জেরুজালেমে পুলিশ ও ফিলিস্তিনি আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ, আহত ১৭০

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মে ৮, ২০২১, শনিবার, ৪:৫২ অপরাহ্ন

জেরুজালেমে ফিলিস্তিনিদের আন্দোলনকে ঘিরে যে সহিংস পরিস্থিতির সৃষ্টি হয়েছে তাতে কমপক্ষে ১৭০ জন আহত হয়েছেন। এরমধ্যে আছেন ৬ ইসরায়েলি পুলিশ কর্মকর্তাও। ফিলিস্তিনি স্বাস্থ্যকর্মী ও ইসরায়েলি পুলিশের দেয়া তথ্যের ভিত্তিতে এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়েছে, বেশিরভাগই আল-আকসা মসজিদের চত্বরে বসেই আহত হয়েছেন। ইসরায়েলি পুলিশ আন্দোলন থামাতে রাবার বুলেট ছুড়লে এই আহতের ঘটনা ঘটে। জবাবে ফিলিস্তিনি আন্দোলনকারীরা পুলিশকে টার্গেট করে পাথর ও বোতল ছুঁড়ে। ইহুদি বসতি স্থাপনের বিরুদ্ধে গত কয়েকদিন ধরেই আন্দোলন করে যাচ্ছেন ফিলিস্তিনিরা। শুক্রবারের নামাজের পর এই উত্তেজনা আরো বৃদ্ধি পায়।
সেখানে আহতদের চিকিৎসা দিচ্ছে দ্য রেড ক্রিসেন্ট।
আল-আকসা মসজিদ কমপ্লেক্স জেরুজালেমের পুরোনো শহরে অবস্থিত। এটি ইসলাম, খ্রিস্টান ও ইহুদি তিন ধর্মের কাছেই পবিত্র স্থান। এরমধ্যে ইহুদিদের প্রার্থনা করার সুযোগ নেই তবে মুসলিমদের ক্ষেত্রে বাঁধা নিষেধ নেই। প্রায়ই আল-আকসার সামনে আন্দোলন ও নতুন করে ইহুদি বসতি নির্মানের প্রতিবাদ জানান ফিলিস্তিনিরা। এসব আন্দোলন মাঝেমধ্যে সহিংস রূপ ধারণ করে। শুক্রবারের উত্তেজনাকর পরিস্থিতির পর ইসরায়েলি পুলিশ জানিয়েছে, সেখানে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে শক্তি প্রয়োগ করতে হয়েছে তাদেরকে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status