চীনা রকেটের ধ্বংসাবশেষ আছড়ে পড়তে পারে ইতালিতে, ৯ অঞ্চলে জরুরি বার্তা

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে

অনলাইন (১ মাস আগে) মে ৮, ২০২১, শনিবার, ৯:৫৮ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৪:৪৯ অপরাহ্ন

চীনা মহাকাশ রকেটের ‘লং মার্চ ফাইভ বি’-এর পতনশীল টুকরো ইতালিতে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। এ নিয়ে জরুরি বৈঠকে বসেছে ইতালি প্রশাসন।
দেশটির গণমাধ্যম tgcom24-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৯ই মে স্থানীয় সময় রাত ২টা ২৪ মিনিট থেকে পরবর্তী ৬ ঘণ্টার ব্যবধানে এটি আছড়ে পড়তে পারে। এসময়ে সকলকে ঘরের ভেতর নিরাপদে থাকার অনুরোধ জানিয়েছে ইতালি প্রশাসন।
ধারণা করা হচ্ছে, চীনা রকেটের ধ্বংসাবশেষটি ইতালিতে আছড়ে পড়লে এতে ইতালির ৯ অঞ্চল ক্ষতিগ্রস্ত হতে পারে। এগুলো  হলো- আম্বরিয়া, লাজিও, আব্রুজ্জো, মোলিস, ক্যাম্পানিয়া, বেসিলিকাটা, পুগলিয়া, ক্যালাব্রিয়া, সিসিলি এবং সার্ডিনিয়া। এসব এলাকায় নাগরিক সুরক্ষায় জরুরি বার্তা দেয়া হয়েছে। এসব এলাকার লোকজনকে ঘরের ভেতর থাকার নির্দেশনা দিয়েছেন বিশেষজ্ঞরা।

জানা গেছে, দেশটির প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টার কার্যালয়ের সদস্য, স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতিনিধি, দমকল বিভাগ, প্রতিরক্ষা  বিভাগ, বিমানবাহিনী,  আইসোক এবং বিদেশ বিষয়ক, এনাক, ইএনএভি, অঞ্চলগুলির সম্মেলনের ইস্পরা ও বিশেষ নাগরিক সুরক্ষা কমিশন- সম্ভাব্য জড়িত অঞ্চলের প্রতিনিধিরা সঙ্গে একত্রিত হবে।

ইতালির সিভিল প্রটেকশন নাগরিক সুরক্ষা নির্দেশে বলেছেন, রকেটের বাইরের অংশের পাতলা অ্যালুমিনিয়ামের মিশ্রণ সহজেই বায়ুমণ্ডলে পুড়ে যেতে পারে। যা মানুষের জন্য খুব একটা ঝুঁকির কারণে হবে না।
এসময় ঘরে বসে থাকা এবং দরজা ও জানালা থেকে দূরে থাকার পরামর্শ দেয়া হয়েছে। জনবহুল এলাকায়ও যেতে নিষেধ করা হয়েছে।
উল্লেখ্য, চীনা মহাকাশ স্টেশনে স্থাপনের জন্য ‘লং মার্চ ৫বি রকেট’টি গত ২৯শে এপ্রিল উৎক্ষেপণ করা হয়। রকেটটিকে সফলভাবে তিয়ানহে স্পেস স্টেশনের মডিউলকে কক্ষপথে স্থাপন করা গেলেও পরে সেটির ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় গ্রাউন্ড স্টেশন।  এরপর থেকেই পৃথিবীর কক্ষপথে ঘুরে চলেছে চীনা রকেটটি। তবে, এর ভিতরের ১০০ ফুট লম্বা (৩০ মিটার) একটি অংশ রকেট থেকে আলাদা হয়ে ক্রমশ পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ছে। যা যেকোন সময় আছড়ে পড়তে পারে পৃথিবীতে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

পাজি

২০২১-০৫-০৮ ১২:২৮:১৫

হ্যাঁ কাজি ভাই, আসেন বাংলাদেশের পক্ষ থেকে চীনের উপর অবরোধ দেই।

Kazi

২০২১-০৫-০৭ ২২:১৭:৩৪

What China say about this ? If it kill people can they give the life of people back. China should refrain from sending such rockets in space in future ? World should band them doing such trials in future. If they don't obey, world must put embargo on China It is said that they are threat for world by spreading Corona virus, by satellite now poses threat for world

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

বাড্ডায় বাসের ধাক্কায় মা নিহত, মেয়ে আহত

১৯ জুন ২০২১

রাজধানীর উত্তর বাড্ডার সুবাস্তু নজরভ্যালি শপিংমলের বিপরীতে বাসের ধাক্কায় মা শেখ ফৌজিয়া (৪৭) নিহত হয়েছেন। ...

ক্যাপশন নিউজ

১৮ জুন ২০২১

শনাক্তের হার ১৮.৫৯

একদিনে আরও ৫৪ জনের মৃত্যু,শনাক্ত ৩৮৮৩

১৮ জুন ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



পরীমনিকে ধর্ষণচেষ্টা মামলা

নাসির উদ্দিনসহ গ্রেপ্তার ৩

DMCA.com Protection Status