হায় ভারত! ভার্জিনিটি টেস্টে ফেল দুই বোন, বিয়ে বাতিল পঞ্চায়েতের নির্দেশে 

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত (১ মাস আগে) মে ১০, ২০২১, সোমবার, ৯:০৭ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৩:০১ অপরাহ্ন

নারী প্রগতির কথা শুনতে পাওয়া যায় ভারতের আনাচে–কানাচে। মিটিং, মিছিল, সেমিনারে। সোমবার বাংলার মন্ত্রিসভার শপথেও আট মহিলা মন্ত্রী। তবু এদেশে নারীকে আজও সতীত্বের পরীক্ষা দিতে হয়। ভার্জিনিটি টেস্টে ফেল করলে বিয়ে ভেঙে যায়। সরকারি পঞ্চায়েত এই সিদ্ধান্তে সিলমোহর দেয়। হ্যাঁ, এমন ঘটনাই ঘটেছে মহারাষ্ট্রে। দুই বোনের বিয়ে হয়েছিল একই পরিবারের দুই ভাইয়ের সঙ্গে।
তারা জানতো না শ্বশুরবাড়িতে কী নির্মমতা অপেক্ষা করে আছে তাদের জন্য। ফুলশয্যার আগে বাড়ির মহিলারা দুই বোনকে নিয়ে যায় আলাদা ঘরে। পরীক্ষা করে দেখা হয়, তাদের সতীচ্ছদ অথবা হাইমেন অটুট আছে কিনা! বাড়ির মেয়েরা শাশুড়ির উপস্থিতিতে এই পরীক্ষা করেন। পরীক্ষায় দুই বোনই ডাহা ফেল করেন। সঙ্গে সঙ্গে পঞ্চায়েতের দ্বারস্থ হয় পরিবার। বিজ্ঞ পঞ্চায়েত সদস্যরা মতামত দেন, দুই বোনই অসতী। তাদের চরিত্র ভালো নয়। তাই বিয়ে ভেঙে দেয়ার নির্দেশ দেয় পঞ্চায়েত। ফুলশয্যার আগেই বিয়ে ভেঙে দেয়া হয়। দুই বোন কিছু বুঝে ওঠার আগেই স্বামী পরিত্যাক্তা হয়ে ফিরে আসে নিজেদের বাড়িতে। পরিবারের পক্ষ থেকে থানায় অভিযোগ জানাতেই টনক নড়ে।  ভারতে সতীত্বের পরীক্ষা অথবা ভার্জিনিটি টেস্ট বেআইনি। পুলিশ গ্রেপ্তার করেছে শাশুড়ি ও পঞ্চায়েত সদস্যদের। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, হাইমেন অটুট থাকলেই সতী আর না থাকলেই অসতী- এই ধারণার কোনও ভিত্তি নেই। দৌড়াদৌড়ি, সাঁতার কাটা, সাইকেল চালানো, খেলাধুলার কারণেও হাইমেন বা সতীচ্ছেদ ছিঁড়ে যেতে পারে। কেবলমাত্র যৌনমিলন হলেই হাইমেন ছিঁড়ে যায় এই ধারণার কোনও ভিত্তি নেই।

যে দেশে নারী আজ প্রধানমন্ত্রী থেকে মুখ্যমন্ত্রী হয়, যে দেশের নারী এরোপ্লেন চালায়, মহাকাশে যায়, সেই দেশের নারীকে আজও ভার্জিনিটি টেস্ট এর সামনে পড়তে হয়। জানকীর আর্তনাদ আজও কি শুনতে হবে ভারতকে!  

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

নূর মোহাম্মদ এরফান

২০২১-০৫-১৫ ০৯:২৪:২২

আল্লাহ রাব্বুল আলামীন ১৮ হাজার মাখলুকাত সৃষ্টি করেছেন। সৃষ্টির সবকিছুতেই রয়েছে "যাকের ওয়াল উংছা" তথা নর ও নারী । জগতের যত প্রাণী সন্তান প্রসব করে, সব প্রাণীই মিলন করে থাকে। আর তা করে শুধু মাত্র বংশ বৃদ্ধির জন্য। আর একমাত্র সৃষ্টির শ্রেষ্ঠ মানবজাতি‌ই মিলন করে থাকে মজা বা তৃপ্তির জন্য । অন্যান্য পশু প্রাণীর মিলনের কোনো নিয়ম নীতি নাই, আপন পর ভালো মন্দের বাছ বিচার‌ও নাই, ইজ্জত নাই আব্রু নাই, প্রয়োজনে যেখানে সেখানে যখন তখন তারা মিলতে পারে। কিন্তু একমাত্র সৃষ্টির শ্রেষ্ঠ মানবজাতির পদ্ধতি‌ই ভিন্ন। মানুষ সামাজিক জীব, সমাজ আছে শিক্ষা আছে, জ্ঞান বুদ্ধি আছে আপন পর ভালো মন্দের বিচার বুদ্ধি আছে, এ সব‌ই সৃষ্টির সেরা জীব, মানুষের জন্য সৃষ্টি কর্তার বিশেষ নিয়ামত। আরো বড় নিয়ামত হল মানুষের সুশৃংখল জীবন যাপনের জন্য দিয়েছেন ধর্ম গ্রন্থ। প্রত্যেক ধর্মের মানুষেরই সু শৃংখল জীবন যাপনেপনের জন্য সু শৃংখল যৌন জীবনের জন্য রয়েছে বিবাহ প্রথা আর এ প্রথা অনুযায়ীই সবাই চাই পাত্রীর চরিত্র যেন হয় ফুলের মত পবিত্র। বা এমন একটা মন চাই যে মনের মাঝে কোন কালো দাগ নাই,, আর তাই সৃষ্টি কর্তা সেভাবেই সৃষ্টি করেছেন, যাতে বুঝতে পারা যায়। আর‌ এটা শুধু মাত্র মনব দেহেই, অন্য কোনো প্রাণীর মিলনাঙেই এটা নাই। মানবাঙে এই জন্য যে মনব সমাজ যেন পশু তল্য না হয়ে যায়। মন চাহে জীবন যাপন না করে। বিবাহ বহির্ভূত যত্রতত্র অঙ্গ দানে বিরত থাকে। এটা মহাজ্ঞানী আল্লাহর বিধান ব্যঙ্গ করা উচিৎ হবে না।

