মুমূর্ষু নবজাতকের এম্বুলেন্সও পেল না ফেরি, ফিরলো নিস্তেজ হয়ে

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি

বাংলারজমিন ১০ মে ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ৫:২৪ অপরাহ্ন

কয়েক ঘণ্টা আগেই জন্মেছে নবজাতক শিশুটি। শ্বাসকষ্টে মুমূর্ষু পরিস্থিতি হওয়ায় মা আঁখিকে হাসপাতালে রেখেই নবজাতকটিকে নিয়ে স্বজনরা ছুটছেন ঢাকায় উন্নত চিকিৎসার জন্য। কিন্তু বাংলাবাজার ঘাটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও মিললো না ফেরির দেখা। উন্নতির বদলে ঘাটে দীর্ঘ সময় আটকে থেকে আরো নিস্তেজ হয়ে পড়া শিশুটিকে নিয়ে শেষ পর্যন্ত শরীয়তপুরেই ফিরে যেতে বাধ্য হলো স্বজনরা। রোববার বাংলাবাজার ঘাটে এম্বুলেন্সের ক্ষেত্রেও এমন কঠোর ভূমিকা দেখায় বিআইডব্লিউটিসির কর্মকর্তারা। এদিকে মাছ, তরমুজসহ কাঁচামালে পচন ধরায় বাংলাবাজার ঘাটে বিআইডব্লিউটিসি ও পুলিশকে ঘিরে বিক্ষোভের ঘটনা ঘটেছে। জরুরি রোগীরা ঢাকা ও দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে  মোটরসাইকেল, ৩ চাক্কার যানবাহনে এসে ঘাটে ও গন্তব্যে কয়েকগুণ ভাড়া গুনে পৌঁছাচ্ছেন।
বিআইডব্লিউটিসিসহ ঘাট সূত্রে জানা যায়, যাত্রী নিয়ন্ত্রণে যেন কোন বিধি নিষেধই মানতে চাইছেন না দক্ষিণাঞ্চলের যাত্রীরা। রোববার সকাল থেকে বিকেলে বাংলাবাজার ঘাট থেকে ২টি ফেরি জরুরি এ্যাম্বুলেন্সসহ জরুরি যানবাহন নিয়ে পার হয়।
তবে যাত্রীদের চাপে জরুরি যানবাহন তোলা পুলিশ ও বিআইডব্লিউটিসিকে বেগ পেতে হয়। শিমুলিয়া থেকে যে কয়টি ফেরি এসেছে সেগুলোতে যাত্রী চাপে পা ফেলানোর জায়গা ছিল না। সকাল থেকেই উভয় পাড়ে যাত্রী ও যানবাহনের প্রচ- ভিড় শুরু হয়। বেলা বাড়ার সাথে যাত্রী ও যানবাহনে সয়লাব হয়ে যায় ঘাট এলাকা। ঘাট থেকে ঘণ্টার পর ঘণ্টা ফেরির জন্য অপেক্ষা করছেন যাত্রী ও যানবাহনগুলো। অনেকে এম্বুলেন্সে যাত্রী বেশে পার হওয়ার চেষ্টা করেন।
শরীয়তপুরের আটং এলাকার নবজাতকটির খালা বলেন, কয়েক ঘন্টা আগে শিশুটির জন্ম হয়েছে। ওর মা এখনো বেডে। বাচ্চাটির শ্বাস কষ্ট হওয়ায় ওকে ঢাকা নিচ্ছিলাম। কিন্তু কোন কিছুতেই ফেরি ছাড়লো না। বাচ্চাটি আরো নিস্তেজ হয়ে যাচ্ছে। তাই আবার শরীয়তপুর হাসপাতালেই ফিরে যাচ্ছি।
১৫ দিনের আরেক নবজাতক রেদোয়ানের মা লাবনী বেগম বলেন, বাচ্চাটি খুব অসুস্থ তাই ঢাকায় যাচ্ছি। কিন্তু ফেরি ছাড়ছেই না। কি যে করবো, এসে ভুল করলাম মনে হয়। রোগীরাও পার হতে পারবে না । এটা কেমন নিয়ম ?
বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাট ম্যানেজার মো. সালাউদ্দিন বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষ ফেরি বন্ধ রাখতে বলেছে, তাই বন্ধ। জরুরি এম্বুলেন্স বা রোগীর কথা বললে তিনি বলেন, ফেরি বন্ধ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

বাদল

২০২১-০৫-১০ ০৩:৪৪:৫৬

দেশে আর বিশ্ববিদ্যালয়ের প্রয়োজন নেই।সবার উচ্চ শিক্ষা দরকার নেই।চিকিত্সা ব্যবস্থার উন্নয়ন করতে হবে।বিভাগীয় শহরগুলোতে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং প্রতি জেলায় মেডিক্যাল কলেজ এবং হাসপাতাল নির্মাণ করা উচিত।

