরানো হয়েছে 'ঘটনা সত্য', থামেনি প্রতিবাদ

আমার সন্তান পাপের শাস্তি নয়, সে একটা স্পেশাল গিফট

DMCA.com Protection Status