MAJUMDER SANTOSH

২০২১-০৫-১১ ০৮:৪৬:১৭

পুরুষ, নারীর সতীত্ব থাকা দরকার তবে ভার্জিনিটি টেষ্ট দিয়ে সতিত্ব পরীক্ষা করা দুর্বলের উপর সবলের অত্যাচার

হেলাল

২০২১-০৫-১১ ০৬:৪৯:১১

ওদের মতো নিকৃষ্ট জাতি এই পৃথিবীতে আর দ্বিতীয়টা নাই .

ABDUS SALAM KHAN

২০২১-০৫-১০ ২৩:৫৭:১৬

করোনার জন্য গরুর মুত খাওয়া জাতী বলে কথা ।

খোকন

২০২১-০৫-১০ ০৩:২০:৩৭

এটা নুতন কোন প্রথা ভারতে নয় ?আগে ছিল সতীদাহ প্রথা, যেখানে মৃত্যু স্বামীর সাথে জীবন্ত স্ত্রীকে পুড়ে মারা হতো ? মেয়েদের ভার্জিনিটা পরীক্ষার জন্য দাদা বা নানাকে প্রথম রাত্রি নাতির বউয়ের সাথে রাত্রি উৎযাপন করে ভার্জিনতা পরীক্ষা করা হতো ! তবে এগুলো হয়তো ছিল দুর্বলের উপর সবলে অত্যাচার ? যারা ধনী বা প্রভাবশালী ছিলেন, তাদের ক্ষেত্রে হয়তো এগুলো করার কোনো সুযোগ ছিলনা ?

খোকন

২০২১-০৫-১০ ০২:০৬:৫২

ঈমান অর্থ বিশ্বাস কিন্তু ওদের বিশ্বাসটা প্রাচীন যুগের অশিক্ষিত লোকের বিশ্বাস, তার কোন ভিত্তি আছে বলে মনে হয়না ? আধুনিক যুগে অত্যাধুনিক চিকিৎসা ব্যাবস্থা আর সেখানে তারা গরুর প্রসাব পান করে ভাইরাস মুক্ত হচ্ছেন বলে প্রচার করছেন, হাস্যকর ??

iqbal

২০২১-০৫-১০ ১৪:১৪:১৩

Big Big talk.India is super power.But what is going on inside.Very funny.

Shahab

২০২১-০৫-১০ ০০:৫৫:৫০

This is India.

Citizen

২০২১-০৫-১০ ১৩:০৭:১২

The old saying "Hindus and Humans are different-generally" is true.

শহীদ

২০২১-০৫-১০ ১২:৫৯:০৭

হাইমেন বিতর্ক না গেলাম। কে সতী নারী বিয়ে করবে আর কে অসতী বিয়ে করবে সেটা তার একান্ত ব্যক্তিগত ব্যাপার। আপডেট হওয়া মানে এই নয়, দুশ্চরিত্র নারীকে বিয়ে করতে হবে। নারীদের বেলায়ও দুশ্চরিত্র পুরষকে বিয়ে করতে হবে এমন না।

Kazi

২০২১-০৫-০৯ ২৩:০৫:৪১

কুসংস্কারাচ্ছন্ন দেশ ভারত। এরা কবে মানুষ হবে ?

আনিস উল হক

২০২১-০৫-০৯ ২২:২৯:৩২

তারা রামরাজ্যে চলে যাচ্ছে। রামায়নে রাম-রাবণ যুদ্ধ শেষে রামচন্দ্রের নির্দেশে সতিত্ব রক্ষার প্রমান দিতে সীতাকে অগ্নিকুণ্ডে প্রবেশ করতে হয়েছিল।

Nam Nai

২০২১-০৫-১০ ১১:০১:১৫

What do expect from a country when treat COVID by Cow Urine

জাকিরুল মোমিন

২০২১-০৫-০৯ ২১:৩৯:৪২

মেয়েদের ভার্জিনিটি টেষ্ট দিয়ে সতিত্ব পরীক্ষা করা হয়।কিন্তু পুরুষ যে সৎ এটা পরীক্ষা করার কোন পদ্ধতি কি আছে? না পরুষের সৎ না হলেও চলে?

আজিম

২০২১-০৫-০৯ ২১:২৪:৪৩

নারী মুখ্যমন্ত্রী, নারী প্রধানমন্ত্রী, নারীরা প্লেন চালায় এগুলো হলে কি নারীর সতীত্ব থাকা দরকার নেই? আবুল সাংবাদিক...

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status