ইসরাইলের কাছে ৭৩৫ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন বাইডেনের

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মে ১৭, ২০২১, সোমবার, ৮:৪১ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৩:৩৫ অপরাহ্ন

ইসরাইল-হামাস সংঘাত নিয়ে যখন চারিদিকে আলোচনা চলছে তখনই ইসরাইলের কাছে ৭৩৫ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার এ খবর দিয়েছে মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট। এতে জানানো হয়েছে, গত ৫ মে মার্কিন কংগ্রেস আনুষ্ঠানিকভাবে প্রস্তাবিত বিক্রয় সম্পর্কে অবহিত হয়েছিল। বর্তমানে যে সহিংসতা চলছে তা শুরু হওয়ার এক সপ্তাহ আগের ঘটনা সেটি। বাইডেনের কয়েকজন ডেমোক্র্যাট সহকর্মী তার এই বিক্রয় নিয়ে বিরোধিতা করছেন। তারা প্রেসিডেন্টের অস্ত্র বিক্রির অনুমোদনের সমালোচনা করেছেন। এ নিয়ে কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক কমিটির এক সদস্য বলেন, ইসরাইলকে যুদ্ধবিরতিতে রাজি হওয়ার চাপ না দিয়ে এই প্রস্তাবিত স্মার্ট বোমা বিক্রির ফলে কেবল আরো হত্যাযজ্ঞই চালানো সম্ভব হবে।

এখন এটিকে আনুষ্ঠানিকভাবে কংগ্রেসের কাছে জানানো হবে। যদিও সাধারণত কংগ্রেস অনানুষ্ঠানিকভাবে সম্মত হলেই আনুষ্ঠানিক ঘোষণা আসে।

তবে একবার আনুষ্ঠানিক ঘোষণা হয়ে গেলে আইনপ্রনেতারা ২০ দিন সময় পাবেন এর বিরুদ্ধে অবস্থান নেয়ার জন্য। যুক্তরাষ্ট্রের ফরেন এফেয়ার্স কমিটির এক মুখপাত্র জানিয়েছেন, গত ৫ই মে কংগ্রেসকে এ বিষয়ে জানানো হয়েছে। চুক্তি অনুযায়ী, বোয়িং ইসরাইলের কাছে এই অস্ত্র বিক্রি করবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

ওবাইদুল

২০২১-০৫-১৮ ১৭:১৬:৫৮

প্যালেস্টাইনীরা প্রমান করল তাঁরাই হোল পৃথিবীর সবচেয়ে সাহসী জাতি। একাধারে ইসরাইল। যুক্তরাস্ট্র, ফ্রান্স, জার্মানি, ভারত, পশ্চিম ইউরোপ ও বিড়াট সংখ্যক আরব দেশগুলির বিরুদ্ধে অস্তিত্বের যুদ্ধ করে যাচ্ছে। শুধু আল্লাহ ভরষা করে কোন দেশের সাহায্য ছাড়াই হালকা অস্ত্র নিয়ে যুদ্ধ করা বিশ্ব ইরিহাসে বিড়ল ঘটনা।

রুহুল আমীন যাক্কার

২০২১-০৫-১৭ ১২:৩৯:৩৭

হাবাগোবা ডোনাল্ড ট্রাম্প দেশে দেশে যুদ্ধ বাঁধিয়ে অস্ত্র বিক্রয়ের ব‍্যবসাটা জমাতে পারেনি তাই তাকে আউট করে হোয়াইট হাউসে বসানো হয়ে পাক্কা একজন যুদ্ধবাজ জো বাইডেনকে। আশা করা যায় এবার দুনিয়াটাকে যুদ্ধে মাতিয়ে তুলে আমেরিকার অস্ত্র ব‍্যবসাটা ভালোই জমবে। ধিক্ তোমাদের ধ‍্যান-ধারণার, ধিক্ তোমাদের রীতি-নীতির।

সুলতান

২০২১-০৫-১৭ ০৮:৫৭:১৯

এই কুলাংগার কুকুরের বাচচা কুকুর অশ্র বিক্রি করার জন্য যুদ্ধ লাগিয়েছ। এই সব বিশ্ব শয়তান কুলাংগার ও কুসেডারারদের সহযোগিতার আমাদের মুজাহিদ হামাস ভাইদের দরকার নেই। হামাস ভাইদের জন্য মহান আল্লাহ্রর সাহায্য যথেষ্ট আল্লাহ্ হামাসের সাথে আছে, ইন শা আল্লাহ্। হিটলারের অসমাপ্ত কাজ শেষ করবে হামাস, ইন শা আল্লাহ্। সেটা এই জেরুজালেমে। এটাই আল্লাহ্রর ওয়াদা ও সত্য। আল্লাহ্ হু আকবর। লা- ইলাহা ইল্লালা মোহাম্মদ রাসুল আল্লাহ্। লা-হাওলা ওয়ালা কুআতা ইল্লাহ্ বিল্লাহ্ ।

আনিস উল হক

২০২১-০৫-১৭ ০৮:১১:৩৯

নুতন অনেক মার্কিন অস্ত্র এখানে প্রদর্শন করা হবে এবং যার ক্রেতা হবে অনেক দেশ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status