হ্যাকারকে হ্যাক করে মুক্তিপণের ২৩ লাখ ডলার উদ্ধার করেছে এফবিআই

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ সপ্তাহ আগে) জুন ১০, ২০২১, বৃহস্পতিবার, ৯:৪৭ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ২:৩৭ অপরাহ্ন

গত মাসে যুক্তরাষ্ট্রের কলোনিয়াল পাইপলাইন কোম্পানির হ্যাক করে রাশিয়ার একটি হ্যাকার গোষ্ঠী। নিজেদের কম্পিউটার নেটওয়ার্কের নিয়ন্ত্রণ পেতে তাদেরকে বড় অংকের মুক্তিপণ পরিশোধ করে ওই কোম্পানি। কিন্তু পরবর্তীতে সেই হ্যাকাদেরই হ্যাক করেছে মার্কিন আইনপ্রয়োগকারী সংস্থা এফবিআই।
সোমবার হ্যাকারদের কাছ থেকে প্রায় ২৩ লাখ ডলার সমমূল্যের বিটকয়েন বাজেয়াপ্ত করেছে এফবিআই। ডেপুটি অ্যাটর্নি জেনারেল লিসা মোনাকোর বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, গত মাসে কলোনিয়াল পাইপলাইনের নিয়ন্ত্রণ নিয়ে নেয় রুশ হ্যাকাররা। মার্কিন ইতিহাসে সবচেয়ে বড় সাইবার হামলা ছিল এটি। হামলার পর ইউএস ইস্ট কোস্ট অঞ্চলের গ্যাস স্টেশনগুলোয় গ্যাসের ব্যাপক ঘাটতি সৃষ্টি হয়। বেড়ে যায় গ্যাসের দাম।
স্থানীয়রা আতঙ্কিত হয়ে ব্যাপক পরিমাণে গ্যাস কেনায় তৈরি হয় জ্বালানি সংকট। করোনা মহামারির প্রভাব থেকে মার্কিন অর্থনীতি যখন কেবল সচল হতে শুরু করেছে, তখন এই হামলা প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বিরাট বড় এক সমস্যা হিসেবে দেখা দেয়।
ওই সময় হ্যাকারদের প্রায় ৫০ লাখ ডলার মুক্তিপণ দিতে বাধ্য হয় কলোনিয়াল পাইপলাইন।
তবে মোনাকো বলেছেন, বিচার বিভাগ মুক্তিপণ হিসেবে দেওয়া বেশিরভাগ অর্থই পুনরুদ্ধার করতে পেরেছে।
তিনি বলেন, তদন্তকারীরা ৬৩.৭ টি বিটকয়েন বাজেয়াপ্ত করেছে হ্যাকারদের কাছ থেকে। বর্তমানে এগুলোর বাজার মূল্য প্রায় ২৩ লাখ ডলার।
সোমবার এফবিআই’র দায়ের করা এক এফিডেভিট অনুসারে, এফবিআই’র কাছে ক্যালিফোর্নিয়ার নর্দার্ন ডিসট্রিক্টে একটি বিটকয়েন ওয়ালেটের গোপন পাসওয়ার্ড ছিল। ওই ওয়ালেটটিতেই মুক্তিপণের বেশিরভাগ অর্থ জমা হয়েছিল। তবে এফবিআই কীভাবে পাসওয়ার্ডটি পেয়েছে তা জানা যায়নি।
সান ফ্রানসিস্কোর এক বিচারক এফবিআইকে ওই বিটকয়েন ওয়ালেট থেকে অর্থ বাজেয়াপ্তের অনুমোদন দিয়েছিলেন। সেই নির্দেশ মোতাবেকই হ্যাকারগোষ্ঠীর ওয়ালেট হ্যাক করে মুক্তিপণ হিসেবে দেওয়া অর্থ উদ্ধার করে এফবিআই। আর এই ঘটনায় ডিজিটাল মুদ্রা হিসেবে পরিচিত বিটকয়েনের ব্যাপক দরপতন হয়েছে। উল্লেখ্য, সোমবার স্থানীয় সময় রাত দশটার দিকে বিটকয়েনের মূল্য ৫ শতাংশ কমে যায়। গত এপ্রিলে একটি বিটকয়েনের মূল্য ছিল ৬৩ হাজার ডলার। তবে সাম্প্রতিক সপ্তাহে প্রতি বিটকয়েনের মূল্য ৩৪ হাজার ডলারে নেমে এসেছে।
বিটকয়েন বাজেয়াপ্তের ঘটনা বেশ বিরল। তবে সাইবার হামলার ঝুঁকি বৃদ্ধি পাওয়ায় ডিজিটাল অর্থের প্রবাহ নজরদারিতে জোর দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। এ ধরনের সাইবার হামলা ঘিরে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্কেও আরো অবনমন ঘটেছে।
কলোনিয়াল পাইপলাইন হ্যাকের জন্য ডার্কসাইড নামের একটি দল দায়ী বলে জানিয়েছে এফবিআই। সোমবার এফবিআই’র উপ-পরিচালক পল অ্যাবেট এক সংবাদ সম্মেলনে, ডার্কসাইডকে রুশ হ্যাকার দল হিসেবে উল্লেখ করেন।
অ্যাবেট বলেন, এফবিআই শতাধিক হ্যাকার দলের বিরুদ্ধে কাজ করছে। এর মধ্যে ডার্কসাইড একাই অন্তত ৯০টি মার্কিন প্রতিষ্ঠানে হামলা চালিয়েছে।
ক্রিপ্টোকারেন্সি ট্র্যাকিং সংস্থা ইলিপ্টিক-এর সহপ্রতিষ্ঠাতা টম রবিনসন বলেন, বাজেয়াপ্ত হওয়া ওয়ালেটটিতে মোট ৬৯.৯টি বিটকয়েন ছিল। সম্ভবত এই ওয়ালেটটি ডার্কসাইড-এর সহযোগীদের ছিল।
তদন্তকারীরা জানান, ডার্কসাইড প্রায়ই অন্যান্য হ্যাকার দলের সঙ্গে মিলে সাইবার হামলা চালিয়ে থাকে।
হামলার পরপর কর্পোরেট ও ব্যবসায়ী নেতাদের গত সপ্তাহে এ ধরনের সাইবার হামলা ঠেকাতে নিরাপত্তা জোরদার করার আহ্বান জানিয়েছে হোয়াইট হাউজ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status