কোভিড আতঙ্কে নিজেদের পাশে এভারেস্ট আরোহণ বন্ধ করলো চীন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মে ১৭, ২০২১, সোমবার, ৭:১১ অপরাহ্ন

নেপালে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ে উদ্বেগ থেকে চীন চলতি বছরের বসন্ত মৌসুমে তিব্বতের অংশ দিয়ে এভারেস্টে আরোহণ বন্ধ করে দিয়েছে। পর্বতারোহীরা নেপালের পাশে তাদের অভিযান বাতিল করেছে এবং বিশ্বের সর্বোচ্চ চূড়া থেকে নেমে আসছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়ার বরাত দিয়ে এ খবর দিয়েছে সিএনএন।

খবরে বলা হয়েছে, চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে। এতেই এভারেস্টে আরোহনের অনুমোদন বাতিলের বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়, দেশের মধ্যে করোনাভাইরাস ‘আমদানি’ থামাতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। অনুমোদন বাতিলের আগে মোট ২১ জন চীনা পর্বতারোহী এই মৌসুমে এভারেস্ট জয়ের অনুমতি নিয়েছিল।

এর আগে গত ৯ মে চীনা গণমাধ্যমগুলোতে জানানো হয়, মাউন্ট এভারেস্টের চূড়ায় একটি ‘বিভেদরেখা’ তৈরি করতে যাচ্ছে চীন। নেপাল থেকে ওঠা পর্বতারোহীদের সঙ্গে তাদের পর্বতারোহীদের মিশে যাওয়া ঠেকাতে এই পদক্ষেপ নেয়ার কথা জানায় দেশটি। পর্বতারোহীদের মধ্যে করোনার সংক্রমণ বাড়ছে বলে নেপালের বেসক্যাম্প থেকে সতর্কতা জানানোর পর এই বিভেদরেখা তৈরির এই ঘোষণা এল।

চীন ও নেপালের সীমান্তে এভারেস্টের অবস্থান। উভয় দেশ থেকেই পর্বতারোহীরা এই পর্বতশৃঙ্গে ওঠেন। গম্বুজাকৃতির এভারেস্টের চূড়ায় একসঙ্গে মাত্র ছয়জন দাঁড়াতে পারেন। ব্যস্ত দিনগুলোতে সেখানে যাওয়ার জন্য পর্বতারোহীদের লাইন ধরতে হয়। এরকম একটি স্থান থেকে সহজেই করোনা ছড়াতে পারে বলে আশঙ্কা করছে চীন।

করোনাভাইরাসের উচ্চ সংক্রমণ দেখা যাচ্ছে নেপালে। শুক্রবার দেশটিতে ৮ হাজারেরও বেশি করোনা রোগি সনাক্ত হয়েছে। এরফলে আন্তর্জাতিক পর্যায় থেকেও এভারেস্ট অভিযান বাতিল করা হচ্ছে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status