বক্সারের পর গাজীপুর

গঙ্গায় ভেসে আসছে লাশ

মানবজমিন ডেস্ক

শেষের পাতা ১২ মে ২০২১, বুধবার

লাশ! আরো লাশ! গঙ্গায় যেন লাশের সারি। সোমবার বিহারে গঙ্গায় ৪০/৪৫টি গলিত, অর্ধগলিত ভাসমান লাশ উদ্ধার করে তা মাটিচাপা দেয়া হয়েছে। এরপর গতকাল মঙ্গলবার উত্তর প্রদেশে আরো মৃতদেহ ভেসে যেতে
দেখা গেছে সেই গঙ্গায়ই। ভয়াবহ, গা শিউরে উঠা এ দৃশ্যে আতঙ্কে মুষড়ে পড়েছেন উত্তর প্রদেশের গাজীপুরের মানুষ। তবে আজ কতোটি মৃতদেহ ভেসে গেছে তা সুনির্দিষ্টভাবে জানা যায়নি। খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। খবরে বলা হয়েছে, বিহারের বক্সারে সোমবার উদ্ধার করা হয় ৪০/৪৫টি লাশ। কোনো কোনো প্রত্যক্ষদর্শী বলেন, এই লাশের সংখ্যা একশ’ বা দেড়শ’।
সেই ভীতিকর দৃশ্য পার করার একদিন পরেই মঙ্গলবার বিহারের বক্সার থেকে প্রায় ৫৫ কিলোমিটার উজানে উত্তর প্রদেশের গাজীপুরে ভাসতে দেখা গেছে বেশকিছু মৃতদেহ। এতে ওই এলাকাজুড়ে হতাশা ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিহার কর্তৃপক্ষ দাবি করেছে, তাদের রাজ্যে যেসব লাশ সোমবার ভেসে গিয়েছে তা উত্তর প্রদেশের। কারণ, বিহারে কোনো মৃতদেহ পানিতে ভাসিয়ে দেয়ার রীতি নেই। ভারতের উত্তরাঞ্চলে করোনাভাইরাস যেহেতু ভয়াবহ অবস্থায় ছড়িয়ে পড়েছে, তাই ধারণা করা হয় এসব মৃতদেহ করোনা রোগীদের। শ্মশান বা কবরস্থানে স্থান সংকুলান না হওয়ার কারণে তা ভাসিয়ে দেয়া হয়েছে পানিতে। তবে এর ফলে নদী ও নদীকে কেন্দ্র করে যেসব মানুষ জীবিকা নির্বাহ করে তা সংক্রমিত হওয়ার আশঙ্কা তীব্র হয়েছে। স্থানীয়রাও মনে করছেন পানিতে এসব মৃতদেহ থেকে করোনা ভাইরাস ছড়িয়ে তা এক ভয়ঙ্কর অবস্থা সৃষ্টি করতে পারে। ফলে স্থানীয় কর্তৃপক্ষ এ বিষয়ে তদন্ত করছে। গাজীপুরের জেলা ম্যাজিস্ট্রেট এমপি সিং বলেছেন, আমরা এ বিষয়ে তথ্য পেয়েছি। ঘটনাস্থলে উপস্থিত আছেন আমাদের কর্মকর্তারা। তারা সবকিছু তদন্ত করছেন। এসব লাশ কোথা থেকে এসেছে তা আমরা তদন্ত করে দেখছি।
স্থানীয় একজন বাসিন্দা আখন্দ বলেছেন, আমরা এসব বিষয়ে প্রশাসনকে জানিয়েছি। কিন্তু কোনো ব্যবস্থা নেয়নি তারা। যদি এই পরিস্থিতি অব্যাহত থাকে, তাহলে আমরাও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকবো। ওদিকে বক্সারের ঘটনার উদ্ধৃতি দিয়ে জলশক্তি বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত টুইটে বলেছেন, স্থানীয় প্রশাসনকে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে তিনি বলেছেন। তিনি আরো বলেছেন, বক্সারে গঙ্গায় মৃতদেহ ভাসতে দেখাটা দুর্ভাগ্যের। এ বিষয়ে অবশ্যই তদন্ত হওয়া উচিত। ‘মাতা’ গঙ্গাকে পরিষ্কার রাখতে প্রতিশ্রুতিবদ্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। সেখানে এমন ঘটনা অনাকাঙ্ক্ষিত।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

টিকাকে অস্ত্র হিসেবে ব্যবহারের অভিযোগ পররাষ্ট্রমন্ত্রীর, বললেন সবাই মুলা দেখাচ্ছে

২৩ জুন ২০২১

টিকাকে অস্ত্র হিসেবে ব্যবহারের অভিযোগ করে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এ নিয়ে সবাই মুলা দেখাচ্ছে। বড় বড় ...

নীরবতা ভেঙে ফারজানা

প্রধানমন্ত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত

২৩ জুন ২০২১

নৌকা পেয়েছে ২৭৩

বগুড়ায় স্বতন্ত্র প্রার্থী জয়ী

২৩ জুন ২০২১

একদিনে আরও ৭৬ জনের মৃত্যু শনাক্ত ৪৮৪৬

২৩ জুন ২০২১

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৭৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সরকারি ...

চট্টগ্রামে করোনার অ্যান্টিবডি ৫৫ শতাংশ

২৩ জুন ২০২১

চট্টগ্রামের ৫৫ শতাংশ মানুষের শরীরে করোনার অ্যান্টিবডি পাওয়া গেছে। রাজধানী ঢাকায় এই হার ৭১ শতাংশ। ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



কদমতলীতে তিন খুন

মুনের স্বামীকে ঘিরে রহস্য

লক্ষ্মীপুর-২ ও ৬ ইউপি’র নির্বাচন আজ

সব কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

অবহেলায় চিকিৎসকের মৃত্যু

সিআইডিকে তদন্তের নির্দেশ

DMCA.com Protection Status