'ভ্যাকসিনকে কূটনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছে কিছু রাষ্ট্র'

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জুন ১১, ২০২১, শুক্রবার, ৭:১৭ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৪৮ পূর্বাহ্ন

কিছু দেশ ভ্যাকসিনকে কূটনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ তুলেছেন বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব। শুক্রবার তিনি বলেন, এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে কিছু দেশ তাদের প্রভাব ধরে রাখার জন্য এই চেষ্টা করছে। কিন্তু বৃটেন কোনোভাবে এ ধরণের ভ্যাকসিন কূটনীতি সমর্থন করে না। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

জি৭ সম্মেলনে অংশ নিতে গিয়ে কর্নওয়ালে রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে রাব এসব কথা বলেন। এতে তিনি কোভিড-১৯ মহামারিকে ব্যবহার করে বিশ্বের প্রভাব বিস্তারের চেষ্টা চলছে এমন ইঙ্গিত দেন। পশ্চিমা কূটনীতিকরা মনে করেন, রাশিয়া ও চীন বিশ্বের দরিদ্র রাষ্ট্রগুলোকে ভ্যাকসিন দিয়ে তাদের প্রভাব বৃদ্ধির চেষ্টা করছে। তাকে সরাসরি প্রশ্ন করা হয়, চীন ও রাশিয়া এ চেষ্টা করছে বলে মনে করেন কিনা তিনি।
উত্তরে রাব বলেন, কোনো সন্দেহই নেই যে তারা এই চেষ্টা করছে এবং আমরা এ ধরণের ভ্যাকসিন কূটনীতি সমর্থন করি না। আমরা মনে করি, আমাদের কিছু নৈতিক দায়িত্ব রয়েছে। একইসঙ্গে পুরো বিশ্বের জন্য ভ্যাকসিন নিশ্চিত করার সঙ্গে স্বার্থও সম্পর্কিত।

জি৭ সম্মেলনে যোগ দেয়া রাষ্ট্রগুলো ১ বিলিয়ন ডলার ভ্যাকসিন দান করবে বলে আশা করা হচ্ছে। এগুলো দরিদ্র দেশগুলোর ভ্যাকসিন নিশ্চিত করবে। আগামি বছরের শেষ নাগাদ পুরো বিশ্বকে ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনার পরিকল্পনা রয়েছে তাদের।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ব্রিফিং-

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের আহবান

২৬ জুলাই ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status