মুমূর্ষু নবজাতকের এম্বুলেন্সও পেল না ফেরি, ফিরলো নিস্তেজ হয়ে

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি

বাংলারজমিন ১০ মে ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ৫:২৪ অপরাহ্ন

কয়েক ঘণ্টা আগেই জন্মেছে নবজাতক শিশুটি। শ্বাসকষ্টে মুমূর্ষু পরিস্থিতি হওয়ায় মা আঁখিকে হাসপাতালে রেখেই নবজাতকটিকে নিয়ে স্বজনরা ছুটছেন ঢাকায় উন্নত চিকিৎসার জন্য। কিন্তু বাংলাবাজার ঘাটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও মিললো না ফেরির দেখা। উন্নতির বদলে ঘাটে দীর্ঘ সময় আটকে থেকে আরো নিস্তেজ হয়ে পড়া শিশুটিকে নিয়ে শেষ পর্যন্ত শরীয়তপুরেই ফিরে যেতে বাধ্য হলো স্বজনরা। রোববার বাংলাবাজার ঘাটে এম্বুলেন্সের ক্ষেত্রেও এমন কঠোর ভূমিকা দেখায় বিআইডব্লিউটিসির কর্মকর্তারা। এদিকে মাছ, তরমুজসহ কাঁচামালে পচন ধরায় বাংলাবাজার ঘাটে বিআইডব্লিউটিসি ও পুলিশকে ঘিরে বিক্ষোভের ঘটনা ঘটেছে। জরুরি রোগীরা ঢাকা ও দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে  মোটরসাইকেল, ৩ চাক্কার যানবাহনে এসে ঘাটে ও গন্তব্যে কয়েকগুণ ভাড়া গুনে পৌঁছাচ্ছেন।
বিআইডব্লিউটিসিসহ ঘাট সূত্রে জানা যায়, যাত্রী নিয়ন্ত্রণে যেন কোন বিধি নিষেধই মানতে চাইছেন না দক্ষিণাঞ্চলের যাত্রীরা। রোববার সকাল থেকে বিকেলে বাংলাবাজার ঘাট থেকে ২টি ফেরি জরুরি এ্যাম্বুলেন্সসহ জরুরি যানবাহন নিয়ে পার হয়।
তবে যাত্রীদের চাপে জরুরি যানবাহন তোলা পুলিশ ও বিআইডব্লিউটিসিকে বেগ পেতে হয়। শিমুলিয়া থেকে যে কয়টি ফেরি এসেছে সেগুলোতে যাত্রী চাপে পা ফেলানোর জায়গা ছিল না। সকাল থেকেই উভয় পাড়ে যাত্রী ও যানবাহনের প্রচ- ভিড় শুরু হয়। বেলা বাড়ার সাথে যাত্রী ও যানবাহনে সয়লাব হয়ে যায় ঘাট এলাকা। ঘাট থেকে ঘণ্টার পর ঘণ্টা ফেরির জন্য অপেক্ষা করছেন যাত্রী ও যানবাহনগুলো। অনেকে এম্বুলেন্সে যাত্রী বেশে পার হওয়ার চেষ্টা করেন।
শরীয়তপুরের আটং এলাকার নবজাতকটির খালা বলেন, কয়েক ঘন্টা আগে শিশুটির জন্ম হয়েছে। ওর মা এখনো বেডে। বাচ্চাটির শ্বাস কষ্ট হওয়ায় ওকে ঢাকা নিচ্ছিলাম। কিন্তু কোন কিছুতেই ফেরি ছাড়লো না। বাচ্চাটি আরো নিস্তেজ হয়ে যাচ্ছে। তাই আবার শরীয়তপুর হাসপাতালেই ফিরে যাচ্ছি।
১৫ দিনের আরেক নবজাতক রেদোয়ানের মা লাবনী বেগম বলেন, বাচ্চাটি খুব অসুস্থ তাই ঢাকায় যাচ্ছি। কিন্তু ফেরি ছাড়ছেই না। কি যে করবো, এসে ভুল করলাম মনে হয়। রোগীরাও পার হতে পারবে না । এটা কেমন নিয়ম ?
বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাট ম্যানেজার মো. সালাউদ্দিন বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষ ফেরি বন্ধ রাখতে বলেছে, তাই বন্ধ। জরুরি এম্বুলেন্স বা রোগীর কথা বললে তিনি বলেন, ফেরি বন্ধ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

বাদল

২০২১-০৫-১০ ০৩:৪৪:৫৬

দেশে আর বিশ্ববিদ্যালয়ের প্রয়োজন নেই।সবার উচ্চ শিক্ষা দরকার নেই।চিকিত্সা ব্যবস্থার উন্নয়ন করতে হবে।বিভাগীয় শহরগুলোতে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং প্রতি জেলায় মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল নির্মাণ করা উচিত।

