ভারতের পণ্য রপ্তানির চতুর্থ বড় গন্তব্য এখন বাংলাদেশ

অনলাইন (১ মাস আগে) জুন ১৭, ২০২১, বৃহস্পতিবার, ৮:৫৮ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৪:৫১ অপরাহ্ন

ভারতের পণ্য রপ্তানির চতুর্থ বড় গন্তব্য বর্তমানে বাংলাদেশ। এক্ষেত্রে বাংলাদেশের আগে আছে কেবল যুক্তরাষ্ট্র, চীন এবং সংযুক্ত আরব আমিরাত। চলতি বছরের প্রথম তিন মাসের রপ্তানি হিসেবে এর আগে চতুর্থ স্থানে থাকা হংকং কে পেছনে ফেলে বাংলাদেশ ওই স্থান দখল করেছে।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে ভারত জানুয়ারি-মার্চ মাসে ৩.১৬ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে, এতে রপ্তানি বার্ষিক ভিত্তিতে ৪৬% বেড়েছে। যুক্তরাষ্ট্র, চীন এবং সংযুক্ত আরব আমিরাতে ভারত যেখানে
জানুয়ারি-মার্চ মাসে যথাক্রমে ১৫.৪১ বিলিয়ন, ৫.৯২ বিলিয়ন এবং ৫.৩৪ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। হিন্দুস্তান টাইমস এর এক প্রতিবেদনে আরো বলা হয়ঃ

ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনস (এফআইইও) এর মহাপরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা অজয় সাহাই বলেছেন, "বাংলাদেশে ভারতের রপ্তানি বাড়ার অন্যতম কারণ- করোনাকালে বিধিনিষেধের মধ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে পণ্য চলাচলে বাধা তুলনামূলকভাবে কম। তিনটি কারণের সংমিশ্রণ বাংলাদেশের রপ্তানি বৃদ্ধিতে সহায়তা করেছে - কূটনৈতিক প্রচেষ্টা, রেল ও নৌপথে যোগাযোগ বৃদ্ধি এবং কৃষি সামগ্রীর চাহিদা।"

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সরকারী কর্মকর্তা বলেন, "বাংলাদেশ দক্ষিণ এশীয় অঞ্চলে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার এবং দুই দেশের সরকার পারস্পরিক সুবিধার জন্য ব্যবসা-বাণিজ্য বাড়াতে কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে। এটি মার্চ ২৬-২৭, ২০২১ এ করোনা মহামারীর প্রথম ঢেউয়ের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম বিদেশ সফরে প্রতিফলিত হয়েছে।।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Shahab

২০২১-০৬-১৬ ২২:৫৮:১৫

Very very good news enjoy India joy ho matagi .

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status