এসএসসি-এইচএসসিতে বিকল্প মূল্যায়ন কি হতে পারে তা নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

শিক্ষাঙ্গন (১ মাস আগে) জুন ১৫, ২০২১, মঙ্গলবার, ২:২১ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১২:০০ পূর্বাহ্ন

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, করোনাভাইরাসের কারণে আটকে থাকা চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কি না, তা এ মুহূর্তে বলে দেয়া যাচ্ছে না। এখনো চেষ্টা হচ্ছে। তবে সার্বিক পরিস্থিতি অনুযায়ী পরীক্ষা না নিতে পারলে বিকল্প কী মূল্যায়ন হতে পারে, সেসব নিয়েও কাজ চলছে। আজ কেরানীগঞ্জে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষে একটি শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা নেয়ার বিষয়ে তারা চেষ্টা করে যাবেন। এ জন্য আরও কিছুদিন দেখতে হবে। যদি একেবারেই সম্ভব না হয়, তাহলে বিকল্প অনেক কিছু চিন্তা করার আছে। পরিস্থিতি (করোনা পরিস্থিতি) কী কী হতে পারে, তা চিন্তা করা হচ্ছে।
আসলে এখানে কারও হাত নেই। সব রকম পরিস্থিতি চিন্তা করেই কী কী সম্ভাব্য বিকল্প থাকতে পারে, তা নিয়ে কাজ করা হচ্ছে। এখন সেগুলো চূড়ান্ত করার কাজ চলছে। তবে এখনো ভাবছেন চেষ্টা করে যদি পরীক্ষা নেওয়া যায়। নেওয়া গেলে নেওয়া হবে। আর যদি পরীক্ষা না নেওয়া যায়, তাহলে বিকল্প মূল্যায়ন কী হতে পারে, তা নিয়ে ভাবছেন।
শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীদের বলব, তারা যেন পড়াশোনা থেকে দূরে সরে না যায়। পরীক্ষা না হলেও পরবর্তী ক্লাসের পড়াশোনা বোঝার জন্য পড়াশোনা করতে হবে।’ এ সময় এক সাংবাদিক জানতে চান, বিকল্প কী হতে পারে? জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অনেক রকম চিন্তা আছে। কিন্তু পরীক্ষা হবে কি না, তা এ মুহূর্তে বলে দেওয়া যাবে না। তবে শিগগিরই সিদ্ধান্ত নিতে হবে। করোনা মহামারির শুরুর দিকে ২০২০ সালের ১৭ই মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Lamisa

২০২১-০৬-১৫ ১৬:১৭:৩৯

বছরের এখনো ছয় মাস বাকি। এর মধ্যে সুবিধাজনক যে কোন সময় পরীক্ষা নেয়া যেতে পারে। মাননীয় শিক্ষান্ত্রীর অযাচিত অতিকথন এবং বাচালতার কারণে পরীক্ষার্থীরা পড়া-লেখা শিকেয় তুলে রাখতে পারে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এ শিক্ষামন্ত্রীর অসময়োপযোগী অতিকথন বন্ধের ব্যবস্থা নেয়ার জন্য আবেদন রাখছি।

Shah Alam-ITP

২০২১-০৬-১৫ ১৬:০৬:০৪

বাংলাদেশ অটো-পাশে বিশ্ব রেকর্ড করবেই। অটো পাশ প্রাপ্ত ছেলে মেয়েরা নিজের জীবনের বোঝা হয়ে থাকবে।

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর

পরীক্ষা নিতে না পারলে অ্যাসাইনমেন্ট ও সাবজেক্ট ম্যাপিংয়ে মূল্যায়ন

পরিস্থিতির উন্নতি হলে নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা

১৫ জুলাই ২০২১



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



পরীক্ষা নিতে না পারলে অ্যাসাইনমেন্ট ও সাবজেক্ট ম্যাপিংয়ে মূল্যায়ন

পরিস্থিতির উন্নতি হলে নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা

DMCA.com Protection Status