ট্রাম্পের সন্তানদের নিরাপত্তা: করদাতাদের এক লাখ ৪০ হাজার ডলার ব্যয় এক মাসে

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মে ৯, ২০২১, রোববার, ৩:১২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:০৭ পূর্বাহ্ন

হোয়াইট হাউজ ছাড়লেও শুধু জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সন্তান, তাদের স্ত্রী বা স্বামী, তাদের সন্তানদের নিরাপত্তায় আয়করদাতাদের এক লাখ ৪০ হাজার ডলার ব্যয় করা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন গার্ডিয়ান। সাধারণত কোনো প্রেসিডেন্টের পরিবারের সদস্যরা যখন হোয়াইট হাউজ ছেড়ে যান তখন তারা আর নিরাপত্তা বিষয়ক কোনো সুবিধা পান না। অর্থাৎ তারা নিরাপত্তার খরচ আর সরকার বহন করে না। কিন্তু ডনাল্ড ট্রাম্পের ক্ষেত্রে ঘটেছে তার উল্টোটা। ট্রাম্প তার চার সন্তান এবং তাদের দু’জন জীবনসঙ্গীকে ৬ মাসের নিরাপত্তা সুরক্ষা দিতে নির্দেশনা জারি করেছিলেন। এর ফলে তার প্রেসিডেন্সির পরবর্তীতেও এসব সদস্য গোয়েন্দা নিরাপত্তা সুবিধা দিতে বলা হয়। তার সন্তান ও পরিবারের সদস্যদের দেয়া এসব খরচ খাতের সন্ধান পেয়েছে অধিকার বিষয়ক গ্রুপ সিটিজেন্স ফর এথিকস।
এর মধ্যে নিউ জার্সি, পাম বিচ এবং নিউ ইয়র্কে ব্রেয়ারক্লিফ সম্পত্তিতে নিরাপত্তার খরচের তথ্য পাওয়া যায়নি। ফলে সিটিজেন্স অব এথিকস বলেছে, এসব খাতের খরচ ধরলে নিরাপত্তায় আরো বহুগুণ অর্থ খরচ হয়ে থাকবে। তাদের কাছে যে তথ্য আছে তাতে বলা হয়েছে, ট্রাম্পের ছেলেমেয়েরা দ্রুতগতিতে বিভিন্ন স্থানে সফর করেছেন। হোটেল এবং পরিবহন খাতে সিক্রেট সার্ভিসকে বড় বিল তুলে দিয়েছেন। এর মধ্যে শুধু পরিবহন খরচ ধরা হয়েছে ৫২ হাজার ২৯৬ .৭৫ ডলার। হোটেল খরচ ধরা হয়েছে ৮৮ হাজার ৬৭৮.৩৯ ডলার। এই হিসেবে যদি খরচ অব্যাহত থাকে তাহলে প্রেসিডেন্সির পরে এ খাতে খরচের খাত দাঁড়াত প্রায় ১০ লাখ ডলার। এর আগে এই গ্রুপটি আরো হিসাব করে দেখেছে যে, ক্ষমতার তিন বছরে ট্রাম্প পরিবার সফরে গিয়েছেন ১২ বার। আর সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা গিয়েছেন ৭ বার। এক্ষেত্রে কেউই ব্যতিক্রম নন। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, বারাক ওবামা এবং জর্জ ডব্লিউ বুশ- এরা সবাই নিরাপত্তা সুবিধা বর্ধিত করার আহ্বান জানিয়েছিলেন।
ট্রাম্পের নির্দেশনা সম্পর্কে প্রথম জানুয়ারিতে রিপোর্ট করে ওয়াশিংটন পোস্ট। প্রেসিডেন্সি পরবতী নিরাপত্তা সুবিধা বৃদ্ধি করা হয় সাবেক অর্থমন্ত্রী স্টিফেন মনুচিন, সাবেক চিফ অব স্টাফ মার্ক মিডো এবং সাবেক জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা রবার্ট ওব্রাইনের। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইন অনুযায়ী, আজীবন নিরাপত্তা সুবিধা পেয়ে যাবেন প্রেসিডেন্ট ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া। অন্যদিকে তাদের টিনেজ ছেলে ব্যারোনের বয়স ১৬ বছর না হওয়া পর্যন্ত স্ওে এই সুবিধা ভোগ করবে। সিটিজেন্স ফর এথিকস দেখতে পেয়েছে যে, ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প এবং জামাই জারেড কুশনার হোয়াইট হাউজের দায়িত্ব ছেড়ে ইউটাহতে ১০ দিনের অবকাশে গিয়েছিলেন। সেখানে তারা হোটেল বিল তুলেছেন ৬২ হাজার ৫৯৯ ডলার।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মালেক

২০২১-০৫-০৯ ২০:৩৭:৪৫

বাংলাদেশের অবস্থা কেমন? বিভিন্ন পরিবারের সদস্য দের নিরাপত্তা দিতে জনগনের কত টাকা দৈনিক খরচ হয়, সেই হিসাব কেউ রাখে কি?

সুলতান

২০২১-০৫-০৯ ০৫:২৭:১৬

বিনা পরিশ্রমের টাকা খরচ বিনা পরিশ্রমেই, ওদের সমস্যা কোথায় টাকাতো জনগণের পরিশ্রমে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

টিকটকের আয় কত?

১৯ জুন ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status