দেশের গন্ডি পেরিয়ে কোরিওগ্রাফার শাহাদাত হোসেন সুমন

স্টাফ রিপোর্টার

ষোলো আনা ৬ জুন ২০২১, রোববার

শাহাদাত হোসেন সুমন। নোয়াখালীর সোনাইমুড়ীতে প্রকৃতির কোলে বেড়ে ওঠা এই মানুষটি এখন বাংলাদেশের প্রথম শ্রেণির কোরিওগ্রাফার এবং ডিজাইনার। তার কাজের ব্যাপ্তি এখন দেশের গন্ডি পেরিয়ে অন্তর্জাতিক অঙ্গনে বিরাজ করছে। সম্প্রতি তিনি বাংলাদেশী বংশোদ্ভূত বিশিষ্ট ব্যক্তিত্ব উমার চৌধুরীর বিশ্বখ্যাত সংস্থা ‘সাউন্ডপেস ইন্টারন্যাশনাল’ এর সঙ্গে ‘নিউইয়র্ক ফ্যাশন উইক’-এ চুক্তিবদ্ধ হয়েছেন।

‘সাউন্ডপেস ইন্টারন্যাশনাল’ বিশ্বব্যাপী ক্রিয়েটিভ ডিজাইনারদের নিয়ে নিউইয়র্ক ফ্যাশন উইক এর জন্য কাজ করছে এবং ২০১৯ সাল থেকে বাংলাদেশি ডিজাইনারদের নিউইয়র্ক ফ্যাশন উইকে সম্মানের সঙ্গে প্রতিনিধিত্ব করার সুযোগ অব্যাহত রেখেছে। এ বিষয়ে সুমন জানান, তিনি এ সুযোগ কাজে লাগিয়ে শুধু নিজের সাফল্য কিংবা খ্যাতি নয়, দেশের আবহমান সংস্কৃতিতে বিশ্বের সামনে তুলে ধরতে চান।

সুমন ছাত্রজীবন থেকেই মডেলিং এর সঙ্গে জড়িত ছিলেন। পরবর্তীতে তিনি ফিজিক্স নিয়ে পড়াশোনা করেও শুধুমাত্র নিজের প্যাশন এর জন্য এক দশক ধরে কোরিওগ্রাফার, ডিজাইনার হিসাবে একের পর এক সফল স্টোরি তৈরি করে যাচ্ছেন। ২০০৬ সালে বিটিভির ‘সপ্তডিঙা’ অনুষ্ঠানের মাধ্যামে তার মিডিয়াতে পদার্পণ। যেহেতু আমাদের দেশে কোরিওগ্রাফি নিয়ে কোন স্কুলিং নেই, তাই তিনি দেশের বাইরে থেকে কোর্স করে এসেছেন।
তিনি রেম্পের মোটিফ এ পহেলা বৈশাখ, থার্টি-ফাস্ট নাইট, ভ্যালেন্টাইন ডে, ক্রিসমাস ডে সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ উৎসবে সোনারগাঁ, রেডিসন ব্লু, শেরাটন, ঢাকা রেজেন্সি, ঢাকা ক্লাবসহ চট্টগ্রামে অনেক অনেক গুরুত্বপূর্ণ শো করেছেন। এছাড়াও স্যামসাং, ফিট এলিগেন্স, ফুং ওয়াং সহ আরো অনেক গুরুত্বপূর্ণ কর্পোরেট হাউজে তিনি সাকসেসফুলি শো রান করেছেন।

তার দীর্ঘদিনের স্বপ্ন, বাংলাদেশে একটি কোরিওগ্রাফির ওয়ার্ল্ড ক্লাস ইনস্টিটিউট গড়ে তোলা, যেনো নতুনরা দেশেই প্রোপার লার্নিং শেষ করে কাজ শুরু করতে পারে।

আপনার মতামত দিন

ষোলো আনা অন্যান্য খবর

থমকে গেছে কুমারপাড়া

১৬ এপ্রিল ২০২১



ষোলো আনা সর্বাধিক পঠিত



করোনা মোকাবিলায় দক্ষিণ কোরিয়া

সচেতনতার প্রয়োজন ছিল শুরু থেকেই

DMCA.com Protection Status