ইসরাইলের দমনপীড়নে ৯০ ফিলিস্তিনি আহত

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মে ৯, ২০২১, রোববার, ২:১১ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৮:৫৫ অপরাহ্ন

পবিত্র লায়লাতুল ক্বদরের নামাজ আদায় করতে হাজার হাজার মুসলিম সমবেত হয়েছিলেন আল আকসা মসজিদে। এ সময় জেরুজালেমের ওল্ড সিটিতে বিক্ষুব্ধ মুসলিমদের বিরুদ্ধে কড়া দমনপীড়ন চালিয়েছে ইসরাইলের পুলিশ। ফলে নারী-পুরুষসহ কমপক্ষে ৯০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। এর মধ্যে অনেকে মারাত্মক আহত হয়েছেন। নারীদের রক্তাক্ত অবস্থায় দেখা গেছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে আরো বলা হয়, ফিলিস্তিনি রেড ক্রস বলেছে, এর একদিন আগে ইসরাইলি বাহিনী ঝড়ো গতিতে প্রবেশ করেছে আল আকসার ভিতরে। সেখানে তাদের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ২০০ ফিলিস্তিনি আহত হয়েছেন।
ইসরাইলি পুলিশ বলেছে, এতে তাদের একজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। ইসরাইলের নিরাপত্তা রক্ষাকারীরা ফিলিস্তিনিদের ওপর স্টান গ্রেনেড এবং জলকামান ব্যবহার করে। পক্ষান্তরে ইটপাটকেল ছোড়ে ফিলিস্তিনিরা। বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ করে। ওল্ড সিটিমুখী সব সড়কে পুলিশের ব্যারিকেড ছিন্নভিন্ন করে দেয় তারা।
উল্লেখ্য পবিত্র রমজানজুড়েই ওল্ড সিটি, পশ্চিমতীর এবং গাজায় উত্তেজনা বিরাজ করছে। পূর্ব জেরুজালেম থেকে ইহুদি বসতি স্থাপনকারীরা ফিলিস্তিনিদের উৎখাতের প্রতিবাদে এসব মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছেই। শেখ জেরাহ থেকে যেসব ফিলিস্তিনি পরিবার উচ্ছেদের মুখে রয়েছেন, তাদের সমর্থনে এবং এ কর্মকান্ডের প্রতিবাদে গত কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। তাদের বিরুদ্ধে জলকামান, কাঁদানে গ্যাস, রাবার বুলেট, শক গ্রেনেড ব্যবহার করেছে পুলিশ। শুক্রবারের বিক্ষোভে আহত হয়েছেন কমপক্ষে ২০৫ জন ফিলিস্তিনি এবং ১৮ ইসরাইলি কর্মকর্তা। এ ঘটনায় আন্তর্জাতিক মহল থেকে নিন্দা জানিয়ে শান্ত থাকার আহ্বান জানানো হয়েছে। জেরুজালেমে সহিংসতার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে মধ্যপ্রাচ্য কোয়ার্টেট বলে পরিচিত- যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপিয়ান ইউনিয়ন এবং জাতিসংঘ। তাদের দূতেরা শনিবার এক বিবৃতিতে বলেছেন, কিছু রাজনৈতিক গ্রুপ যে প্ররোচণামূলক বিবৃতি, রকেট হামলা চালাচ্ছে, ইসরাইলের উদ্দেশে অবমাননামূলক বেলুন উড়ানো হচ্ছে এবং পশ্চিমতীরে কৃষিজমিতে ফিলিস্তিনিদের ওপর যে হামলা হচ্ছে তাতে আমরা উদ¦িগ্ন।
চিকিৎসকরা বলেছেন, তাদের কাছে কমপক্ষে ৬৪ জন ফিলিস্তিনি চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে রয়েছে ছোট্ট ছোট্ট বাচ্চা। এক বছর বয়সী শিশুও আছে তার মধ্যে। উল্লেখ্য পবিত্র ক্বদরের রাতে নামাজ আদায় করতে আল আকসা মসজিদে প্রায় ৯০ হাজার মুসল্লি সমবেত হয়েছিলেন। এই রাতটিকে মুসলিমরা মহিমান্বিত রাত হিসেবে বিবেচনা করে থাকেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Moin Rahman

২০২১-০৫-০৯ ০১:৩৬:০৫

Where is OIC? All Muslim country? UN ? EU ? USA ? All are same terrorist?

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

টিকটকের আয় কত?

১৯ জুন ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status