পাউডারের কামাল, ম্যাগনেট ম্যানের পর্দা ফাঁস

সেবন্তী ভট্টাচার্য

অনলাইন (১ মাস আগে) জুন ১৬, ২০২১, বুধবার, ১১:৫০ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৫:২৩ অপরাহ্ন

সম্প্রতি মহারাষ্ট্রের নাসিক, বাংলার শিলিগুড়ি, হুগলি এবং কাটোয়ায় একাধিক ব্যক্তি দাবি করেছেন কোভিড ভ্যাকসিন নিয়ে তাদের গায়ে চৌম্বকক্ষেত্র তৈরি হচ্ছে। তাদের বাড়ি গিয়ে দেখা গেছে গায়ে ধাতব বস্তু লাগিয়েই ক্যামেরার সামনে পোজ দিচ্ছেন তারা। নড়াচড়া করলেও খসে পড়ছে না সেই চামচ, কয়েন, হাতা। এমন ঘটনায় করোনা টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠে। স্পষ্টতই মানুষের মধ্যে সন্দেহ দানা বাঁধে। বিজ্ঞান মঞ্চ থেকে চিকিৎসকরা সকলেই একবাক্যে জানিয়ে দিয়েছিলেন কোভিড ভ্যাকসিন নিয়ে গায়ে চৌম্বকক্ষেত্র তৈরি হচ্ছে বলে যারা দাবি করছেন, সেটা একেবারেই ভুয়া, ভিত্তিহীন। এবার তার প্রমাণ মিলল হাতেনাতে। কাটোয়ার সমীর চক্রবর্তী একই দাবিতে সরব হয়েছিলেন।
পয়লা জুন তিনি টিকা নেয়ার পর থেকেই তার গায়ে ধাতব বস্তু এমনকি মোবাইল পর্যন্ত সেঁটে থাকছিল। সেই দাবির পিছনে কতটা যুক্তি, তা প্রমাণ হল মঙ্গলবার। সেই ব্যক্তির শরীরে আটকে থাকা ধাতব বস্তু খুলে, তাকে পাউডার মাখানো হয়। তারপর সেই বস্তুগুলো আটকাতে গেলে তা খসে পড়তে শুরু করে। অর্থাৎ পাউডারেই উধাও ‘চৌম্বকশক্তি’ এমনটাই মন্তব্য বিজ্ঞান মঞ্চের। বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, বর্ষার সময় আবহাওয়ায় আপেক্ষিক আর্দ্রতা বেশি থাকায় শরীরে ঘাম বেশি হয় এবং সেই কারণেই এই সব জিনিসপত্র আটকে যাচ্ছে। আর শরীর ও ধাতব পদার্থগুলোর মধ্যে থাকা পৃষ্ঠটান সেই কাজে অল্প সাহায্য করছে। এর সাথে ভ্যাকসিনের কোনো প্রভাব নেই। তারা সাফ জানিয়ে দিয়েছিল, ম্যাগনেট ম্যানরা শুধুমাত্র বিভ্রান্তি ছড়াচ্ছে। সেটাই এবার হাতে নাতে প্রমাণ হয়ে গেল।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

কাজি

২০২১-০৬-১৫ ২৩:৩৩:২২

একে বলে অবাঞ্ছিত নেগেটিভ প্রচার। যা সমাজের বিরাট ক্ষতি করে। প্রাণ রক্ষা কারি টিকার প্রতি জনগণের মনে অনাস্থা তৈরি ও ইচ্ছা নষ্ট করে আগ্রহ কমায়।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status