মিশন রোডের ডাস্টবিনের দুর্গন্ধে অতিষ্ঠ ময়মনসিংহবাসী

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ থেকে

বাংলারজমিন ১১ জুন ২০২১, শুক্রবার

ময়মনসিংহ নগরীর ভাটিকাশর পাদ্রি মিশন রোডে মিশনের দেয়াল ঘেঁষে ডাস্টবিনের ময়লার উদ্ভট দুর্গন্ধ শুধু এলাকা ছড়ায়নি। দুর্গন্ধ ছড়িয়েছে বিদেশ থেকে মিশনে আসা অতিথিদের নাকেও। এতে বিদেশিদের কাছেও ময়মনসিংহ সিটি করপোরেশনের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। হচ্ছে বদনাম। ময়মনসিংহ সিটি করপোরেশনের সুনাম অক্ষুণ্ন রাখতে ডাস্টবিনটি অবিলম্বে সরানোর জন্য সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটুর কাছে জোর দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।  
ময়মনসিংহ নগরীতে খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় মিশনের দেয়াল ঘেঁষে ডাস্টবিনটি অপর পাশে দেয়াল ঘেঁষে রয়েছে কুমারী মরিয়ম বিবি গ্রটোর প্রার্থনার স্থান। উল্লেখ্য, কুমারী মরিয়ম বিবি গ্রটো ভাস্কর্যটি ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯৮৯ সালে শতবর্ষ পালিত হয়েছে।
পাশেই সিস্টারদের দ্বিতল প্রার্থনার ঘর এবং ৩টি হোস্টেল। ডাস্টবিনের ময়লার দুর্গন্ধে প্রার্থনাকারী ও হোস্টেলে বসবাসকারীদের রাতের ঘুম নষ্ট হচ্ছে এবং হচ্ছে অসুস্থ। দুর্গন্ধে অতিষ্ঠ আশপাশের বসবাসকারীরা অবিলম্বে ডাস্টবিনটি সরানোর জন্য দাবি জানিয়েছেন। বৃষ্টি আসলে পুরো রাস্তায় বৃষ্টির পানিতে ময়লা ছড়িয়ে পড়ে। ডাস্টবিনের বিপরীতে রয়েছে সেবা সংস্থা বাংলাদেশ কারিতাসের কার্যালয়। এ ছাড়া মিশনের হলি ফ্যামেলি প্রাইমারি স্কুল ও হাইস্কুল। স্কুলের শত শত শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকদের নাকে রুমাল চেপে ধরে চলাচল করতে হচ্ছে।
মিশনের হলি প্রাইমারি স্কুল ও হাইস্কুলের প্রধান শিক্ষক সিস্টার শান্তি গোমেজ জানান, ৩ মাস আগে ফ্রান্স থেকে এই প্রতিষ্ঠানের প্রধান সিনিয়র সিস্টার মিশন পরিদর্শনে এসেছিলেন। তিনি ডাস্টবিনের ময়লার উদ্ভট দুর্গন্ধে বিরক্ত বোধ করেন। সিটি করপোরেশনকে বিষয়টি নজর দেয়ার কথা বলেন। প্রায়ই বিদেশ থেকে ফরেনআররা মিশন পরিদর্শনে আসেন। পচা দুর্গন্ধের কারণে তাদের কাছে লজ্জায় পড়তে হয়। সলেসিয়ান সিস্টার নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ সিস্টার লিয়া দ্রং ও উপাধ্যক্ষ সিস্টার মেরী রানী রোজারিও ও হাউজ প্রধান সিস্টার ক্রিস্টিন রোজিও বলেন, ডাস্টবিনের ময়লার উদ্ভট দুর্গন্ধে মিশনসহ আশপাশের বসবাসরতরা অসুস্থ হয়ে পড়ছে। বিশেষ করে বাজারের মাছ ও মাংসের ময়লা ডাস্টবিনে ফেলার কারণে আরও দুর্গন্ধ বাড়িয়ে তুলেছে। হোস্টেল ইনচার্জ সিস্টার সাত্বনা নংমিন ও সিস্টার কবিতা কন্তা, প্রভিন্সিয়াল সিস্টার লুর্দ মেরী, সহকারী শিক্ষক রীনা পালমা বলেন, ডাস্টবিনে আশপাশের ক্লিনিক ও হাসপাতালের বর্জ্য ও মৃত কুকুর, বিড়ালের পচা দেহ মারাত্মক দুর্গন্ধ ছড়ায়। ডাস্টবিনটি নিয়মিত পরিষ্কার করা হয় না।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

দোহারে সাংবাদিকদের কার্যালয় ভাঙচুর

১৯ জুন ২০২১

দোহার উপজেলার জাতীয় প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের অফিস ভাঙচুর করা হয়েছে। দোহার পুলিশের ...

নোয়াখালীতে ছোট ভাইকে ছুরিকাঘাতে হত্যা, গ্রেপ্তার ৩

১৯ জুন ২০২১

নোয়াখালীর সোনাইমুড়ীতে ছোট ভাইকে ছুরিকাঘাতে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ...

‘ডিজিটালাইজেশনের মাধ্যমে ঘরে বসে মানুষ বিচারিক তথ্য সংগ্রহ করতে পারবে’

১৯ জুন ২০২১

সিলেট মহানগর দায়রা জজ মো. আব্দুর রহিম বলেছেন, বিচারিক কার্যক্রম ডিজিটালাইজেশনের আওতায় আনা হলে মানুষ ...

বড়লেখায় ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা

১৯ জুন ২০২১

মৌলভীবাজারের বড়লেখায় স্বাস্থ্যবিধি অমান্য করায় ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসব ...

স্বাস্থ্যবিধি না মানায় দৌলতপুরে ৫ জনকে জরিমানা

১৯ জুন ২০২১

কুষ্টিয়ার দৌলতপুরে করোনা স্বাস্থ্যবিধি না মানাসহ পৃথক মামলায় ৫ জনের সাড়ে ৫ হাজার টাকা অর্থদণ্ড ...

চাঁদপুরে করোনা আইসোলেশন ওয়ার্ডে ১ জনের মৃত্যু

১৯ জুন ২০২১

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়েছে। তার নাম রফিকুল্লাহ ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



শাল্লায় গৃহনির্মাণে অনিয়ম

৫৭ লাখ ৪০ হাজার টাকা ফেরত দিলেন ইউএনও

শাল্লায় গৃহনির্মাণ অনিয়ম

৫৭ লাখ ৪০ হাজার টাকা ফেরত দিলেন ইউএনও

কুমিল্লা-৫ আসনের উপনির্বাচন

নৌকা ও লাঙ্গলের প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

DMCA.com Protection Status