মধ্যপ্রাচ্যে নজর রাখতে ইরানকে স্যাটেলাইট দেবে রাশিয়া

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুন ১৩, ২০২১, রোববার, ১২:২৯ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৭:২১ অপরাহ্ন

মধ্যপ্রাচ্যে সম্ভাব্য সামরিক টার্গেটগুলোর উপর নজরদারি করতে ইরানকে উন্নত প্রযুক্তির স্যাটেলাইট সরবরাহের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। বৃহস্পতিবার মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এমনটা বলা হয়েছে। প্রতিবেদনটিতে একজন সাবেক ও একজন দায়িত্বরত মার্কিন কর্মকর্তা এবং মধ্যপ্রাচ্যের একটি দেশের জ্যেষ্ঠ এক কর্মকর্তাকে উদ্ধৃত করা হয়েছে। তবে তাদের নাম প্রকাশ করা হয়নি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন উদ্ধৃত করে রয়টার্স জানায়, ইরানকে উচ্চ-রেজ্যুলিউশনের ক্যামেরাসম্পন্ন ‘কানোপাস-ভি’ স্যাটেলাইট দেয়ার পরিকল্পনা রয়েছে রাশিয়ার। কয়েক মাসের মধ্যেই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করাও হতে পারে।

সাম্প্রতিক সময়ে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করতে অনানুষ্ঠানিক আলোচনা চালাচ্ছে জো বাইডেন প্রশাসন। এছাড়া, কয়দিন বাদেই জেনেভায় জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠক করার কথা রয়েছে। এমন সময়ে এ প্রতিবেদন প্রকাশ পেলো।
ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুসারে, রুশ স্যাটেলাইটটি ব্যবহার করে ইরান ‘পারস্য উপসাগরীয় অঞ্চলে তেল শোধনাগার, ইসরাইলি সামরিক ঘাঁটি, ইরাকে মার্কিন সেনাদের ঘাঁটির’ উপর প্রতিনিয়ত নজরদারি চালাতে পারবে।

প্রতিবেদনটিতে বলা হয়, কানোপাস-ভি সাধারণত বেসামরিক কার্যক্রমের জন্য ব্যবহৃত হয়।
তবে ২০১৮ সাল থেকে স্যাটেলাইটটি কেনার ব্যাপারে আলোচনা করতে বেশ কয়েকবার রাশিয়ায় সফর করেছে ইরানের ইসলামিক রেভ্যুলিউশনারি গার্ডস কোর-এর কর্মকর্তারা। একই সময়ে রুশ কর্মকর্তারাও স্যাটেলাইটটি পরিচালনার বিষয়ে ইরানের কর্মীদের প্রশিক্ষণ দিতে দেশটিতে সফর করেছে। স্যাটেলাইটটি ইরানের রাজধানী তেহরান থেকে কিছুটা পশ্চিমে অবস্থিত কারাজ শহরে নবনির্মিত একটি ঘাঁটি থেকে পরিচালনা করা হবে।

দ্য পোস্ট জানায়, স্যাটেলাইটটিতে রুশ হার্ডওয়ার ব্যবহার করা হবে। এতে থাকবে ১.২ মিটার রেজ্যুলিউশনের একটি ক্যামেরা, যা ইরানের বর্তমান সামরিক সক্ষমতা অনেকটা বাড়িয়ে দেবে। অবশ্য মার্কিন গোয়েন্দা স্যাটেলাইটগুলোর তুলনায় এর সক্ষমতা অনেক কম।
গত বছর এক বিবৃতিতে ইরানের রেভ্যুলিউশনারি গার্ডস জানিয়েছিল, তারা সফলভাবে দেশটির প্রথম স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করেছে। ওই বিবৃতির পর তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানকে জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানিয়েছিলেন। তিনি দাবি করেছিলেন, স্যাটেলাইট উৎক্ষেপণ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি রেজ্যুলিউশন লঙ্ঘন করেছে ইরান।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ব্রিফিং-

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের আহবান

২৬ জুলাই ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status