সিনোফার্মের ভ্যাকসিন কিনতে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুন ১২, ২০২১, শনিবার, ৫:০৪ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৪৩ পূর্বাহ্ন

চীন থেকে সিনোফার্মের কোভিড-১৯ ভ্যাকসিন কিনতে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার। শনিবার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে এক সভার পর এ তথ্য দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। যদিও এতে ভ্যাকসিন চুক্তির তারিখ ও দাম সম্পর্কে কিছু জানাননি তিনি। মন্ত্রী বলেন, সম্প্রতি ভ্যাকসিনের দাম প্রকাশ হয়ে যাওয়ায় কিছু সমস্যা সৃষ্টি হয়েছে। আমাদেরকে অপ্রকাশযোগ্য তথ্যের বিষয়ে আরো সতর্ক হতে হবে।  

এর আগে গত ২৭শে মে সিনোফার্মের দেড় কোটি ডোজ ভ্যাকসিন কেনার একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা কমিটি। সভার পর মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছিলেন, প্রতি ডোজ ভ্যাকসিন ১০ ডলারে কেনা হবে। তবে এই দাম প্রকাশিত হয়ে যাওয়ায় সেসময় জটিলতার সৃষ্টি হয়েছিল।
বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন দামে ভ্যাকসিন কেনায় বাণিজ্যের স্বার্থে কোনো অবস্থাতেই ভ্যাকসিনের দাম প্রকাশ না করার শর্ত দিয়ে থাকে চীন।

বাংলাদেশি সংবাদমাধ্যমে ভ্যাকসিনের দাম প্রকাশিত হওয়ার পর এ নিয়ে প্রতিবাদ জানিয়েছিল শ্রীলঙ্কা। কারণ, দেশটিকে সিনোফার্ম ১৫ ডলারে প্রতি ডোজ ভ্যাকসিন কিনে নেয়ার চুক্তি করেছিল। চীন এরইমধ্যে বাংলাদেশের কাছে একটি কূটনৈতিক বার্তা পাঠিয়ে জিজ্ঞেস করেছে, ভ্যাকসিনের দাম প্রকাশিত হলে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে জানার পরেও বাংলাদেশ কেনো এর দাম প্রকাশ করে দিলো। অনেক দেশই ভ্যাকসিনের দাম নিয়ে প্রশ্ন তুলবে বলে যে ভয় পাওয়া হচ্ছিল সে আশঙ্কা সত্যি হয়েছে বলেও ওই বার্তায় উল্লেখ করা হয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জাফর

২০২১-০৬-১২ ১১:৫২:০৮

দুই দিন পর শুনা যাবে মিথ্যা খবর, কারন এই আওয়ামী মন্ত্রী আমলা এদের এতো মিথ্যার ভিতর থেকে সত্য খুঁজে পাওয়া খুবই কঠিন কাজ,

Nam Nai

২০২১-০৬-১২ ১৮:৪৭:৪৯

BD needs a health minister with some brain function & some authority , Current one - does not have these . BMRC president Syaed Mudassaer Ali ( Eye specialist ) is shamefully incompetent & un-qualified for his post ( even though he is a doctor ) - needs to be sacked immediately along with the health minister .

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status