হুমায়ুন ফরীদি-মোশাররফ করিম: কে বেশি জনপ্রিয়, ভার্সেটাইল আর শক্তিমান অভিনেতা?

তারিক চয়ন

অনলাইন (১ মাস আগে) জুন ১৭, ২০২১, বৃহস্পতিবার, ৩:৪৯ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:১১ পূর্বাহ্ন

আজ থেকে পঁচিশ বছর পর পেছন ফিরে তাকালে - ইতিহাসের চোখে কিভাবে আমরা মূল্যায়ন করবো হুমায়ুন ফরীদি আর মোশাররফ করিমকে? কে বেশি জনপ্রিয়, ভার্সেটাইল আর শক্তিমান অভিনেতা? কাকে আপনি এক নম্বরে রাখবেন?

নিজের ফেসবুক টাইমলাইনে এমনই এক প্রশ্ন করেন যুক্তরাষ্ট্র প্রবাসী চিকিৎসক ডাঃ রুমি আহমেদ। তার এমন প্রশ্নের জবাবে অনেকেই উত্তর দিয়েছেন। তবে সবার উত্তর এক না হওয়াটাই স্বাভাবিক।

রেজাউল করিম নামে একজন লিখেছেন, ১ নং অবশ্যই হুমায়ুন ফরীদি। অনেক প্রতিকূল সময়ে দুর্দান্ত সব কাজ করে অকালে হারিয়ে গেলেন। মোশাররফ করিমের কাজও অসাধারণ এবং প্রশংসনীয়।

তাহমিনা হোসেন লিখেছেন, মোশাররফ করিম প্রিয়! কিন্তু তুলনা হয় না দুই জনের!

আনোয়ার হোসেন লিখেছেন, ৭০ দশকের ৮০০ মার্ক পাওয়া একজন  শিক্ষার্থীর মেধা বা জ্ঞানের  গভীরতা এখনকার 'GPA ৫' পাওয়া শিক্ষার্থীর চাইতে বেশী হলে হুমায়ুন ফরীদিই সেরা!

জাহিদ হাসানের মতে, হুমায়ূন ফরীদি মোশাররফ করিমের চেয়ে বেশি ভার্সেটাইল ছিলেন।

আর আমজাদ বিটুর মতে, এই ধরনের প্রশ্ন করাটাই অবান্তর। ক্ষেত্রের ব্যাপকতা আমলে নিলে মোশাররফকে হুমায়ুনের স্কেলে আনাই ঠিক নয়। একটা 'সংশপ্তক'ই যথেষ্ট মোশাররফকে ষ্টেইজ-আউট করতে।

নবিউল করিমের মতও অনেকটা একই রকম। তিনি লিখেছেন, ফরীদি সিরিয়াস, নায়ক, ভিলেইন ও হাস্যরসাত্মক চরিত্রকে একই রকমভাবে ফুটিয়ে তুলতে পারতেন।
সব চরিত্রেই তিনি সমান শক্তিশালী ছিলেন। মোশাররফের অভিনয়ের বিস্তৃতি এতটা না। বরঞ্চ তার হাস্যরসাত্মক চরিত্রগুলো অনেকটা ভাঁড়ামির পর্যায়ে পড়ে, যদিও আমরা সেটা উপভোগ করি। আমার কাছে আমাদের এই বছরের-পর-বছর ভাঁড়ামি উপভোগ করে আসাটা এক ধরনের মানসিক সীমাবদ্ধতা বা অসুস্থতা বলে মনে হয়! তবে মোশাররফের এই চরিত্র ফুটিয়ে তোলা অতুলনীয় কোন সন্দেহ নেই।

উল্লেখ্য, হুমায়ূন ফরীদি আশির দশকের মাঝামাঝি সময়ে চলচ্চিত্র জগতে আগমন করেন। তাকে বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা মনে করা হয়।

অন্যদিকে, মোশাররফ করিম সমসাময়িক কালের অন্যতম জনপ্রিয় অভিনেতা। অনেকেই তাকে সময়ের সেরা অভিনেতা বলে মনে করেন। মূলত টিভি নাটকে অভিনয় করে থাকলেও তিনি বিভিন্ন সময় চলচ্চিত্রেও কাজ করেছেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Shuvo

২০২১-০৬-১৯ ২১:৫১:১২

আমার কাছে হুমায়ুন ফরিদী আর মোশাররফ করিম দুজনেই দারুণ অভিনেতা। যদিও হুমায়ুন ফরীদি সিনিয়র অভিনেতা তবে মোশাররফ করিম ও ভাল।

Shah

২০২১-০৬-১৯ ১৯:০৩:২৪

All time One and only super star in Bangladesh of course Humayun Faridi.

one and only Humayun

২০২১-০৬-১৯ ১৪:৫০:৫৯

One and only Humayun Faridi

Mahmud

২০২১-০৬-১৮ ১০:১৬:০৮

হুমায়ুন ফরিদীকে অপমান করার অধিকার কারো নেই। তিনি ছিলেন একজন জাত অভিনেতা আর মোশারফ করিম একজন ভাড় । ভাঙ্গনের শব্দ শুনি নাটকে সেরাজ তালুকদার চরিত্রে হুমায়ুন ফরিদীর অভিনয় মোশারফ করিম হাজার বছর তপস্যা করলেও ধারে কাছে পৌছতে পারবে না ।

Kazi Tareq

২০২১-০৬-১৮ ০৫:৫৭:০০

Kotai Humayun Foridi R Kothai Musharaf Karim.