তপু

২০২১-০৫-১০ ০৩:৪২:৩৬

দেশে নাকি উন্নয়ন হচ্ছে!কীসের উন্নয়ন?জেলা শহরগুলো বাদ,বিভাগীয় শহরগুলোতেও উন্নত চিকিত্সা ব্যবস্থা নেই।সব রোগীকে ঢাকায় আসতে হচ্ছে! করোনার মধ্যে হাজার হাজার বাংলাদেশী ভারতে গেছে চিকিত্সা নিতে,তারা এখন করোনা পজিটিভ হয়ে দেশে ফিরছে।

আব্দুল জব্বার

২০২১-০৫-১০ ০৩:৩৪:৪৬

গরীব ও সাধারণ জনগণের জন্য জীবন এই ঈদে দুর্বিষহ হয়ে গেছে ! যাদের পকেটে টাকা আছে তাদের জন্য বিমানের টিকেট আছে। সবকিছু চললেও ফেরি আর আন্তঃজেলা বাস চলাচলে কেন আপত্তি বুঝলাম না।।

Mamun

২০২১-০৫-১০ ০৩:১৪:২৬

আমরাতো সিঙ্গাপুর, কানাডায় বাস করছি। তাহলে এইরকম জগাখিচুড়ী অবস্থা কেনো? এই শিশুটি আল্লাহ না করুন যদি মৃত্যু হয় তাহলে, এই দায়ভার কে নেবে?

Md. Harun al-Rashid

২০২১-০৫-১০ ১২:১৪:৫১

এ শিশু নিরন্তর অভিশাপ ও ফরিয়াদ নিয়ে শেষ বিচার পর্যন্ত এমন শাসকদের বিরুদ্ধে তার প্রতি নিষ্ঠুরতার প্রতিকার চাইবে। আমরাও এমন নিষ্ঠুরতার জন্য ধিক্কার জানাই।

Imam

২০২১-০৫-১০ ১১:১৯:৩৬

Bangladesh!!! Al is possible.

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

গাজীপুরে প্রধানমন্ত্রীর ঘর পাচ্ছে ৪৮৭ পরিবার

১৮ জুন ২০২১

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গাজীপুরে দুই পর্যায়ে ৪৮৭টি  ভূমিহীন ও গৃহহীন পরিবার ঘর পাচ্ছে। ...

গাইবান্ধায় ছুরিকাঘাতে যুবক নিহত: আহত ২

১৮ জুন ২০২১

গাইবান্ধা সদর উপজেলার রামচন্দ্রপুরের বালুয়া বাজারে কথা কাটাকাটির জের ধরে ধারালো ছুরির আঘাতে ঘটনাস্থলে এক ...

ঠাকুরগাঁও সরকারি বালক-বালিকা স্কুলে শিক্ষার্থী ভর্তিতে অনিয়মের অভিযোগ

১৮ জুন ২০২১

ঠাকুরগাঁও সরকারি বালক-বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে জেলা প্রশাসকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ করেছে ভুক্তভোগী একটি ...

ওসমানীনগরে শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা হাতিয়ে নিলো দপ্তরি, তদন্ত কমিটি গঠন

১৮ জুন ২০২১

সিলেটের ওসমানীনগরে প্রতারণার মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কয়েক সহস্রাধিক টাকা হাতিয়ে নিয়েছে দপ্তরি। উপজেলার গোয়ালাবাজার ...

কুষ্টিয়ায় ২৪ ঘণ্টায় করোনায় ৪ জনের মৃত্যু

১৮ জুন ২০২১

সীমান্তবর্তী জেলা কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় ৩৯৯ জনের নমুনা পরীক্ষা করে ১৫৬ জনের দেহে করোনা ...

দিনাজপুরে করোনায় ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু

১৮ জুন ২০২১

 করোনায় আক্রান্ত হয়ে দিনাজপুরে ২৪ ঘণ্টায় সদরেই ৩ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন- আরও ২৭৫ ...

মেহেরপুরে করোনায় ২ জনের মৃত্যু

১৮ জুন ২০২১

করোনা আক্রান্ত হয়ে মেহেরপুরে দুইজনের মৃত্যু হয়েছে। গতকাল সকালে মেহেরপুর ২৫ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে তাদের ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



শাল্লায় গৃহনির্মাণে অনিয়ম

৫৭ লাখ ৪০ হাজার টাকা ফেরত দিলেন ইউএনও

শাল্লায় গৃহনির্মাণ অনিয়ম

৫৭ লাখ ৪০ হাজার টাকা ফেরত দিলেন ইউএনও

কুমিল্লা-৫ আসনের উপনির্বাচন

নৌকা ও লাঙ্গলের প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

DMCA.com Protection Status