দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত: আইইডিসিআর

অনলাইন ডেস্ক

অনলাইন (১ মাস আগে) মে ৮, ২০২১, শনিবার, ২:২০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:৫৫ অপরাহ্ন

প্রতিবেশী দেশ ভারতে করোনায় হাজার হাজার মানুষের মৃত্যু উদ্বেগ ছড়িয়েছে বাংলাদেশেও। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআর আজ জানিয়েছে, দেশেই করোনার ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। চার করোনা রোগীর দেহে ভারতীয় এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়।
বিশ্বের অন্তত ১৭টি দেশে করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট বা ধরন পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ২৮শে এপ্রিল এ তথ্য জানিয়েছে। করোনার ভারতীয় ধরনটি ‘বি.১.১৬৭’ নামে পরিচিত। করোনার এ ধরনকে অতি সংক্রামক বলে মনে করা হচ্ছে। ভারতে করোনার সংক্রমণ মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার ক্ষেত্রে এ ধরন ভূমিকা রাখছে বলে ধারণা করা হচ্ছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Professor Dr.Mohamme

২০২১-০৫-০৯ ১৮:৩১:৪৭

সুপ্রিয় পাঠক, একটু খেয়াল করে আমার লেখা পড়লে বুঝতে পারবেন, আমি প্রকারান্তরে আপনাকে নামাজের তাগিদ দিয়েছি । যদিও আমরা পাঁচ ওয়াক্তের কথা বলি তদুপরি হিসাব মত নামাজ ছয় ওয়াক্ত । ফযরের ৩০ মিনিট আগে তাহাজ্জুদ পড়ার নিয়ম আছে যদিও আমাদের রুটিন থেকে সেটা বাদ পড়েছে । অর্থাৎ প্রতি চার ঘনটায় একবার নামাজের জন্য হাজির হতে হবে । এছাড়া, নামাজের আগে মেছওয়াক করার বিশেষ নিয়ম আছে যা সুন্নাহ এবং এর ফলে আপনার মুখের দুর্গন্ধ দূর হয় এবং আপনার গলা এবং শ্বাস নালীকে সচেজ থাকে । এর ফলে, গলায় কোন ব্যাকটেরিয়া বা ভাইরাস বাসা বাধতে পারেনা। মূলতঃ করনা নাক, কান গলার ব্যারাম এবং অজু আর গোসল এই তিন অঙ্গ সহ অন্যান্য প্রতঙ্গ গুলোকে যথাযথ ভাবে পরিস্কার পরিছন্ন করতে পারে, যা অন্য কোন ভাবে সাফ করা সম্ভব নয়। এ কারনে, সুস্থ থাকতে অজু আর গসলের বিকল্প নেই । দয়া করে একটু ভেবে দেখবেন ।

Kazi

২০২১-০৫-০৮ ২২:২৬:৪৯

Professor Dr.Mohamme ১৯১৫ সালে বিশ্বে যোগাযোগ ব্যবস্থা এত উন্নত ছিল না। মহারাষ্ট্র থেকে কেউ হয়তো পূর্ব পাকিস্তানে আসতে পারে নি। তাই এদেশে পৌছে নি। এই অবস্থা আপনি বিবেচনায় নেন নি। তখন দেশের ভিতরে যাতায়াত এত কঠিন ছিল এক গ্রামের মানুষ অন্য গ্রামে যাতায়াত কষ্ট কর ছিল। তাতে রোগ নির্দিষ্ট এলাকায় সীমিত থাকত। এখন সারা বিশ্ব দুটি গ্রামের চাইতে ও কাছাকাছি। রোগ দ্রুত এক দেশ থেকে অন্য দেশে ছড়িয়ে পড়ে খুব দ্রুত। দেশের জনগণ ও মহামারী রোধে সতর্ক নয়। শপিং না করলে চলে না। গ্রামের বাড়ি না গেলে ঈদ হবে না। ফেরি ঘাটে ভীড় দেখে প্রবাসে বসে ও আমরা ভীত। কই আমরা সরকারি নিষেধাজ্ঞা মেনে ঈদের বাজারে যাই নি। আমাদের কি ঈদ অপূর্ণ থাকবে ? সাধারণ খাদ্য কিনার জন্য মাসে ২ দিন বাজারে যাই। দ্রুত কিনা কাটা করে বের হয়ে আসি। অথচ এই দেশে দোকান গুলি বড়, লোক সংখ্যা কম ভীড় ও হয় না। দেখা যাক ফেরি ঘাটের ভীড় কি অবস্থা হয়।

