টিকার সঙ্গে হার্টের প্রদাহ নিয়ে জরুরি মিটিং করবে সিডিসি

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুন ১২, ২০২১, শনিবার, ১০:০৮ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৩৮ পূর্বাহ্ন

করোনা ভাইরাসের টিকার সঙ্গে হার্টের প্রদাহের বিরল এক সমস্যা নিয়ে আলোচনা হচ্ছে দীর্ঘদিন ধরে। কিন্তু যতটা ধারনা করা হয়েছিল, এই সমস্যা এখন তার চেয়েও বেশি দেখা দিচ্ছে। এর প্রেক্ষিতে করণীয় নির্ধারণে, পরিস্থিতি পর্যালোচনার জন্য আগামী ১৮ই জুন জরুরি বৈঠক আহ্বান করেছে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। উল্লেখ্য, এমআরএনএ ভিত্তিক ফাইজার ও মডার্নার টিকা ব্যবহারে হার্টের এমন প্রদাহের রিপোর্ট পাওয়া গেছে। এ খবর দিয়েছে অনলাইন সিবিএস নিউজ। এতে আরো বলা হয়েছে, এখন পর্যন্ত এমন পার্শ্বপ্রতিক্রিয়া সিডিসি শনাক্ত করেছে ২২৬টি। এসব ব্যক্তি টিকা নেয়ার পর তাদের মধ্যে মায়োকার্ডিটিসি এবং পেরিকার্ডিটিস সমস্যা দেখা দিয়েছে। এর মধ্যে বেশির ভাগ মানুষই সুস্থ হয়েছেন।
কিন্তু ৪১ জন এখনও লক্ষণ নিয়ে বেঁচে আছেন। ১৫ জনকে ভর্তি করা হয়েছে হাসপাতালে এবং ৩ জন রয়েছেন আইসিইউতে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে ফাইজার অথবা মডার্নার পরিপূর্ণ ডোজ টিকা দেয়া হয়েছে প্রায় ১৩ কোটি মানুষকে। তার মধ্যে খুব সামান্য অংশ এই সমস্যায় ভুগছেন। সিডিসির টিকা নিরাপত্তা বিষয়ক কর্মকর্তা ড. টম শিমাবুকুরো সতর্কতা দিয়ে বলেছেন, এসব রিপোর্ট প্রাথমিক পর্যায়ের। যাদের ক্ষেত্রে এ সমস্যা দেখা দিয়েছে তাদের সবগুলো যে মায়োকার্ডিটিস বা পেরিকার্ডিটিস হবে এমনটা সত্য নাও হতে পারে। তিনি বলেছেন, তারা যে সমস্যার খবর পাচ্ছেন তার মধ্যে বেশির ভাগই হার্টে প্রদাহ। এসব ঘটনা বেশির ভাগ ধরা পড়েছে ইসরাইলের গবেষণায় এবং এ বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে রিপোর্ট করেছে। এর প্রেক্ষিতে আগামী সপ্তাহে ১৮ই জুন পরিস্থিতি নিয়ে নিজস্ব বিশেষজ্ঞ, উপদেষ্টাদের সঙ্গে জরুরি ওই বৈঠক আহ্বান করা হয়েছে।

প্রথমে মায়োকার্ডিটিস এবং পেরিকার্ডিটিসের ঘটনার কথা তুলে ধরা হয় যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের একটি নিরপেক্ষ উপদেষ্টা প্যানেলের কাছে। বৃহস্পতিবার তারা কম বয়সী বাচ্চাদের কিভাবে করোনার টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেয়া যায়, তা নিয়ে আলোচনা করেছেন। যুক্তরাষ্ট্রে ১২ বছর বয়সী শিশুদের জন্য জরুরি ভিত্তিতে টিকা দেয়ার অনুমোদন পাওয়া যায় গত মাসে। এ সপ্তাহে ফাইজার বলেছে, তারা ৬ বছর পর্যন্ত বয়সী শিশুদের ওপর টিকার ক্লিনিক্যাল পরীক্ষা চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ব্রিফিং-

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের আহবান

২৬ জুলাই ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status