এইচ এম আব্দুল্লাহ

২০২১-০৬-১৮ ১৩:৪৪:১০

অবশ্যই হুমায়ূন ফরীদি অনেক সিনিয়র, তবে মোশাররফ করিম সেরাদের সেরা।

Mohammad Abeduzzaman

২০২১-০৬-১৮ ১৩:১৫:৩১

মোশারফ করিম কে বড়জোর দিলদার এর সঙ্গে তুলনা করা জায়।

আশরাফুল মিনহাজ্ব

২০২১-০৬-১৮ ১০:৫৭:১৭

মোশাররফ করিমের অভিনয় সুন্দর কিন্তু বর্তমানে নাটকগুলির কাহিনীতে ব্যবসায়িক দিকের মূল্যায়ন বেশি হওয়াতে এর সামগ্রিক মান ক্রমাগত নিম্নমুখী এবং ভীষণ একঘেয়ে! হুমায়ুন ফরীদির সাথে কারও তুলনা হয়? এটা দুঃসাহস!

Jahangir Alam Khan

২০২১-০৬-১৭ ১৩:৪৮:০৬

খুবই আপত্তিকর তুলনা। মোশারফ করিমকে আমি ছোট করে কিছু বলতে চাই না। কিন্তু যখন তুলনাটা হুমায়ুন ফরীদির সাথে, তখন বিষয়টি শুধু আপত্তিকরই না, আমার কাছে শিষ্টাচার বহির্ভূত মনে হয়। যারা আশির দশকে / নব্বই এর দশকে নিয়মিত নাটক দেখতেন, (এখনো কিছু কিছু youtube এ পাওয়া যায়) তারা এই তুলনাতে আঘাত প্রাপ্ত হয়েছেন বলে আমার মনে হয়। ফরীদির তুলনা এই প্রজন্মের কারো সাথে না করাই উত্তম।

সাইফ

২০২১-০৬-১৭ ১১:০০:১৫

কার সাথে কার তুলনা??

মো: খাইরুল ইসলাম

২০২১-০৬-১৭ ১০:৩৯:২০

হুমায়ুন ফরীদির সাথে মোশাররফ করিমের তুলনা চলে না। হুমায়ুন ফরীদি অনেক উপরের অভিনেতা আর মোশাররফ করিমকে আমার কাছে কৌতুক অভিনেতা মনে হয়।

মোক্তাদির হোসেন

২০২১-০৬-১৭ ২৩:২৫:২১

কিসের সাথে কি তুলনা? হুমায়ুন ফরীদি ছিলেন একজন জাত অভিনেতা। তার সময় কালের ভার্সেটাইল অভিনয় গুলো দেখলে মানুষ তার অভিনয় এর মধ্যে হারিয়ে যেত. ভুলে যেত তিনি অভিনয় করছেন। সেই সময়কার মেধাবী নির্মাতা আব্দুল্লাহ আল মামুন, আল মনসুর, জিয়া আনসারী, নওয়াজিশ আলী খান, মোস্তাফিজুর রহমান, বদিউজ্জামান, বাদশা দেড় মতো নির্মাতা আর জন্মাবে না. ফরীদি যাই পেতেন তাই আঁকড়ে নিয়ে পড়তেন না. মোশাররফ করিম অপ্রয়োজনীয় ডায়ালগ বেবহার করে অতিচেষ্টা করেন। ফরীদি ফরীদি ই. এক জীবন্ত কিংবদন্তি।

jalal

২০২১-০৬-১৭ ২৩:০৮:০৩

কিছুই লাগবেনা, শুধু হুরমতি র সাথে কান কাটা রমজানের চরিত্রটা দেখলেই হবে..

