ভারতের কোভিড পরিস্থিতির জন্য সরকারের ব্যর্থতাকে দায়ি করলো ল্যানসেট

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মে ৮, ২০২১, শনিবার, ৬:২৫ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৩৬ পূর্বাহ্ন

ভারতের বর্তমান কোভিড-১৯ পরিস্থিতির জন্য দেশটির নরেন্দ্র মোদির সরকারকে দায়ি করলো বিখ্যাত মেডিক্যাল জার্নাল ল্যানসেট। এর এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা সংক্রমণ যখন বাড়ছে তখন তা নিয়ন্ত্রণের থেকে টুইট মুছতেই বেশি আগ্রহ দেখিয়েছে মোদি সরকার। ভারতে দৈনিক মৃতের সংখ্যা গত কয়েক দিন ধরেই ৪ হাজারের কাছাকাছি রয়েছে। ল্যানসেট জানিয়েছে, আগামী আগস্টের আগে ভারতে কোভিডে মৃতের সংখ্যা ১০ লাখ ছুঁতে পারে। আর এ জন্য সরকারকেই দায়ি করেছে জার্নালটি। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

ল্যানসেট আরো দাবি করেছে, কোথাও জমায়েত হলে কোভিড সংক্রমণ বাড়তে পারে তা জানা সত্বেও ভারত সরকার ধর্মীয় এবং রাজনৈতিক সমাগম করার অনুমতি দিয়েছে। করোনা আবহে ভারতের বর্তমান পরিস্থিতিকে হৃদয় বিদারক বলে জানিয়েছে ল্যানসেট।
হাসপাতালে শয্যা নেই, অক্সিজেন সংকটে মৃত্যু হচ্ছে, স্বাস্থ্য কর্মীরা ক্লান্ত। অথচ এক মাস আগেই দেশের স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন দাবি করেছিলেন ভারত করোনার বিরুদ্ধে জয়ের পথে রয়েছে। সরকারের মনোভাব ছিল যে ভারত করোনাকে হারিয়ে দিয়েছে। ল্যানসেটের দাবি, প্রাথমিক সাফল্যের পর কয়েক মাস ধরে ভারতের কোভিড টাস্কফোর্স বৈঠকে বসেনি। সরকার জনগণের জন্য যথেষ্ট ভ্যাকসিন নিশ্চিত করেনি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

আনিস উল হক

২০২১-০৫-০৮ ০৮:৩৯:২৭

কুম্ভ মেলা। কোটি মানুষের সমাগম ও ধর্ম-স্নান, ধর্মান্ধ জনতার অন্ধ আবেগের একচ্ছত্র মনোজগত। ধর্মাশ্রয়ী বিজেপির রাজনীতি তা লুফে নিল।নির্বাচন। শুনে জনগণ উত্তেজিত। নির্বাচন উত্তেজক জনতার মনে করোনাভীতি অপ্রবেশ্য। ভারতে এভাবে ধর্ম ও রাজনীতির চমৎকার মেল বন্ধন ঘটে গেল। রাজনীতি ও ধর্ম নেতারা উৎফুল্ল হয়ে এতে ঘৃতাহুতি দিতেই থাকলেন। যার ফলাফল আজকের ভারত।পুরো ভারতই যেন জ্বলন্ত চিতা ! সবকিছুই দেখে বুঝেও কিন্তু আমরা গা করছি না। আগামী এক মাস পর আমাদের জন্য কি ফলাফল অপেক্ষা করছে?

Kazi

২০২১-০৫-০৮ ০৫:৫৪:৩৩

মহাসমারোহে কত বেশি বড় মহাসমাবেশ করে পেশি শক্তি জাহির করবে তা ছিল তাদের গৌরবের। ঐ সমাবেশে আগতদের মাস্ক পরে আসার নির্দেশ ও দেওয়া হয় নি।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status