৫৩ দিনের মধ্যে সর্বোচ্চ শনাক্ত

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ১৬ জুন ২০২১, বুধবার

দেশে সীমান্তবর্তী জেলায় করোনার সংক্রমণ দিন দিন বাড়ছে। এসব জেলায় মৃত্যুর সংখ্যাও বেশি। দেশে একদিনে শনাক্ত বেড়ে ৩ হাজার ৩১৯ জন হয়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ২৭ শতাংশ। মৃত্যু হয়েছে ৫০ জন। এরমধ্যে রাজশাহী ও খুলনা বিভাগেই মারা গেছেন ৩০ জন। দেশের অন্যান্য স্থানের তুলনায় সীমান্তবর্তী ও এর আশেপাশের জেলাগুলোতে করোনার প্রকোপ অপেক্ষাকৃত বেশি। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ৫০ জনের মৃত্যু হয়েছে।
এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ১৩ হাজার ২২২ জনে। নতুন শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩১৯ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ৮ লাখ ৩৩ হাজার ২৯১ জন। ২৪ ঘণ্টায় ২ হাজার ২৪৩ জন এবং এখন পর্যন্ত ৭ লাখ ৭১ হাজার ৭৩ জন সুস্থ হয়ে উঠেছেন।
এতে আরও জানানো হয়, ৫১২টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ২৩ হাজার ৯৫৩টি নমুনা সংগ্রহ এবং ২৩ হাজার ২৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ৬২ লাখ ১৮ হাজার ৯৭৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪ দশমিক ২৭ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তর হার ১৩ দশমিক ৪০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৫৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫০ জনের মধ্যে পুরুষ ৩০ জন আর নারী ২০ জন। এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন ৯ হাজার ৫০৭ জন আর নারী ৩ হাজার ৭১৫ জন। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৬০ বছরের উপরে রয়েছেন ২৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন ৯ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন ৩ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন ১ জন। মারা যাওয়া ৫০ জনের মধ্যে ঢাকা বিভাগে ৬ জন, চট্টগ্রাম বিভাগে ৬ জন, রাজশাহী বিভাগে ১৫ জন, খুলনা বিভাগে ১৫ জন, বরিশালে ১ জন, সিলেট বিভাগে ৩ জন, রংপুর বিভাগে ১ জন, ময়মনসিংহ বিভাগে ৩ জন রয়েছেন।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে দেখা যায়, রাজশাহী বিভাগে ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৭১২ জন। নমুনা পরীক্ষা হয়েছে ৪ হাজার ২৯২টি। গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগের রাজশাহী জেলায় করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১ হাজার ৮৫৪টি, শনাক্ত হয়েছেন ৩৫৩ জন অর্থাৎ শনাক্তের হার ১৯ দশমিক শূন্য ৩ শতাংশ। চাঁপাই নবাবগঞ্জে ৪১৮টি পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৪৯ জন। খুলনা বিভাগে ১ হাজার ৯৬০ জনের নমুনা পরীক্ষায় ৮০০ জন শনাক্ত হয়েছেন। খুলনা বিভাগের বাগেরহাট জেলায় ১৩৬টি নমুনা পরীক্ষায় ৫৩ জনের করোনা শনাক্ত হয়েছে। সাতক্ষীরায় ১৮৬টি নমুনা পরীক্ষায় মধ্যে ৯১ জন শনাক্ত হয়েছেন। শনাক্তের হার প্রায় ৪৯ শতাংশ। ঢাকা বিভাগে (মহানগর সহ) নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ১ টি। এতে শনাক্ত হন ৯০৭ জন। এরমধ্যে ঢাকা জেলায় (মহানগর সহ) ৫৫০ জন শনাক্ত হয়েছেন।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

মৌ-পিয়াসার রংমহল

৩ আগস্ট ২০২১

মৃত্যু ছাড়িয়েছে ২১,০০০

ক্যাম্পেইনে কারা টিকা পাচ্ছেন

৩ আগস্ট ২০২১

২৪ ঘণ্টায় রেকর্ড ডেঙ্গু রোগী

৩ আগস্ট ২০২১

করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যেই দ্রুতগতিতে বাড়ছে ডেঙ্গু রোগী। দেশে গত ২৪ ঘণ্টায় ২৮৭ জন নতুন ...

কেন এই সমন্বয়হীনতা?

২ আগস্ট ২০২১

ভয়ঙ্কর জুলাই

২ আগস্ট ২০২১

মেঝেতে পড়েছিলেন রোকেয়া

মিনিটে মিনিটে আসছে রোগী

২ আগস্ট ২০২১

তদন্ত কমিটি গঠন

দেলদুয়ারে ভ্যাকসিন ছাড়াই পুশ করা হলো সুঁচ

২ আগস্ট ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



প্রতারণার জাল সর্বত্র

হেলেনার বিস্ময়কর উত্থান যেভাবে

মৃত্যু ছাড়িয়েছে ২১,০০০

ক্যাম্পেইনে কারা টিকা পাচ্ছেন

মেঝেতে পড়েছিলেন রোকেয়া

মিনিটে মিনিটে আসছে রোগী

DMCA.com Protection Status