কলকাতা কথকতা       

সোশ্যালিজমের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিয়ে, ভার্চুয়াল কার্ড পেয়ে চমকে গেল কলকাতা   

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা 

কলকাতা কথকতা (২ সপ্তাহ আগে) জুন ১১, ২০২১, শুক্রবার, ৯:১৫ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৫১ পূর্বাহ্ন

সোশ্যালিজমের সঙ্গে ১৩ জুন মমতা বন্দ্যোপাধ্যায়ের বিয়ে, দয়া করে বিবাহমণ্ডপে উপস্থিত হয়ে নবদম্পতিকে আশীর্বাদ করবেন। এরকম একটি বিয়ের কার্ড পেয়ে চমকে গিয়েছিলেন কলকাতার কয়েকজন। কিন্তু অল্পক্ষণেই তাদের ভ্রম ভাঙলো। বিয়েটা সত্যিই হচ্ছে তামিলনাড়ুর সালেমে। কিন্তু এ মমতা বন্দ্যোপাধ্যায় সে মমতা বন্দ্যোপাধ্যায় নন।

পাত্র  সোশ্যালিজম। সালেমের  সিপিআই’র জেলা সম্পাদক লেনিন মোহনের কনিষ্ঠ পুত্র। তিন ছেলে লেনিন মোহনের। নাম- কম্যুনিজম, লেনিনইজম এবং সোশ্যালিজম।

সালেমের কাট্টুর গ্রামের বাসিন্দা লেনিন মোহন জানান, সোভিয়েত ইউনিয়ন ভেঙে টুকরো টুকরো হওয়ার সময় বড় ছেলের জন্ম। তিনি বিশ্বাস করতেন এবং এখনও করেন যে, কম্যুনিজমের কোনোদিন মৃত্যু হতে পারেনা। সেই ভাবনা থেকে বড় ছেলের নাম-কম্যুনিজম। এরপর আরও দুটি ছেলে জন্মালে তাদের নাম রাখেন লেনিনইজম ও সোশ্যালিজম। এই সোশ্যালিজম-এরই বিয়ে ১৩ জুন।

কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়  এলেন কীভাবে? লেনিন মোহন জানালেন, পাশের  গ্রামের কংগ্রেস নেতার নাতনির সঙ্গে বিয়ে হচ্ছে সোশ্যালিজমের। ওই নেতা মমতা  বন্দ্যোপাধ্যায়ের সংগ্রামে, আদর্শে, রাজনীতিতে এতটাই মুগ্ধ যে নাতনির নাম রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই  মমতাই পাত্রী। কাট্টুর গ্রামটি পুরোপুরি কমুনিস্ট আদর্শে দীক্ষিত। এই গ্রামে ছেলেদের কারও কারও নাম  চেকোস্লোভাকিয়া, মস্কো, রাশিয়া। মেয়েদের নাম রুমানিয়া, ভিয়েতনাম। পাশের গ্রামের কংগ্রেস নেতা আবার নাতির নাম রেখেছেন মার্কসইজম। লেনিন মোহন লাজুক হেসে বললেন, সোশ্যালিজম আর মমতা বন্দ্যোপাধ্যায়ের ছেলে-মেয়ে যাই হোক নাম রাখবো –কিউবা।   

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status