ফিলিস্তিনের প্রতি সমর্থন জানালো ভারত, হামাসের রকেট হামলার নিন্দা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মে ১৭, ২০২১, সোমবার, ৮:১২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১:০৬ অপরাহ্ন

ইসরাইল ও হামাসের মধ্যে চলমান সংঘাত নিয়ে উদ্বেগ জানিয়েছে ভারত। জাতিসংঘে নিযুক্ত দেশটির স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি এ উদ্বেগ জানান। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই ইস্যুতে অনুষ্ঠিত বৈঠকে এ কথা বলেন তিনি। এসময় তিনি বলেন, ভারত সব ধরনের সহিংসতার বিপক্ষে। অবিলম্বে আমরা এই সংঘাত বন্ধের আহ্বান জানাই।

এটিই ভারতের পক্ষ থেকে ইসরাইল ও হামাসের মধ্যকার চলমান সংঘাত নিয়ে প্রথম আনুষ্ঠানিক বক্তব্য। এতে ভারত ফিলিস্তিনকে সমর্থন দিয়েছে। তবে হামাসের রকেট হামলার বিরোধিতা করেছে দেশটি। তিরুমূর্তি বলেন, ভারত ফিলিস্তিনিদের ন্যায্য দাবিগুলোকে সমর্থন করে। একইসঙ্গে ভারত এখানে একটি দুই রাষ্ট্রভিত্তিক নীতির মাধ্যমে সংকট সমাধানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ বলে জানান তিনি। এরপরই তিরুমূর্তি বলেন, ভারত গাজা উপত্যকা থেকে চালানো রকেট হামলার নিন্দা জানায়।

কিন্তু এর সঙ্গে এটাও সত্য যে, ওই হামলার বদলা নিতে ইসরাইল যে হামলা চালিয়েছে তাতে প্রচুর বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এর মধ্যে নারী ও শিশুও রয়েছে।

ফিলিস্তিন থেকে চালানো রকেট হামলায় একজন ভারতীয় নাগরিকও নিহত হয়েছেন। এ বিষয়ে তিনি বলেন, একজন ভারতীয় নাগরিক নিহত হয়েছেন, যিনি একজন নার্স ছিলেন। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। চলমান সংকট নিরসনের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, তাৎক্ষণিক কোনো পদক্ষেপের কারণে যেন পরিস্থিতির অবনতি না হয় এবং নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সেদিকেও খেয়াল রাখতে হবে। 

তিনি আরো যুক্ত করেন, জেরুজালেম লাখো মানুষের বিশ্বাসের কেন্দ্রবিন্দু। ভারত থেকে হাজারো মানুষ জেরুজালেমে যান। জেরুজালেমের ঐতিহাসিক সকল অবস্থানকে সম্মান জানানো উচিত বলেও মনে মন্তব্য করেন তিরুমূর্তি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Abdullah

২০২১-০৫-১৮ ১৯:৩৪:২৯

কমেন্ট সেকশানে হাল্লার উম্মতরা ভারতের এই পদক্ষেপকে নাটক বলছে | এরা পক্ষে থাকলেও গালি দেয়, বিপক্ষে গেলেও গালি দেয় | এক কথায় হিন্দুরাস্ট্র থাকতে পারবেনা

Rana

২০২১-০৫-১৮ ১০:০৫:৩১

এটাও একটা ভারতের নাটক ভারত উপর দিয়ে প্যালেস্টাইনের পক্ষ নিচ্ছে শুধু মাত্র রাজনৈতিক ফায়দা নেয়ার জন্য। ভারত মনে প্রানে সমর্থন করে ইসরায়েল কে

সানী চৌধুরী

২০২১-০৫-১৭ ১০:৩৬:২৯

এটাও একটা ভারতের নাটক ভারত উপর দিয়ে প্যালেস্টাইনের পক্ষ নিচ্ছে শুধু মাত্র রাজনৈতিক ফায়দা নেয়ার জন্য। ভারত মনে প্রানে সমর্থন করে ইসরায়েল কে

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status