চার তরুণ কবি ও লেখক পেলেন কালি ও কলম পুরস্কার

স্টাফ রিপোর্টার

এক্সক্লুসিভ ১৩ জুন ২০২১, রোববার | সর্বশেষ আপডেট: ১১:২৮ পূর্বাহ্ন

‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০২০’ পেলেন চার তরুণ কথাসাহিত্যিক ও লেখক। গত শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ পুরস্কার ঘোষণা করে সাহিত্য, শিল্প ও সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা ‘কালি ও কলম’ কর্তৃপক্ষ।
চলতি বছর এ পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যে মোজাফ্‌ফর হোসেন, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্যে ইজাজ আহমেদ মিলন, প্রবন্ধ-গবেষণায় মাসুদ পারভেজ এবং শিশু-কিশোর সাহিত্যে রণজিৎ সরকার। আগামী ১৮ই জুন অনলাইন অনুষ্ঠানে তাদের আইএফআইসি ব্যাংক নিবেদিত এ পুরস্কার দেয়া হবে।
নির্মেদ গদ্য, সাবলীল ভাষা, আখ্যানে জাদুবাস্তবতা আর পরাবাস্তবতার ছোঁয়া ও নিরীক্ষাধর্মী নির্মাণকলায় উপন্যাস ‘তিমিরযাত্রা’ লিখে কথাসাহিত্যে পুরস্কার পেয়েছেন মোজাফ্‌ফর হোসেন। মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ-উত্তর বাংলাদেশের সামাজিক-রাজনৈতিক অস্থিরতা, মানবিক সম্পর্কের অবক্ষয় ও ব্যক্তিক হতাশা-বিচ্ছিন্নতার চালচিত্র এ উপন্যাস।
১৯৭১ সালের ১৪ই মে গাজীপুরের হিন্দু অধ্যুষিত বাড়িয়ায় পাকিস্তানি সেনাবাহিনীর নির্বিচার গণহত্যায় শহীদ পঁচিশ নারী-পুরুষের অজানা কাহিনী তুলে আনা হয়েছে ‘১৯৭১: বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’ গ্রন্থে। এ বই লিখে মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্য শাখায় পুরস্কার পেয়েছেন ইজাজ আহমেদ মিলন।
প্রবন্ধ-গবেষণা শাখায় চলচ্চিত্র বিষয়ক গ্রন্থ ‘চলচ্চিত্রনামা’ লিখে এ পুরস্কার পেয়েছেন মাসুদ পারভেজ। ইতিহাস, ব্যক্তি ও চলচ্চিত্র- এই ত্রিমাত্রিক উপধারায় বিন্যস্ত ১৩টি প্রবন্ধের বইটিতে তিনি তুলে এনেছেন চলচ্চিত্রের নানা বিষয় ও প্রবণতা।
প্রবাসী বাঙালি কিশোরী রায়নার বাংলাদেশ নিয়ে স্বপ্ন আর সম্ভাবনার অনেক কথায় মুখর ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ উপন্যাস লিখে শিশু-কিশোর সাহিত্যে এ পুরস্কার পেয়েছেন রণজিৎ সরকার। বিচারকমণ্ডলীর সিদ্ধান্ত অনুসারে উল্লেখযোগ্য বই জমা না পড়ায় এ বছর কবিতা বিভাগে কোনো পুরস্কার দেয়া হয়নি।
আগামী ১৮ই জুন শুক্রবার সন্ধ্যা ৭টায় অনলাইন পুরস্কার প্রদান অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেবেন কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ এবং পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার। আরও বক্তব্য দেবেন কালি ও কলমের প্রকাশক আবুল খায়ের। অনলাইন আয়োজনে সংগীত পরিবেশন করবেন অদিতি মহসিন। অনুষ্ঠানটি একযোগে ‘কালি ও কলম’ এবং আইএফআইসি ব্যাংকের ফেসবুক পেজে দেখা যাবে।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

বিলিয়ন ডলারের রণতরী

বাংলাদেশের বিবেচনায় এগিয়ে তুরস্কের প্রস্তাব

২৮ জুলাই ২০২১

বাংলাদেশ নৌবাহিনী তার বহু বিলিয়ন ডলারের ফ্রিগেট বা রণতরী নির্মাণ কর্মসূচি চূড়ান্ত করার উদ্দেশ্যে আরও ...

সরজমিন মুগদা হাসপাতাল

রোগী ফিরিয়ে দেয়া হচ্ছে মুগদায়

২৭ জুলাই ২০২১

বরগুনায় সাবেক ইউপি সদস্যকে পিটিয়ে হত্যা

ইউপি চেয়ারম্যানসহ ৩৮ জনের বিরুদ্ধে মামলা

২৫ জুলাই ২০২১

নির্বাচন অফিসের বারান্দায় সন্তান প্রসব, তোলপাড়

২৪ জুলাই ২০২১

সুনামগঞ্জের দিরাইয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা না পেয়ে হাসপাতালের পাশের নির্বাচন অফিসের বারান্দায় কন্যা সন্তান ...

মৌলভীবাজার ঈদগাহে অনুষ্ঠিত হবে ৩টি জামাত

২০ জুলাই ২০২১

মৌলভীবাজার শহরের হযরত সৈয়দ শাহ্‌ মোস্তফা (রহ.) পৌর ঈদগাহ ময়দানে সরকারের দেয়া স্বাস্থ্যবিধি মেনে স্বল্প ...

চামড়া কেনা নিয়ে সংশয়

২০ জুলাই ২০২১



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত



সরজমিন মুগদা হাসপাতাল

রোগী ফিরিয়ে দেয়া হচ্ছে মুগদায়

বরগুনায় সাবেক ইউপি সদস্যকে পিটিয়ে হত্যা

ইউপি চেয়ারম্যানসহ ৩৮ জনের বিরুদ্ধে মামলা

DMCA.com Protection Status