প্রশ্নগুলো তো নীরব থাকছে না

আলী রীয়াজ

ফেসবুক ডায়েরি ২২ মে ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ৫:৩৮ অপরাহ্ন

রাষ্ট্রের দায়িত্বে থাকা একজন মানুষ যখন মারা যায় তখন তার দায় রাষ্ট্রের, সরকারের। এই কথাগুলো বহুবার বলা হয়েছে। কিন্তু তারপরেও রাষ্ট্রের হেফাজতে থাকা মানুষের মৃত্যুর ঘটনা কমছে না। ২০১৮ সালে আগের বছরগুলোর ঘটনাপ্রবাহ বিচার করে প্রশ্ন করেছিলাম- ‘হেফাজতে মৃত্যু কি এখন ‘স্বাভাবিক’ (প্রথম আলো, ১৪ মার্চ, ২০১৮)। তার ৫ বছর আগে আইন করে হেফাজতে মৃত্যুর বিরুদ্ধে বিধান করা হয়েছিলো। কিন্তু তাতে কাজ হয়নি। ২০২১ সালের জানুয়ারি মাসে প্রশ্ন করেছিলাম- ‘হেফাজতে মৃত্যু বেআইনি, কিন্তু বিচার হয় না কেন?” (প্রথম আলো, ৬ জানুয়ারি ২০২১)। কে তদন্ত করে, কে কার বিরুদ্ধে অভিযোগ দেয়? ডিজিটাল সিকিউরিটি এ্যাক্টের আওতায় আটক অবস্থায় লেখক মুশতাক আহমেদ মারা গেলেন জেলের ভেতরে, সেটা ফেব্রুয়ারি মাসের ঘটনা।
কারাবন্দি অবস্থায় হেফাজতে ইসলামের নেতা ইকবাল হোসেন মারা গেছেন বৃহস্পতিবার। তাঁর সংগঠনের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে যে, তাঁকে যথাযথ চিকিৎসা দেয়া হয়নি। সহিংসতাসহ একাধিক অভিযোগে আটক অবস্থায় তাঁকে তিনবার রিমান্ডে নেয়া হয়েছিলো। তাঁর মৃত্যু আবারও প্রশ্ন তুললো এই মৃত্যুর তদন্ত হবে কিনা, কে করবে। ২০১৮ সালে যেমন বলেছি, ২০২১ সালে যেমন বলেছি তেমনি বলি – মানবাধিকার সংস্থাগুলো এক নিরবতার মধ্যে আছে কিন্ত এই প্রশ্নগুলো তো নিরব থাকছে না।

লেখকের ফেসবুক থেকে নেয়া

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

আনিস উল হক

২০২১-০৫-২২ ০০:৫৭:০৪

স্বাভাবিক প্রবণতা হোল রাষ্ট্র পরিচালকদের অতিকর্তৃত্ববাদ জনগণ মেনে নেয় না। যা একটা স্বাভাবিক মানব প্রবৃত্তি। কর্তৃত্ববাদের শিকার জনমানুষকে রাষ্ট্রিয় কতৃত্ববাদ থেকে বের করে আনতে জনগণের আস্হাভাজন রাজনৈতিক নেতা ও তার গহণযোগ্য নের্তৃত্ব থাকতে হবে। বর্তমানে বাংলাদেশে এমন একজন সর্বজনগ্রাহ্য রাজনৈতিক ব্যক্তিত্ব আছেন কি যার ডাকে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ সাড়া দিবে? জাতি হিসেবে আমরা নিজেদের নেতৃত্বশূণ্য করে ফেলে ক্রমান্বয়ে এক মাৎসন্যায়ের অরাজকতায় ধাবিত হচ্ছিনা কি? এই হতাশাগ্রস্হ জাতিকে কে চেতন করে তুলবে?

Md. Harun al-Rashid

২০২১-০৫-২২ ১১:৪১:০৪

আদর্শিক পার্থক্য থাকলে তাদেরকে মানুষ বলে গন্যকরা বোধকরি তথাকথিত মানবতাবাদিদের সিলেবাসে পড়ে না। তাই প্র্রতিবাদের পরিবর্তে নিরব সমর্থন হয়ে যায়।

আপনার মতামত দিন

ফেসবুক ডায়েরি অন্যান্য খবর

কি মর্মান্তিক!

৯ জুলাই ২০২১



ফেসবুক ডায়েরি সর্বাধিক পঠিত



পিতার জন্মদিনে মেয়ের আবেগঘন স্ট্যাটাস

‘মির্জা আলমগীরের সারাজীবনের রাজনীতি বৃথা যাবে না’

DMCA.com Protection Status