কোভ্যাক্সের অধীনে অক্সফোর্ডের ১২ লাখ ডোজ ভ্যাকসিন পেলো পাকিস্তান

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মে ৮, ২০২১, শনিবার, ৮:৫২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১২:২৩ অপরাহ্ন

কোভ্যাক্সের অধীনে প্রথম বারের মতো অক্সফোর্ডের কোভিড ভ্যাকসিন পেয়েছে পাকিস্তান। দেশটির ন্যাশনাল কমান্ড এন্ড অপারেশন সেন্টার বা এনসিওসি থেকে দেয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এতে জানানো হয়েছে, প্রথম দফায় ভ্যাকসিনটি ১২ লাখ ৩৮ হাজার ডোজ পাঠানো হয়েছে পাকিস্তানে। আগামী কয়েক দিনের মধ্যে দেশটি পাবে আরো ১২ লাখ ৩৬ হাজার ডোজ ভ্যাকসিন। এ খবর দিয়েছে ডন।

এনসিওসি থেকে জানানো হয়েছে, পাক সরকার বর্তমানে যে ভ্যাকসিন কার্যক্রম চালু করেছে তাতে এই ভ্যাকসিন সাহায্য করবে। কোভ্যাক্স প্রোগ্রামের অধীনে পাকিস্তানের ২০ শতাংশ জনগোষ্ঠীকে বিনামূল্যে ভ্যাকসিন প্রদান করা হবে। কোভ্যাক্সের অংশীদারদের থেকে প্রথম দফা ভ্যাকসিন গ্রহণ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহযোগী ড. ফয়সাল সুলতান। তিনি বলেন, পাকিস্তানে যে পরিস্থিতি চলছে তারমধ্যে কোভ্যাক্সের এই সাহায্য পাঠানোয় আমরা কৃতজ্ঞ।

আমরা এই সমন্বিত সাহায্যের মাধ্যমেই পাকিস্তানে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব। তিনি আরো বলেন, এখন আমরা দিনে প্রায় ২ লাখ ডোজ ভ্যাকসিন দিচ্ছি। এখন আমরা প্রতিদিন ৫ লাখ মানুষকে ভ্যাকসিন দিতে পারব।

পাকিস্তানে মূলত চীন ও রাশিয়া থেকে আসা ভ্যাকসিনগুলো দেয়া হচ্ছে। সিনোফার্ম, সিনোভ্যাক, ক্যানসিনো-বায়ো ও স্পুটনিক ভ্যাকসিন দিয়েই চালিয়ে নেয়া হচ্ছে পাকিস্তানের ভ্যাকসিন কার্যক্রম। এবারই প্রথম অক্সফোর্ডের ভ্যাকসিন পেলো দেশটি। এই ভ্যাকসিন দিয়ে দেশটির প্রায় সাড়ে ১২ লাখ মানুষকে ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনা হবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

কাজি

২০২১-০৫-০৯ ২৩:১৮:৩১

Worthless vaccines produced by oxford AstraZeneca. It should be tested again to ensure it is effective. After vaccination of two doses, some volunteers should be exposed to virus to test it is able to protect volunteers from virus infections I am also in doubt the Serum is filing bottle with distilled water to make money.

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

টিকটকের আয় কত?

১৯ জুন ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status