টিকা সংকট জটিল হওয়ার শঙ্কা

কূটনৈতিক রিপোর্টার

প্রথম পাতা ১৬ জুন ২০২১, বুধবার | সর্বশেষ আপডেট: ১:২০ অপরাহ্ন

টিকা সরবরাহ নিয়ে অনিশ্চয়তা কাটছে না। সরকারের তরফে সম্ভাব্য সব সোর্সের সঙ্গে যোগাযোগ করা হলেও ১৫ই জুন অবধি কোনো রাষ্ট্র বা সংস্থার কাছ থেকে সুনির্দিষ্ট দিনক্ষণ ধরে টিকা প্রদানের অঙ্গীকার মিলেনি। টিকার সংস্থানে বৈশ্বিক যোগাযোগে দায়িত্বপ্রাপ্ত পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, গত রোববার উপহার হিসেবে এসেছে চীনের ছয় লাখ টিকা। আগের মাসে এসেছে পাঁচ লাখ ডোজ। উপহারের মোট ১১ লাখ টিকাই চীনা কোম্পানি সিনোফার্মের প্রস্তুতকৃত। ওই কোম্পানির কাছ থেকে দেড় কোটি ডোজ টিকা ক্রয়ে চুক্তি চূড়ান্ত করেছে বাংলাদেশ। ক্রয় সম্পন্ন করার জন্য তিনটি ডকুমেন্টের সবগুলো সই করে পাঠিয়ে দেয়া হয়েছে গত সপ্তাহে। এখনো তাদের জবাব আসেনি।
এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গণমাধ্যম প্রতিনিধিদের বলেন, সিনোফার্মের সঙ্গে যে যোগাযোগ হয়েছিল এটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বল এখন তাদের কোর্টে। ডকুমেন্ট সই করে পাঠিয়ে দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, সিনোফার্ম কি জবাব দেয় ঢাকা সেই অপেক্ষায় রয়েছে। এদিকে চীনের আরেকটি কোম্পানি সিনোভ্যাকের সঙ্গেও আলোচনা শুরু করেছে সরকার। তবে এই আলোচনা কবে নাগাদ শেষ হবে অর্থাৎ কবে টিকা কেনার চুক্তিতে পৗঁছানো সম্ভব হবে তা এখন পর্যন্ত নিশ্চিত নয়। এ বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, সিনোভ্যাকের টিকা বিশ্বস্বাস্থ্য সংস্থার অনুমোদনের পর বাংলাদেশ তাদের টিকা পেতে যোগাযোগ শুরু করেছে। সেটি ব্যবহারে বাংলাদেশ সরকার নীতিগতভাবে সম্মত হয়েছে। তাছাড়া ৫০ লাখ রাশিয়ার টিকা স্পুটনিক-ভি কেনার বিষয়েও কয়েক দফা ডকুমেন্ট আদান-প্রদান হয়েছে এবং শিগগিরই চুক্তি সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেন পররাষ্ট্র সচিব। ভারতের সেরাম থেকে এ বছরের শেষ নাগাদ টিকা আসবে বলেও আশা করেন তিনি। টিকা সংকটে প্রথম ডোজ দেওয়া অনেক দিন ধরে বন্ধ রয়েছে। ইতিমধ্যে যারা প্রথম ডোজ পেয়েছেন, তাদের সবাইকে দ্বিতীয় ডোজ দেয়ার মতো অ্যাস্ট্রাজেনেকার টিকাও হাতে নেই। তবে আশার দিক হচ্ছে দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় থাকা (প্রথম ডোজ গ্রহণকারী) ব্যক্তিদের নির্ধারিত সময়ের টিকা প্রদান নিশ্চিতে এগিয়ে এসেছে ভ্যাকসিনের বৈশ্বিক জোট কোভ্যাক্স। কোভ্যাক্স থেকে ১০ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়ায় প্রতিশ্রুতি মিলেছে তবে কবে নাগাদ হাতে আসবে বা কোন দেশ থেকে তা সরবরাহ করা হবে গতকাল পর্যন্ত তা নিশ্চিত করেনি কোভ্যাক্স। সরকারি কর্মকর্র্তারা জানিয়েছেন, টিকার সংকট দ্রুত কাটাতে চীন ও রাশিয়ার টিকা কেনার জোর আলোচনা চলছে। এছাড়া যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, বৃটেনসহ উন্নত রাষ্ট্রগুলোর মজুত থেকেও কিছু টিকা সংগ্রহের চেষ্টা চলছে। ওই দেশগুলোকে উদ্বৃত্ত টিকা বাংলাদেশকে দিতে অনুরোধ জানানো হয়েছে। উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুুল মোমেন এখন নিউ ইয়র্কে রয়েছেন। জাতিসংঘের দু’টি সভায় অংশ নেয়া ছাড়াও সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে তার বৈঠক হবে। ওইসব বৈঠকে সঙ্গত কারণেই টিকার সংকট নিরসন নিয়ে আলোচনা করবেন তিনি। তাছাড়া যুক্তরাষ্ট্রের সঙ্গেও মন্ত্রীর টিকা নিয়ে আলোচনার কথা রয়েছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০৬-১৫ ১৫:৩৮:১৭

বর্তমানে গবেষণায় দেখা গেছে মিক্স এণ্ড মেচ পদ্ধতি খুব বেশি কার্যকর। তাই কানাডায় যারা AstraZeneca টিকা নিয়ে ছিলেন তাদের অপশন দিচ্ছে সরকার ইচ্ছা করলে দ্বিতীয় ডোজ ফাইজার বা মডার্না নিতে পারেন। AstraZeneca টিকা ও মজুদ আছে। তথাপি সুযোগ দিচ্ছে সরকার। বাংলাদেশে AstraZeneca টিকার অপেক্ষা না করে যাদের দ্বিতীয় ডোজ নেওয়ার সময় হয়েছে ফাইজার দিয়ে দিন। এবং ঐ টিকা যখন পৌছবে তখন AstraZeneca দ্বিতীয় ডোজ বাকি লোককে দিবে। বিশ্বাস না হলে সরকার কানাডায় যোগাযোগ করে জেনে নিন।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

মৌ-পিয়াসার রংমহল

৩ আগস্ট ২০২১

মৃত্যু ছাড়িয়েছে ২১,০০০

ক্যাম্পেইনে কারা টিকা পাচ্ছেন

৩ আগস্ট ২০২১

২৪ ঘণ্টায় রেকর্ড ডেঙ্গু রোগী

৩ আগস্ট ২০২১

করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যেই দ্রুতগতিতে বাড়ছে ডেঙ্গু রোগী। দেশে গত ২৪ ঘণ্টায় ২৮৭ জন নতুন ...

কেন এই সমন্বয়হীনতা?

২ আগস্ট ২০২১

ভয়ঙ্কর জুলাই

২ আগস্ট ২০২১

মেঝেতে পড়েছিলেন রোকেয়া

মিনিটে মিনিটে আসছে রোগী

২ আগস্ট ২০২১

তদন্ত কমিটি গঠন

দেলদুয়ারে ভ্যাকসিন ছাড়াই পুশ করা হলো সুঁচ

২ আগস্ট ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



প্রতারণার জাল সর্বত্র

হেলেনার বিস্ময়কর উত্থান যেভাবে

মেঝেতে পড়েছিলেন রোকেয়া

মিনিটে মিনিটে আসছে রোগী

মৃত্যু ছাড়িয়েছে ২১,০০০

ক্যাম্পেইনে কারা টিকা পাচ্ছেন

DMCA.com Protection Status