MOHAMMED MISBAH UDDI

২০২১-০৫-০৮ ১৭:৩০:৫৩

AMEEN

Shahab

২০২১-০৫-০৮ ০৪:১৭:৪৮

No problem. We are powerful and stronger than corona.

Raju

২০২১-০৫-০৮ ১৬:৪৬:৪৩

মার্কেট গুলা ২৪ ঘন্টা ও গন পরিবহন এ বাদুর ঝোলার ব্যবস্থা করা হউক,আশা করি ১৬ X ২ = ৩২ কলা পূর্ন হইবে।

Professor Dr.Mohamme

২০২১-০৫-০৮ ১৫:১৩:৫৭

এটাই স্বাভাবিক যে, ভারতীয় করোনা ‘বি.১.১৬৭’ নামে পরিচিত মারাত্মক ছোঁয়াচে এবং নিশ্চিত ম্রুতুর পরওয়ানা নিয়ে এই ধরনের ভাইরাসের প্রকোপ আসতে পারে। তবে, বিজ্ঞানীদের কাছে এই ধরনের মহামারী ১০০ বছরের বেশি সময় ধরে পরিচিত । ১৯১৫ সালে মহারাষ্ট্রে শুরু হয়ে ১০ বছরে সে সময়ে ভারতের গোটা জনসংখ্যার ২০% প্রান গিয়েছিল অর্থাৎ প্রায় ৬ কোটি মানুশ প্রান হারিয়েছিল । কিন্তু , প্রকারান্তরে পূর্ববাংলা এই অতিমারির হাত থেকে বেঁচে গিয়েছিল । আমার ধারনা , নদী মাতৃক এই দেশের জনসংখার বেশির ভাগ মানুষ মুসলমান হওয়াতে পাঁচ বার অজু করে তাঁরা সম্ভবত ভাইরাস কে দূরে রাখতে সক্ষম হয়েছিলেন বলে আমার বিশ্বাস । কারন, সে সময় খুব কম সংখ্যক মুসলমান এই ব্যারামে মারা গিয়েছিল । এই মুহূর্তে ভারতে কোন জাতের মানুষ বেশি মারা যাচ্ছে সে ব্যাপারে আমাদের কাছে কোন পরি সংখ্যান নেই; তবে রোযা রেখে বহু মুসলমান করোনা মাইয়েতএর সৎকার করছেন, তারা কিন্তু মরছেনা । যার কারনে, আসুন আমরা অতিমারিকে ভয় না পেয়ে মানুষের পাশে দাড়াই এবং সব সময় গোসল এবং অজুর সাথে থাকি। আল্লাহ রাব্বুল আলামিন আমাদের হেফাজত করুন । আমিন।

A,K.M Nurul Islam

২০২১-০৫-০৮ ১৫:০৬:২২

Now country is heading for a disastrous situation like India because of following reasons: 1 Easy cross border movement between INDIA and BANGLADESH. 2 Govt should have been more strict on INDIANS and BANGALES those who came from INDIA. NEPAL is facing that consequences .

আনিস উল হক

২০২১-০৫-০৮ ০১:৩৯:১০

করোনার ষোলো কলা নয় এবার হয়ত চৌষট্টি কলাই এই বাজার ও পার্বণপ্রিয় জাতিকে দেখতে হবে !

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

ক্যাপশন নিউজ

১৮ জুন ২০২১

শনাক্তের হার ১৮.৫৯

একদিনে আরও ৫৪ জনের মৃত্যু,শনাক্ত ৩৮৮৩

১৮ জুন ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



পরীমনিকে ধর্ষণচেষ্টা মামলা

নাসির উদ্দিনসহ গ্রেপ্তার ৩

DMCA.com Protection Status