রান্নায় ভাগ্যবদল নুসরাতের

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ১২ জুন ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ১০:৫২ পূর্বাহ্ন

বর্তমানে নারীরা পুরুষের সঙ্গে পাল্লা দিয়ে সব পেশায় সমানতালে কাজ করে যাচ্ছেন। কোনো কাজেই পিছিয়ে নেই তারা। সৃষ্টি হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা। অনলাইন ব্যবসায় প্রবর্তনের ফলে নারীরা আরো বেশি পরিমাণে সফল উদ্যোক্তায় পরিণত হচ্ছেন। নানা প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে সফল উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বরিশালের নুসরাত জাহান। তীব্র ইচ্ছাশক্তি, কঠোর পরিশ্রম আর একাগ্রতায় নিজ পরিচয়ে নুসরাত অন্যতম একজন সফল নারী উদ্যোক্তা।
ছোটবেলা থেকেই শিক্ষকতা করার ইচ্ছা থাকলেও সংসার ও সন্তানদের সময় দিতে গিয়ে আর হয়ে ওঠেনি। তবে থেমে থাকেননি তিনি।
মনের ভেতরে জেদ চেপে বসেছিল কিছু একটা করার। নিজের একটা পরিচয়ে সমাজের কাছে পরিচিত হওয়ার। ছোটবেলা থেকেই রান্না ছিল পছন্দের কাজ। অনেকেই তার রান্নার প্রশংসা করতো। সেই থেকেই মাথায় আসে রান্না নিয়ে কিছু করার। যেমন ভাবনা তেমন কাজ। করে নিলেন রান্নাবিষয়ক কোর্স।
প্রথমে নিজের আত্মীয়স্বজন ও অফলাইনে বিভিন্ন জায়গায় রান্না করতেন। আর সফলতার ঝুড়িতে জমা হতো প্রশংসা ভালোবাসা। এভাবেই কাটছে তার দীর্ঘ সংগ্রামী জীবন। হুট করেই সাম্প্রতিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অনলাইনে রান্না নিয়ে সরব হন তিনি। অনলাইনে পেজ চালু করেন। তারপর নতুনরূপে ব্যবসায় মনোযোগী হন। গত বছরের এপ্রিলে উইয়ের সঙ্গে যুক্ত হয়ে বিজনেসের ওপর মাস্টারক্লাস সম্পূর্ণ করেন। এছাড়া বেকিংয়ের ওপর কোর্স, টমি মিয়ার ওয়ার্কশপ, ফটোগ্রাফি ট্রেনিংসহ অনেকগুলো কোর্স সম্পন্ন করেন। তাছাড়া তিনি ডিজিটাল ওয়ার্ল্ড মেলায়ও অংশগ্রহণ করেছেন। দু’বছর ধরে ফুডপান্ডা, কুকআপ, উই প্ল্যাটফরমে কাজ করছেন তিনি। নুসরাত জাহান বরিশালে জন্মগ্রহণ করলেও বাবার ভোলায় টিঅ্যান্ডটিতে চাকরির সুবাদে বেড়ে উঠেছেন ভোলায়। তিনি ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। বিয়ের পর এইচএসসি, বিএ ও বিএড পাস করেন। স্বামী, এক ছেলে ও এক মেয়ে নিয়ে নুসরাতের সংসার। আট বছর আগে ‘নুসরাত কবির’স কিচেন’ নামে বিভিন্ন খাবার ডেলিভারি দেয়ার ব্যবসায় যাত্রা শুরু করলেও দুই বছর ধরে সক্রিয় আছেন অনলাইনে। কিচেনের মাধ্যমে তিনি হোম মেইড ফুড ডেলিভারি দিয়ে থাকেন। বিরিয়ানি, আচার, ফ্রোজেন ফুড, ডেজার্ট, চাইনিজ, মোগলাই, ফাস্টফুড ইত্যাদি। তিনি একসঙ্গে ৪ থেকে ১০০ লোকের খাবার হোম ডেলিভারি দেন। সর্বদা ফ্রেস খাবার ডেলিভারি দিয়ে থাকেন বলে অন্ততপক্ষে একদিন আগে অর্ডার নিয়ে থাকেন।
নুসরাত জাহান বলেন, নিজেকে আমি অনেকটাই সফল মনে করছি। কারণ সংসারের বাড়তি আয়ের পাশাপাশি কয়েকজনের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পেরেছি।
নারী উদ্যোক্তা হিসেবে প্রতিবন্ধকতার বিষয়ে নুসরাত বলেন, এখনো আমাদের সমাজ নেতিবাচক মানসিকতায় জর্জরিত। সেজন্য নারী হিসেবে কাজ করতে গিয়ে কিছুটা সমস্যার সম্মুখীন হতেই হচ্ছে। পরিবার আমাকে যথেষ্ট সাহায্য করেছে বলেই আজকের এই অবস্থানে আসতে পেরেছি। তবে আমিসহ সব নারী উদ্যোক্তা উইয়ের মাধ্যমে সম্পূর্ণ স্বাধীনভাবে কাজ করতে পারছি।
উদ্যোক্তা হিসেবে রান্নাকে বেছে নেয়া প্রসঙ্গে নুসরাত জাহান বলেন, বাঙালি নারীদের জীবনে রান্নাবান্না একটি বিশেষ স্থান দখল করে আছে। আমিও এর ব্যতিক্রম নই। রন্ধনে বেশ ঝোঁক ও ভালোবাসা থাকায় এটিকে ব্যবসা হিসেবে বেছে নিয়েছি।
রান্নার ব্যবসার পাশাপাশি তার রয়েছে বুটিক হাউজও। তার বুটিক হাউজ দেশের বাইরে। দেশে প্রডাক্টগুলো প্রডাকশন করে দেশের বাইরে পাঠান তিনি। প্রথমে অল্প পুঁজি নিয়ে শুরু করলেও ধীরে ধীরে বড় পরিসরে এসেছে। করোনা ও লকডাউনের কারণে বর্তমানে কিছুটা সমস্যার সম্মুখীন হচ্ছেন বলে তিনি জানান।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

