চা-এ গোলাপের সুগন্ধ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

বাংলারজমিন ১১ জুন ২০২১, শুক্রবার

এবার চা-এ পাওয়া যাবে গোলাপের সুগন্ধ। গোলাপ সুগন্ধযুক্ত এমনি এক চা বাজারে এসেছে। গ্রিনটির মতো স্বাস্থ্য উপকারিতাও রয়েছে চা-এ। হোয়াইট টি, ইয়েলো টির পর চায়ের নতুন সংস্করণ এই রোজ টি। এ চায়ের বিশেষত্ব হলো মন ভোলানো গোলাপের সুগন্ধি। গত বুধবার শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্রে এ বছরের তৃতীয় নিলামে এই গোলাপ সুগন্ধি চা অর্থাৎ ‘রোজ টি’ নিলামে তোলা হয়। হবিগঞ্জের বাহুবলের বৃন্দাবন টি এস্টেটে উৎপাদিত এই রোজ টি নিলামে ক্যাটালগভুক্ত করে শ্রীমঙ্গল টি ব্রোকার্স লিমিটেড।
শ্রীমঙ্গল টি ব্রোকার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হেলাল আহমদ জানান, গত বুধবার চা নিলাম কেন্দ্রে  ৪ কেজি রোজ টি নিলামে তোলা হয় এবং প্রতি কেজি চা ২ হাজার টাকা দরে বিক্রি হয়েছে। এই চা ক্রয় করে শ্রীমঙ্গল শহরের স্টেশন রোডের সেলিম টি হাউস।
এর আগে চলতি মৌসুমের প্রথম নিলামে মাত্র ১০ কেজি রোজ টি উঠেছিল। সেই চা প্রতি কেজি এশিয়ান টি হাউস ক্রয় করেছিল ৩ হাজার টাকা দরে। তিনি বলেন, বাজারে এই চায়ের চাহিদা রয়েছে।
এই চা উৎপাদনকারী প্রতিষ্ঠান হবিগঞ্জের বাহুবল উপজেলার বৃন্দাবন টি এস্টেটের সিনিয়র ম্যানেজার নাসির উদ্দিন খান বলেন, হোয়াইট টি, ইয়েলো টি উদ্ভাবনের পর আমরা রোজ টি উদ্ভাবন করেছি। এসব চা উৎপাদনের জন্য আমরা একটি প্রকল্প হাতে নিয়েছি। আগামীতে আমরা হোয়াইট টি, ইয়েলো টি ও রোজ টির আবাদ আরও সম্প্রসারণ করবো। তিনি বলেন, ব্ল্যাক টিসহ এসব চার পাশাপাশি আমরা লেমন টি উৎপাদনে যাচ্ছি।
তিনি বলেন, বিশ্বের অনেক দেশেই উৎপাদন করা হয় রোজ টি। তবে তারা চায়ের পাতার সঙ্গে মিশিয়ে দেয় রোজ ফ্লেভার। আমরা চায়ের পাতার সঙ্গে গোলাপের পাতা মিশিয়ে উৎপাদন করেছি বিশেষায়িত এই রোজ চা। মিক্সড করিনি কোনো কৃত্রিম ফ্লেভার। বাংলাদেশের অনেকেই চায়না, শ্রীলঙ্কা থেকে কিনে আনেন রোজ টি। নিজ দেশেই এমন চা কিনতে পারেন শৌখিন ও রুচিশীল ক্রেতারা- এমন চিন্তা থেকেই পরীক্ষামূলক এই চা উৎপাদন শুরু করা হয়েছে। তিনি বলেন, চাহিদা বাড়লে উৎপাদনে প্রতিযোগিতা বাড়বে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

দোহারে সাংবাদিকদের কার্যালয় ভাঙচুর

১৯ জুন ২০২১

দোহার উপজেলার জাতীয় প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের অফিস ভাঙচুর করা হয়েছে। দোহার পুলিশের ...

নোয়াখালীতে ছোট ভাইকে ছুরিকাঘাতে হত্যা, গ্রেপ্তার ৩

১৯ জুন ২০২১

নোয়াখালীর সোনাইমুড়ীতে ছোট ভাইকে ছুরিকাঘাতে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ৩ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ...

‘ডিজিটালাইজেশনের মাধ্যমে ঘরে বসে মানুষ বিচারিক তথ্য সংগ্রহ করতে পারবে’

১৯ জুন ২০২১

সিলেট মহানগর দায়রা জজ মো. আব্দুর রহিম বলেছেন, বিচারিক কার্যক্রম ডিজিটালাইজেশনের আওতায় আনা হলে মানুষ ...

বড়লেখায় ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা

১৯ জুন ২০২১

মৌলভীবাজারের বড়লেখায় স্বাস্থ্যবিধি অমান্য করায় ৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসব ...

স্বাস্থ্যবিধি না মানায় দৌলতপুরে ৫ জনকে জরিমানা

১৯ জুন ২০২১

কুষ্টিয়ার দৌলতপুরে করোনা স্বাস্থ্যবিধি না মানাসহ পৃথক মামলায় ৫ জনের সাড়ে ৫ হাজার টাকা অর্থদণ্ড ...

চাঁদপুরে করোনা আইসোলেশন ওয়ার্ডে ১ জনের মৃত্যু

১৯ জুন ২০২১

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়েছে। তার নাম রফিকুল্লাহ ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



শাল্লায় গৃহনির্মাণে অনিয়ম

৫৭ লাখ ৪০ হাজার টাকা ফেরত দিলেন ইউএনও

শাল্লায় গৃহনির্মাণ অনিয়ম

৫৭ লাখ ৪০ হাজার টাকা ফেরত দিলেন ইউএনও

কুমিল্লা-৫ আসনের উপনির্বাচন

নৌকা ও লাঙ্গলের প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

DMCA.com Protection Status