শওকত আলী

২০২১-০৬-১৭ ০৯:৩২:৩৭

আমার কাছে হুমায়ুন ফরিদীর পর জাহিদ হাসানকে সেরা অভিনেতা মনে হয়।

Roman

২০২১-০৬-১৭ ২০:১৭:১৪

হুমায়ূন ফরিদী গ্ৰেট বস ওনার সাথে তুলনা করা মানেই হল বোকামি, ওনার অভিনয় থেকে মুশারফ অনেক পিছিয়ে,এক কথা সিংহের সাথে বানরের নাচ খেলার কথা না বলাই ভালো।

Roman

২০২১-০৬-১৭ ২০:১৩:৪১

হুমায়ূন ফরিদী গ্ৰেট বস ওনার সাথে তুলনা করা মানেই হল অপরাধ, ওনার অভিনয় থেকে মুশারফ অনেক পিছিয়ে,এক কথা সিংহের সামনে বানরের নাচ তামশা ছাড়া কিছুই নয়

জিন্নত আলী

২০২১-০৬-১৭ ০৭:১০:২১

কার সাথে কি? একজন বাংলাদেশের আইকন আর একজন করেন তাকে অনুসরণ। তবে গুরুর সাথে শিক্ষক এর তুলনায় কমপক্ষে পোস্ট দাতারা একটু চিন্তা করলে পারতেন।

অশ্রু

২০২১-০৬-১৭ ০৭:০৮:১২

হুমায়ূন ফরিদীর সাথে মোশাররফ করিম এই তুলনাটা ই ভুল,সংসপ্তক নাটকটি দেখে থাকেলে এই তুলনা করার প্রশ্ন ই আসেনা, হুমায়ূন ফরিদী ভিলেন চরিত্রে অভিনয়ের মাধ্যমে ভিলেন চরিত্রে দেখতে যে সিনেমা হলে মানুষ যেতে পারে সেই পরিবেশ টা হুমায়ূন ফরিদী সৃষ্টি করেছিলেন,নায়ক চরিত্র ও করে দেখিয়েছেন অসংখ্য, হুমায়ূন ফরিদী এরা আসে কিংবদন্তি হয়েই,আর মোশাররফ করিম বড়জোরে ছাত্র হিসেবে মন্দ ‌নয়!!

SUMON

২০২১-০৬-১৭ ১৯:৪৫:২৬

একজন হুমায়ূন ফরীদি কালেভদ্রে জন্মে। আমি মনে করি, এধরণের তুলনা করাটা একধরনের অবান্তর ও অপ্রাসঙ্গিক বিষয়।

Mohammed Iqbal Hossa

২০২১-০৬-১৭ ০৬:১৯:২০

There shouldn’t compare with Faridi may in next 100 year’s even more we will not find like Faridi

mahbubur rashid

২০২১-০৬-১৭ ১৭:১৪:৪৯

I never like Mosharraf Karim on the other hand, No comparison to Our Humayun Faridee. Humayun Faridee is Humayun Faridee. Mosharraf Karim is a Third Class actor

mahbubur rashid

২০২১-০৬-১৭ ১৭:১৩:২৬

I never like Mosharraf Karim on the other No comparison to Our Humayun Faridee. Humayun Faridee is Humayun Faridee. Mosharraf Karim isa Third Class actor

Jahid

২০২১-০৬-১৭ ১৭:০২:০৯

Dui jon e darun shilpi.....kintu ekjon osthadharon abong otulonio... r ekojoner mone hoi na osthadharon houar kono issa ache othoba sujoger ovab.....

Aftab Chowdhury

২০২১-০৬-১৭ ০৩:৩৩:৪৪

নাটক এখন ভাড়ামী, নীচতা আর রুচিহীনতায় পরিপূর্ণ । তাই এখনকার নাটক দেখা মানেই রুচিহীনতাকে প্রশ্রয় দেয়া । তবে অয়োময় নাটকে কানকাটা রমজান চরিত্রে হুমায়ুন ফরিদিকে অভিনয়ে অতিক্রম করা কঠিন ।

সাইফুল সারনয়েল

২০২১-০৬-১৭ ০৩:৩০:৩৭

একজন হুমায়ূন ফরীদি কালেভদ্রে জন্মে। আমি মনে করি, এধরণের তুলনা করাটা একধরনের অবান্তর ও অপ্রাসঙ্গিক বিষয়।

hafizur rahman

২০২১-০৬-১৭ ১৬:২৯:২৬

humanu Foridi is the Diamond in the world

Md. Harun al-Rashid

২০২১-০৬-১৭ ১৬:২৯:২২

তুলনার প্রয়োজন পড়ল কেন? 'সংসপ্তক' এর কান কাটা রমজান হতে ভিতরে অভিনয়ের যে তপ্ত লাভা থাকতে লাগে তা 'যাহা পাই তাহাই খাই ' এর মানদন্ডে দেখতে হবে ইহা ভাবেও বেদনা বোধ হয়।

Mamun

২০২১-০৬-১৭ ১৬:১১:৩৭

Non comparable Lead with gold !!!

এবিএস বাশার

২০২১-০৬-১৭ ০৩:০৮:০৭

হুমায়ূন ফরিদীর মত জাত অভিনেতার সাথে মোশারফ করিমের তুলনা! হুমায়ূন ফরিদী সর্বদাই অতুলনীয় তা সে যার সাথেই হোকনা কেন! হুমায়ূন ফরিদী হলো অভিনয়ের গুরু! গ্রেট বস!

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status