২ ডোজ টিকা নেয়ার পরও ঝুঁকি থেকে যায়

তামান্না মোমিন খান

শেষের পাতা ১০ জুন ২০২১, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:০৪ পূর্বাহ্ন

সীমান্তবর্তী জেলাগুলোতে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। এই যখন অবস্থা তখন রাজধানীর রাস্তা-ঘাটের চিত্র দেখে মনে হবে সবই যেন স্বাভাবিক। সামাজিক দূরত্ব তো দূরের কথা বাজার বা ফুটপাথে নিজেকে বাঁচিয়ে হাঁটাও মুশকিল। চায়ের দোকান, অফিস-আদালত কিংবা খাবার টেবিলে আগের মতো করোনা এখন আর আলোচ্য বিষয় নয়। এখন আর মানুষ করোনায় কতোজন আক্রান্ত আর কতোজন মারা গেছে এসব তথ্য নিয়ে ভাবে না অনেকের ধারণা করোনার দুই ডোজ টিকা নিয়ে নেয়ায় আর ঝুঁকি নেই। আবার অনেকে মনে করেন একবার করোনা হয়ে গেলে আর হওয়ার সম্ভাবনা থাকে না।
বিশেষজ্ঞরা বলছেন, করোনার দুই ডোজ টিকা গ্রহণ করার পরও করোনার ঝুঁকি থেকে যায়। কারণ এখন পর্যন্ত পৃথিবীর কোনো দেশেরই টিকা একশ’ ভাগ কাজ করে না।

তাই টিকা গ্রহণ বা করোনা হওয়ার পরও অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ড. এ বি এম আবদুল্লাহ বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়া করোনা প্রতিরোধের আর কোনো উপায় নেই। টিকা আমাদের অবশ্যই নিতে হবে। কিন্তু তার মানে এই নয় যে, টিকা নিলে আর করোনা হবে না। এখন পর্যন্ত যত টিকা দেয়া হয়েছে সেগুলো ষাট, সত্তর অথবা আশি ভাগ পর্যন্ত কাজ করেছে। কোনোটাই একশ’ ভাগ কাজ করে নাই। তাই টিকা নিয়েছেন বলে সাহসী হয়ে বেপরোয়া চলবেন সেটা ঠিক নয়। টিকা নেয়ার পরও করোনার ঝুঁকি রয়ে যায়। তবে টিকা নেয়ার ফলে আপনাকে হয়তো মারাত্মকভাবে কাবু করতে পারবে না  করোনা। করোনা হলেও দেখা যাবে সেটা খুব মাইল্ড। কিন্তু আপনার মাধ্যমে তো অন্যজন আক্রান্ত হলে তার যদি টিকা দেয়া না থাকে সে হয়তো মৃত্যুঝুঁকির মধ্যে পড়তে পারে। এ কারণে টিকা দেয়ার পরও মাস্ক পরা, বার বার হাত ধোয়া, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। যাদের করোনা একবার হয়েছে তাদেরও এসব মেনে চলতে হবে। টিকা দেয়া না থাকলে করোনার হওয়ার পরও টিকা দিতে হবে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক  ডা. শামীম আহমেদ বলেন, ভারতীয় সীমান্তবর্তী জেলাগুলোতে করোনা যেভাবে বাড়ছে এখন সচেতন না হলে করোনা দাবানলের মতো ছড়িয়ে পড়তে পারে। এমনিতেই মানুষ  স্বাস্থ্যবিধি মেনে চলে না। সারা দেশের মধ্যে রাজধানীতেই সবচেয়ে বেশি মানুষকে টিকা দেয়া হয়েছে। তার মানে এই না যে, আমরা রাজধানীর মানুষ নিরাপদে আছি। টিকা নিলেই আর করোনা হবে না এ ধারণা ঠিক নয়। টিকা নিলেও করোনা হতে পারে। এজন্য সাবধানতা অবলম্বন করতে হবে। আক্রান্ত জেলাগুলোর সঙ্গে রাজধানীসহ দেশের অন্য জেলার যোগাযোগ সীমিত করতে হবে। যাতে করে এক জেলা থেকে অন্য জেলায় করোনা ছড়িয়ে না পড়ে। ভারত বাংলাদেশ সীমান্তে পণ্য বা নিতান্ত প্রয়োজন ছাড়া যাতে কেউ প্রবেশ করতে না পারে সেদিকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে। ভারত থেকে কেউ দেশে আসলে তাকে অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

‘বিএনপি ষড়যন্ত্রের মাধ্যমে দেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিতে চায়’

২০ জুন ২০২১

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ১২ বছর আগের পিছিয়ে পড়া বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী ...

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে না দিলে আন্দোলনের হুঁশিয়ারি

২০ জুন ২০২১

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩০শে জুনের মধ্যে খুলে দেয়ার আলটিমেটাম দিয়েছে শিক্ষক-কর্মচারী-অভিভাবক ফোরাম নামে একটি ...

তবুও প্রেম জমলো না

২০ জুন ২০২১

প্রেম নিয়ে নতুন এক পরীক্ষা করেছেন ইউক্রেনের খারকিভের এক যুবক আর যুবতী। তারা হলেন আলেকজান্দর ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



প্রার্থীরা মুখোমুখি

সিলেটে ভোটের আগেই উত্তাপ

আরও ৫৪ জনের মৃত্যু

শনাক্তের হার বাড়ছে

DMCA.com Protection Status