মুসলিমবিদ্বেষী হামলায় এতিম বাচ্চাকে নানা ধর্মের মানুষের কোটি কোটি টাকা অর্থসাহায্য

তারিক চয়ন

অনলাইন (১ মাস আগে) জুন ১২, ২০২১, শনিবার, ৯:১১ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ২:৩৯ অপরাহ্ন

গত রোববার মুসলিমবিদ্বেষী হামলায় কানাডায় একটি মুসলিম পরিবারের চারজনকে হত্যা করা হয়েছে। সেদিন রাতে বাইরে হাঁটতে বেরিয়েছিল সালমান আফজালের পরিবার। অন্টারিও প্রদেশের লন্ডন শহরের রাস্তা পার হওয়ার সময় একজন ট্রাকচালক ইচ্ছাকৃতভাবে তাদের ওপর গাড়ি উঠিয়ে দিলে ওই পরিবারের চার সদস্য নিহত হন।

হামলায় নিহতদের মধ্যে রয়েছেন সালমান আফজাল (৪৬), তার স্ত্রী মাদিহা (৪৪), কন্যা উমনাহ (১৫) এবং সালমানের ৭৪ বছর বয়সী মা। সালমানের নয় বছর বয়সী ছেলে ফায়েজ আফজাল বেঁচে গেলেও মারাত্মকভাবে আহত হয়। তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সারা দুনিয়ার অগুণিত মানুষ এখন ফায়েজের জন্য অর্থসাহায্য করছেন।

কানাডার সিটিভি নিউজ জানায়- সানা ইয়াসির নামের এক ব্যক্তি বিগত ১২ বছর ধরে ওই পরিবারের "খুব ঘনিষ্ঠ বন্ধু" বলে পরিচয় দিচ্ছেন। তার শুরু করা 'GoFundMe' ক্যাম্পেইনের মাধ্যমে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত (মাত্র তিন দিনে) প্রায় সাড়ে ছয় কোটি টাকা অর্থসাহায্য জমা হয়েছে।

সানা বলেন, "এতো এতো মানুষ সাহায্য করেছেন দেখেতো আমার চক্ষু চড়কগাছ। বিভিন্ন জাতি এবং ধর্মের মানুষ বিশ্বের বিভিন্ন জায়গা থেকে সাহায্য করছেন।
সাহায্যকারী সবাই নিয়মিত ফায়েজের ব্যাপারে খোঁজখবর নিচ্ছেন। এই দুঃসময়ে এতো মানুষের ভালোবাসা দেখে বুকটা ভরে গেছে।" ফায়েজের শারীরিক অবস্থা এখন স্থিতিশীল বলেও তিনি জানান।

এদিকে, দ্বিতীয় আরেকটি ক্যাম্পেইন পরিচালিত হয় তহবিল সংগ্রহকারী ওয়েবসাইট
'LaunchGood' এর মাধ্যমে। তা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত প্রায় সাড়ে নয় কোটি টাকা সংগ্রহ হয়েছে।

উভয় ক্যাম্পেইনই লন্ডনের মুসলিম সম্প্রদায়ের সমর্থন এবং সম্মতি পেয়ে পরিচালিত হয়েছে। জানা গেছে, প্রাপ্ত অর্থসাহায্য ফায়েজের বেড়ে ওঠা এবং 'সদকায়ে জারিয়া' হিসেবে মানুষের সেবায় ব্যবহার করা হবে।

এদিকে অভিযুক্ত নাথানিয়েল ভেল্টম্যান (২০) এর মা এলিসিয়া বিসেট স্বীয় পুত্রের কৃতকর্মকে 'ঘৃণ্য অপরাধ' হিসেবে অভিহিত করে নিহতদের এবং পরিবারের অন্য সদস্যদের জন্য প্রার্থনা করছেন বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছেন।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

শনাক্তের হার ৩০.০৪

করোনায় আরও ২২৮ জনের মৃত্যু

২৫ জুলাই ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status