বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তায় আইন

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ১৮ মে ২০২১, মঙ্গলবার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যদের এসএসএফের (স্পেশাল সিকিউরিটি ফোর্স) নিরাপত্তা দিতে পূর্বের জারি করা অধ্যাদেশকে আইনে রূপান্তর করা হচ্ছে। এ সংক্রান্ত একটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘বিশেষ নিরাপত্তা বাহিনী আইন-২০২১’ এর খসড়ার অনুমোদন দেয়া হয়। বৈঠকে স্বর্ণ নীতিমালা, ব্যাংক কোম্পানি আইনসহ আরো কিছু আইনের খসড়া অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর পরিবারের বিশেষ নিরাপত্তা সামরিক শাসনের সময় জারি করা অধ্যাদেশের মাধ্যমে চলছিল। উচ্চ আদালতের নির্দেশনায় এটিকে নতুন করে আইনে রূপান্তর করা হচ্ছে। আগের বিষয়গুলোকে আইনে রাখা হয়েছে। নতুন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সদস্য ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দৈহিক নিরাপত্তা প্রদানের বিষয়টি যুক্ত করা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বঙ্গবন্ধুর দুই মেয়ে ও তাদের সন্তান, সন্তানদের স্বামী-স্ত্রী ও তাদের সন্তানরা এ নিরাপত্তা পাচ্ছেন। ক্ষমতায় না থাকলে প্রধানমন্ত্রী হিসেবে যে প্রটোকল পান সেটি শুধু পাবেন না। তিনি বলেন, সরকার গেজেট প্রজ্ঞাপন দিয়ে ঘোষিত গুরুত্বপূর্ণ ব্যক্তি, কোনো বিদেশি রাষ্ট্রের রাষ্ট্র ও সরকার প্রধানরা এই আইনের অধীনে নিরাপত্তা পাবেন। এক প্রশ্নের উত্তরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, জাতির পিতার পরিবার সদস্যদের নিরাপত্তা আইন-২০০৯’ এ যাই থাকুক না কেন, বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নিরাপত্তা দেয়ার জন্য এই আইনের (বিশেষ নিরাপত্তা বাহিনী আইন) বিধানকে প্রাধান্য দেয়া হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে পিরোজপুর সদরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনে আইন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ প্রসঙ্গে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, গত ১১ই জানুয়ারি আইনটির খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। পিরোজপুরের সদর উপজেলায় এই বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। উচ্চশিক্ষা ও গবেষণার জন্য এক বা একাধিক ইনস্টিটিউট স্থাপন করা যাবে। তিনি জানান, অন্য বিশ্ববিদ্যালয়ের আইনগুলোকে অনুসরণ করে নতুন এই আইন করা হচ্ছে।
খসড়াটি এখন আইন মন্ত্রণালয়ে যাচাই-বাছাই শেষে তা পাস করতে সংসদে পাঠানো হবে। দেশে স্বর্ণ পরিশোধনাগার স্থাপন ও অপরিশোধিত স্বর্ণ আকরিক এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানির সুযোগ রেখে ‘স্বর্ণ নীতিমালা-২০১৮ (সংশোধিত-২০২১)’এর খসড়ার অনুমোদন দেয়া হয়েছে বৈঠকে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংশোধিত নীতিমালায় স্বর্ণ পরিশোধনাগারের সংজ্ঞা অন্তর্ভুক্ত করা হয়েছে। কোনোটা স্বর্ণ হিসেবে বিবেচিত হবে, কোথায় কোথায় পরীক্ষা করা যাবে, স্বর্ণবার ও স্বর্ণালঙ্কারের পাশাপাশি অপরিশোধিত স্বর্ণ আকরিক এবং আংশিক পরিশোধিত স্বর্ণ আমদানি করা যাবে। শুধুমাত্র স্বর্ণ নয় কয়লাও আনা যাবে। অপরিশোধিত স্বর্ণ বা আংশিক পরিশোধিত স্বর্ণ থেকে বিভিন্ন গ্রেডের স্বর্ণবার তৈরি করতে পারবে। দুর্নীতির সঙ্গে জড়িত হলে ব্যাংক কর্মকর্তাদের বিরুদ্ধে হচ্ছে ফৌজদারি মামলার বিধান রেখে ‘ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন-২০২১’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, খসড়া আইনে শাস্তির বিধান রাখা হয়েছে জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, যদি ব্যাংকের পরিচালকরা বা যেই দুর্নীতির সঙ্গে জড়িত থাকবে তাকে বড় জরিমানা দিতে হবে। পাশাপাশি ক্রিমিনাল প্রসিডিংও (ফৌজদারি মামলা) তার বিরুদ্ধে চলবে। এটা বৈঠকে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, কারও এক কোটি টাকা জরিমানা হলে সে জরিমানা দিয়ে বেঁচে যেতে পারে, সে যদি ১০ বা ২০ কোটি টাকা আত্মসাৎ করেন সেজন্য পেনাল কোডের আইনও তার জন্য প্রযোজ্য হবে। তার যে জরিমানা হলো, সেটা ক্রিমিনাল প্রসিডিংয়ের জন্য কোনো বাধা হবে না। চলমান বিধি-নিষেধের মধ্যে আরো সপ্তাহখানেক দেখে বন্ধ থাকা দূরপাল্লার বাস, লঞ্চ, ট্রেন চলাচলের অনুমতির বিষয়ে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিপরিষদ সচিব বলেন, দেখা যাক, ৫-৬ দিন যাক তারপর কী অবস্থা হয়। ইন্ডিয়ার অবস্থাটা দেখতে হবে। আমাদের এখন মেইন কনসার্ন হলো ইন্ডিয়ার অবস্থা। একটা সুবিধা হয়ে গেছে যে, ওয়েস্ট বেঙ্গল বা ইস্টার্নে তারা লকডাউন দিয়ে দিয়েছে। তাতে আমাদের একটা ন্যাচারাল প্রটেকশন তৈরি হয়েছে। এখন বর্ডার কন্ট্রোল করতে পারছি। আগামী সাতদিন যাক, সাতদিন পর একটা সিনারিও আসবে তখন দেখা যাবে। শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া সম্ভব হবে বলে আশা প্রকাশ করে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, স্কুল-কলেজ খোলার বিষয়ে অনেক আলোচনা হয়েছে। সবারই একটা বক্তব্য আগে কম্পøাই করতে হবে। সরকার নির্দেশনা দিয়ে দিয়েছে, ইউনিভার্সিটি বা কলেজগুলোর যে হোস্টেলগুলো আছে সেগুলো অলরেডি ৪০টির মতো সংস্কার হয়ে গেছে। যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিন আসছে। যদি ইউনিভার্সিটির ছেলেদের ভ্যাকসিনেটেড করে ফেলতে পারি তারপরে ইনশাআল্লাহ তাড়াতাড়ি স্কুল-কলেজ খুলে দিতে পারবো।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

