সরকারের সমালোচনা মানেই দেশদ্রোহীতা নয়, জানিয়ে দিল ভারতের সুপ্রিম কোর্ট

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত (১ মাস আগে) জুন ৪, ২০২১, শুক্রবার, ১০:০৮ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৫:৪৩ অপরাহ্ন

ভারতের সুপ্রিম কোর্ট একটি ল্যান্ডমার্ক রায়ে জানিয়ে দিলেন যে, সরকারের সমালোচনা করা মানেই দেশদ্রোহীতা নয়। সরকারের সমালোচনা করার জন্যে সাংবাদিকদের রক্ষাকবচের প্রয়োজন আছে। দেশের নামী সাংবাদিক, পদ্মশ্রী বিনোদ দুয়াকে হিমাচল প্রদেশের একটি মামলা থেকে অব্যাহতি দিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি ইউ ললিতের নেতৃত্বে একটি বেঞ্চ এই মন্তব্য করেন। দিল্লির দাঙ্গার সময় মোদি সরকারের সমালোচনা করে ইউ টিউব চ্যানেলে একটি সম্প্রচারের জন্যে হিমাচল প্রদেশে একটি মামলায় বিনোদ দুয়াকে সোপর্দ করা হয়। সুপ্রিম কোর্ট হিমাচল প্রদেশের পুলিশকে এক আদেশবলে বিনোদ দুয়াকে গ্রেপ্তারে নিরস্ত করেন। সুপ্রিম কোর্টের বিচারপতিরা ১৯৬২ সালে একটি মামলায় তদানীন্তন বিচারপতি কেদার নাথ সিং এর একটি রুলিং এর উল্লেখ করেন। সেই রুলিংটিতে বিচারপতি সিং বলেছিলেন, দেশ এবং সরকার সমার্থক নয়। দেশ চালানোর জন্যে সরকার নিযুক্ত হয়।
তাই, সরকারের সমালোচনা কখনোই দেশ বিরোধিতা হতে পারে না। সুপ্রিম কোর্টের বর্তমান বিচারপতিরা রাজনীতিবিদদের আর একটু সাহিষ্ণু হতে বলেছেন। ভারতীয় দণ্ডবিধির ১২৪ এ ধারাটি বিভিন্ন রাজ্যের সরকার অপপ্রয়োগ করছেন। উল্লেখ্য, সাংবাদিক বিনোদ দুয়া সংবিধানের ১৯ ধারা অনুযায়ী তার স্বাধীন মত প্রকাশের অধিকার খর্ব হচ্ছে বলে সুপ্রিম কোর্টকে জানিয়েছিলেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Km ALI HASAN.

২০২১-০৬-০৪ ০৭:১৮:৫৪

Tik ase. Ei Rie Bangladesh e darkar

Kazi

২০২১-০৬-০৩ ২৩:০৪:৩৪

আশা করি বাংলাদেশের সরকার ও রাজনীতিবিদরা আদেশের মর্মার্থ বুঝতে পেরেছেন । এবং তা আমল করবেন । পৌরনীতির Political science মাঝে স্পষ্টভাবে তা সংজ্ঞায়িত ।কিন্তু রাজনৈতিক নেতারা তো বই পরে পাশ করতে হয় না ।তাই হয় তো কখনো জানেন না ।

ziaur Rahman

২০২১-০৬-০৩ ২২:১০:৩০

এ রায় বাংলাদেশ দেওয়ার দরকার ছিল।

শহীদ

২০২১-০৬-০৪ ১০:৪৬:৩৪

দেশের টাকা পাচারকারীরা দেশদ্রোহী হিসেবে অভিহিত হোক।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর

হু-র চাঞ্চল্যকর রিপোর্ট

ভারত থেকে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়েছে বিশ্বের ১২৪টি দেশে

৩০ জুলাই ২০২১



ভারত সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status