ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনে নামছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ১০ জুন ২০২১, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:১১ পূর্বাহ্ন

প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদে কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধনে আন্দোলনের ডাক দেয়া হয়। মানববন্ধনে শিক্ষার্থীরা আজ ৩টায় ধানমণ্ডির শঙ্করে বিক্ষোভ সমাবেশ ও শুক্রবার একই সময়ে রামপুরায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন। আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এ স্পষ্টভাবে উল্লেখ রয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান। ২০১০ সালে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর ভ্যাট আরোপের পর সরকার থেকে বলা হয়েছিল, শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না, ভ্যাট দেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু আমরা দেখেছি বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের ওপর ভ্যাট চাপিয়ে দিয়েছে। পরে ছাত্র আন্দোলনের চাপে সরকার ভ্যাট প্রত্যাহার করতে বাধ্য হয়েছিল। কিন্তু ১০ বছর পর আবার ট্যাক্স আরোপ করা হলো।
এই ট্যাক্স আরোপের ফলে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শিক্ষার ব্যয়ভার বেড়ে যাবে। এই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করতে হবে।
বক্তারা বলেন, প্রস্তাবিত ১৫ শতাংশ করের মাধ্যমে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অবৈধ মুনাফা অর্জনের সুযোগ করে দিচ্ছে। সরকার নিজেদের ভুলগুলো ধামাচাপা দিতে এ ভ্যাট আরোপ করেছে। মানববন্ধন শেষে একটি মিছিল কাঁটাবনের দিকে গেলে পুলিশের বাধায় তা শেষ হয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Aftab Chowdhury

২০২১-০৬-০৯ ১৩:১১:৩৭

সমর্থনযোগ্য যৌক্তিক আন্দোলন ।

Rasu

২০২১-০৬-১০ ০০:৩৮:২১

এটি একটি পুরান গেম। যখনই বিশ্ববিদ্যালয় খুলবে তখনই সাপুড়ে আর বাশিওয়ালারা এই সাপ নিয়ে খেলা করবে; খেলা শেষ হলে সাপ বাক্সে ঢুকানোর ব্যবস্থা করবে। ভ্যাট বাতিল হবে ঠিকই কিন্তু মাঝাখানে কিছু জল ঘোলা করে রাজনীতির মাঠ গরম রাখা হবে।।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

‘বিএনপি ষড়যন্ত্রের মাধ্যমে দেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিতে চায়’

২০ জুন ২০২১

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ১২ বছর আগের পিছিয়ে পড়া বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী ...

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে না দিলে আন্দোলনের হুঁশিয়ারি

২০ জুন ২০২১

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩০শে জুনের মধ্যে খুলে দেয়ার আলটিমেটাম দিয়েছে শিক্ষক-কর্মচারী-অভিভাবক ফোরাম নামে একটি ...

তবুও প্রেম জমলো না

২০ জুন ২০২১

প্রেম নিয়ে নতুন এক পরীক্ষা করেছেন ইউক্রেনের খারকিভের এক যুবক আর যুবতী। তারা হলেন আলেকজান্দর ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



প্রার্থীরা মুখোমুখি

সিলেটে ভোটের আগেই উত্তাপ

আরও ৫৪ জনের মৃত্যু

শনাক্তের হার বাড়ছে

DMCA.com Protection Status