৫৫-ঊর্ধ্ব রোহিঙ্গাদের টিকা দেয়ার সিদ্ধান্ত ভারতের সঙ্গে চালু হচ্ছে এয়ার বাবল

২৮ জুলাই ২০২১

পঞ্চান্ন বছর ঊর্ধ্ব রোহিঙ্গাদের টিকা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, ...

ভবিষ্যৎ বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সজীব ওয়াজেদ জয় -ওবায়দুল কাদের

২৮ জুলাই ২০২১

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আশা প্রকাশ করে বলেছেন, উন্নয়ন ও অর্জনের স্থপতি প্রধানমন্ত্রী ...

সরজমিন ডিএনসিসি হাসপাতাল

চার হাসপাতাল ঘুরে ঠাঁই পেলো রোগী

২৭ জুলাই ২০২১

সরজমিন বিএসএমএমইউ

অসহায় বিএসএমএমইউ কর্তৃপক্ষ

২৭ জুলাই ২০২১

সরজমিন সোহরাওয়ার্দী হাসপাতাল

পরিস্থিতি সামাল দেয়া যাচ্ছে না সোহরাওয়ার্দীতে

২৭ জুলাই ২০২১

দেশের পুঁজিবাজার নিয়ে যুক্তরাষ্ট্রে রোড শো শুরু

২৭ জুলাই ২০২১

দেশের পুঁজিবাজার নিয়ে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ শহরগুলোতে শুরু হলো রোড শো। ১০ দিনব্যাপী এই শোতে বাংলাদেশের ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



সরজমিন বিএসএমএমইউ

অসহায় বিএসএমএমইউ কর্তৃপক্ষ

সরজমিন ডিএনসিসি হাসপাতাল

চার হাসপাতাল ঘুরে ঠাঁই পেলো রোগী

DMCA.com Protection Status