দুদকের বরখাস্তকৃত পরিচালক বাছিরের ফের জামিন আবেদন

২৪ জুন ২০২১

ঘুষ কেলেঙ্কারির মামলায় দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে সাময়িক বরখাস্তকৃত পরিচালক খন্দকার এনামুল বাছির তৃতীয়বারের ...

চীনের আইএমবি ক্যামস টিকা বাংলাদেশে ট্রায়ালের অনুমতি

২৪ জুন ২০২১

চীনের আইএমবি ক্যামস-এর করোনার টিকা বাংলাদেশে তৃতীয় ট্রায়ালের জন্য আইসিডিডিআর,বি’কে অনুমতি দিয়েছে বিএমআরসি। এ ছাড়া ...

নির্বাচন বাতিলের দাবি

দক্ষিণ সুরমায় যুবদল ও ছাত্রদলের বিক্ষোভ

২৪ জুন ২০২১

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও তারেক রহমানসহ নেতৃবৃন্দের মিথ্যা মামলা প্রত্যাহার ও ...

এবার পরীমনির মামলায় নাসির ও অমি রিমান্ডে

২৪ জুন ২০২১

সাভার থানায় চিত্রনায়িকা পরীমনির করা ধর্ষণচেষ্টা ও হত্যাচেষ্টা মামলার আসামি নাসির উদ্দিন মাহমুদ ও তুহিন ...

প্রাথমিকে শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া দ্রুত করার সুপারিশ

২৪ জুন ২০২১

প্রাথমিক শিক্ষা বিভাগের শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া দ্রুত করার সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ...

‘জেনে বুঝেই এনআইডি সেবাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে আনছি’

২৪ জুন ২০২১

এনআইডি (জাতীয় পরিচয়পত্র) নিয়ে যেসব কথা হচ্ছে তা অবান্তর। আমরা জেনে বুঝেই এনআইডি সেবাকে স্বরাষ্ট্র ...

পরিবেশের ডিডি’র বাসায় কাজের মেয়েকে নির্যাতন

২৪ জুন ২০২১

১২ বছরের মেয়ে। বাসায় কাজ করে। গৃহকর্ত্রী ফারহানা তার শরীরে ঢেলে দেন মরিচ মেশানো পানি। ...

চলতি বছর ইউরোপের ২০টি দেশে টিভি রপ্তানির টার্গেট ওয়ালটনের

২৪ জুন ২০২১

 ‘মেড ইন বাংলাদেশ’ খ্যাত ওয়ালটন টিভি’র উচ্চ গুণগতমান ও রিলায়্যাবিলিটি জয় করে নিচ্ছে ইউরোপীয় ক্রেতাদের ...

ফতুল্লায় বয়লার বিস্ফোরণে নিহত ১

২৪ জুন ২০২১

নারায়ণগঞ্জে একটি ডাইং কারখানায় বয়লার বিস্ফোরণে মো. আমিন শরিফ নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। ঘটনাটি ...

এনআইডি সেবা চেয়ার- টেবিল নয় যে উঠিয়ে নিয়ে গেলাম: সিইসি

২৪ জুন ২০২১

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে গেলে নির্বাচন কমিশনের (ইসি) অসুবিধা হবে বলে জানিয়েছেন ...

ক্যাপশন নিউজ

২৪ জুন ২০২১



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status