৯ ক্লাবের সমঝোতায় বিপদে বার্সা, রিয়াল, জুভেন্টাস

স্পোর্টস ডেস্ক

খেলা ৮ মে ২০২১, শনিবার

বাতিল হওয়া ইউরোপিয়ান সুপার লীগ থেকে নাম প্রত্যাহার করা ৯ ক্লাব উয়েফার সঙ্গে সমঝোতায় পৌঁছেছে। আর এতে বিপদে পড়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস। এখনো সুপার লীগ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা না দেয়ায় শাস্তির মুখে পড়তে পারে এই তিন ক্লাব।

গত ১৮ই এপ্রিল সুপার লীগের ঘোষণা দেয় স্পেন, ইংল্যান্ড ও ইতালির ১২ ক্লাব। ফিফা, উয়েফার নিষেধাজ্ঞার হুমকি এবং বিশ্বজুড়ে সমালোচনার মধ্যে সুপার লীগ থেকে প্রথমে নাম প্রত্যাহার করে নেয় ম্যানচেস্টার সিটি, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, আর্সেনাল ও টটেনহ্যাম। পরে তাদের সঙ্গে যোগ দেয় অ্যাটলেটিকো মাদ্রিদ, এসি মিলান ও ইন্টার মিলান। সুপার লীগের দুই উদ্যোক্তা ক্লাব রিয়াল মাদ্রিদ, জুভেন্টাসের সঙ্গে বার্সেলোনা কোনো মন্তব্য করেনি। তাদের নীরবতা ডেকে আনতে পারে বিপদ। ফুটবল বিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএন জানিয়েছে, কমপক্ষে দুই বছরের জন্য চ্যাম্পিয়নস লীগ থেকে নিষিদ্ধ হতে পারে এই তিন দল।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা শুক্রবার জানায়, সুপার লীগ থেকে বেরিয়ে আসা ক্লাবগুলো পুরনো অবস্থায় ফেরার অঙ্গীকারনামা ‘ক্লাব কমিটমেন্ট ডিক্লারেশন’ এ স্বাক্ষর করেছে।
রিয়াল, বার্সা ও জুভেন্টাস নিজেদের পরিকল্পনা থেকে ফিরে না আসলে এবং তৈরি করা নতুন চুক্তিপত্রে স্বাক্ষর না করলে তাদের বিরুদ্ধে ডিসিপ্লিনারি কমিটি ব্যবস্থা নিবে।

উয়েফার সঙ্গে তিক্ততা ভুলে নতুন শুরুর প্রক্রিয়াটাও সহজ নয়। চুক্তির নিয়ম অনুযায়ী, সুপার লীগ কোম্পানির সঙ্গে সম্পৃক্ততার ইতি টানতে ওই ৯ ক্লাব তাদের ক্ষমতার মধ্যে থেকে সবরকম পদক্ষেপ নিবে। ভুল বুঝতে পেরে আগের অবস্থায় ফেরার সদিচ্ছার নিদর্শন স্বরূপ ক্লাবগুলোর মিলিতভাবে মোট দেড় কোটি ইউরো অনুদান দিতে হবে। যুক্তরাজ্যসহ ইউরোপজুড়ে শিশু, যুব এবং তৃণমূল ফুটবলের জন্য যা ব্যবহার করা হবে। একই সঙ্গে চ্যাম্পিয়নস লীগ বা ইউরোপা লীগ থেকে এক মৌসুমের প্রাপ্ত রাজস্বের পাঁচ শতাংশ তারা দিয়ে দেবে। এছাড়া ভবিষ্যতে কোনো অননুমোদিত প্রতিযোগিতায় খেলতে গেলে ১০ কোটি ইউরো এবং কোনো প্রতিশ্রুতি লঙ্ঘন করলে ৫ কোটি ইউরো জরিমানা গুনতে হবে।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status