তপু

২০২১-০৫-১০ ০৩:৪২:৩৬

দেশে নাকি উন্নয়ন হচ্ছে!কীসের উন্নয়ন?জেলা শহরগুলো বাদ,বিভাগীয় শহরগুলোতেও উন্নত চিকিত্সা ব্যবস্থা নেই।সব রোগীকে ঢাকায় আসতে হচ্ছে! করোনার মধ্যে হাজার হাজার বাংলাদেশী ভারতে গেছে চিকিত্সা নিতে,তারা এখন করোনা পজিটিভ হয়ে দেশে ফিরছে।

আব্দুল জব্বার

২০২১-০৫-১০ ০৩:৩৪:৪৬

গরীব ও সাধারণ জনগণের জন্য জীবন এই ঈদে দুর্বিষহ হয়ে গেছে ! যাদের পকেটে টাকা আছে তাদের জন্য বিমানের টিকেট আছে। সবকিছু চললেও ফেরি আর আন্তঃজেলা বাস চলাচলে কেন আপত্তি বুঝলাম না।।

Mamun

২০২১-০৫-১০ ০৩:১৪:২৬

আমরাতো সিঙ্গাপুর, কানাডায় বাস করছি। তাহলে এইরকম জগাখিচুড়ী অবস্থা কেনো? এই শিশুটি আল্লাহ না করুন যদি মৃত্যু হয় তাহলে, এই দায়ভার কে নেবে?

Md. Harun al-Rashid

২০২১-০৫-১০ ১২:১৪:৫১

এ শিশু নিরন্তর অভিশাপ ও ফরিয়াদ নিয়ে শেষ বিচার পর্যন্ত এমন শাসকদের বিরুদ্ধে তার প্রতি নিষ্ঠুরতার প্রতিকার চাইবে। আমরাও এমন নিষ্ঠুরতার জন্য ধিক্কার জানাই।

Imam

২০২১-০৫-১০ ১১:১৯:৩৬

Bangladesh!!! Al is possible.

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

ঘাটাইলে বিদ্যুৎস্পৃষ্টে স্কুলছাত্রের মৃত্যু

১৬ জুন ২০২১

ঘাটাইলে বিদ্যুৎস্পৃষ্টে মারুফ তালুকদার (১৫) নামক এক স্কুলছাত্রের নির্মম মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৫ জুন) বিকাল ...

শাল্লায় গৃহনির্মাণ অনিয়ম

৫৭ লাখ ৪০ হাজার টাকা ফেরত দিলেন ইউএনও

১৬ জুন ২০২১

ঠাকুরগাঁওয়ে সংবাদ সম্মেলন

ধর্ষণ মামলার আসামিকে পুলিশের বিরুদ্ধে সহযোগিতার অভিযোগ

১৬ জুন ২০২১

ঠাকুরগাঁওয়ে ধর্ষণ মামলা আসামিকে পুলিশের বিরুদ্ধে সহযোগিতার অভিযোগে সংবাদ সম্মেলন করেছে নির্যাতিত এক নারী। গতকাল ...

চাঁপাই নবাবগঞ্জ জনস্বাস্থ্যের টেন্ডারে অনিয়ম

১৬ জুন ২০২১

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের টেন্ডার প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তুলেছেন সংশ্লিষ্টরা। পছন্দের প্রতিষ্ঠানকে কাজ দেয়ার জন্য বেশ ...

কুমিল্লা-৫ আসনের উপনির্বাচন

নৌকা ও লাঙ্গলের প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

১৬ জুন ২০২১

সড়কে দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের লাল নিশান

১৬ জুন ২০২১

ভোলা-চরফ্যাসন আঞ্চলিক মহাসড়কের লালমোহন উপজেলা পরিষদ সংলগ্ন অংশে খানাখন্দকে সতর্কতামূলক লাল নিশান উড়িয়েছে এলাকাবাসী। সড়কে ...

দশমিনায় মৎস্য অভয়াশ্রমের ঘর দখল করে আওয়ামী লীগ নেতার বসবাস

১৬ জুন ২০২১

দশমিনায় মৎস্য বিভাগের আধাপাকা ভবন দখল করে পরিবার নিয়ে বসবাস করার অভিযোগ উঠেছে স্থানীয় এক ...

বশেমুরকৃবিতে পাবলিক প্রকিউরমেন্ট বিষয়ক কর্মশালা

১৬ জুন ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) পাবলিক প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট বিষয়ক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



দিনাজপুর চেম্বার অব কমার্সের নির্বাচন

শামীম পরিষদ ১৫ ও রফিকুল পরিষদ ৩টি পদে বিজয়ী

DMCA.com Protection Status