এ মাসেই শেষ হয়ে যাবে টিকার মজুত

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ৭ মে ২০২১, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:৫৯ পূর্বাহ্ন

দেশে টিকার মজুত ফুরিয়ে আসছে। ইতিমধ্যে প্রাপ্ত টিকার ৯১ লাখ ৩৩ হাজার ডোজ প্রয়োগ করা হয়েছে। বিতরণ করা টিকা বাদ দিলে হাতে মজুত আছে মাত্র ১০ লাখ ৬৬ হাজার ৭২২ ডোজ।  দেশে টিকার ঘাটতি আছে ১৪ লাখ ২৮ হাজার ৯৭৫ ডোজ। এখন প্রতিদিন যে হারে দ্বিতীয় ডোজের টিকা দেয়া হচ্ছে সেই হিসাবে এ মাসেই মজুত শেষ হয়ে যাবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। এ পর্যন্ত দেশে মোট প্রথম ডোজ টিকা নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৮৫৪ জন। কিন্তু টিকা নিতে এখন পর্যন্ত মোট নিবন্ধন করেছেন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন।
এদিকে দেশে গতকাল ২২তম দিনে টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ২ হাজার ৯১৫ জন। এর মধ্যে ঢাকা মহানগরে নিয়েছেন ২৫ হাজার ৩৩৪ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩৩ লাখ ১৩ হাজার ৪২৪ জন।
প্রথম ও  দ্বিতীয় মিলে টিকা দেয়া হয়েছে ৯১ লাখ ৩৩ হাজার ২৭৮ ডোজ। বিতরণ করা টিকা বাদ দিলে হাতে মজুত আছে মাত্র ১০ লাখ ৬৬ হাজার ৭২২ ডোজ। অন্যদিকে সারা দেশে গণটিকাদান কর্মসূচি শুরুর ৭১তম দিনে প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন ৪৩ জন। যদিও ২৬শে এপ্রিল থেকে প্রথম ডোজ টিকা গণহারে দেয়া বন্ধ রয়েছে।
আরো ৪১ জনের মৃত্যু: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে আরো ৪১ জনের মৃত্যু হয়েছে। গত ৫ সপ্তাহের মধ্যে এটিই সর্বনিম্ন মৃত্যু। এর আগে ৩০শে মার্চ ৪৫ জনের মৃত্যু হয়। ৪১ জন নিয়ে দেশে সরকারি হিসাবে এ পর্যন্ত করোনায় মারা গেলেন ১১ হাজার ৭৯৬ জন।  গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৮২২ জন। এখন পর্যন্ত শনাক্ত হলেন ৭ লাখ ৬৯ হাজার ১৬০ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৬৯৮ জন। এ নিয়ে দেশে করোনা থেকে সুস্থ হলেন ৭ লাখ ২ হাজার ১৬৩ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ২১ হাজার ৮২২টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ হাজার ৫৮৫টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৫ লাখ ৮২ হাজার ২৬৩টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৪১ লাখ ৬ হাজার ৭২৫টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১৪ লাখ ৭৫ হাজার ৫৩৮টি। দেশে বর্তমানে ৪২৮টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১২৭টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩৫টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ২৬৬টি পরীক্ষাগারে। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৮ দশমিক ৪৪ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৭৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ২৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

কাজি

২০২১-০৫-০৭ ০২:২৪:১৪

যেভাবে সম্ভব দ্বিতীয় ডোজ সংগ্রহ করে সবাইকে দ্বিতীয় ডোজ দেওয়া শেষ করা অত্যন্ত জরুরী। বেশি জোগাড় হলেও টিকা দিবার সময় দ্বিতীয় ডোজ স্টকে রাখতে হবে। অন্য কোম্পানির টিকা দ্বিতীয় ডোজ হিসাবে ব্যবহার করা যায় না। তাছাড়া যদি অন্য কোম্পানির টিকা পাওয়া যায় টিকাদান চালিয়ে যান । সবাই কে অনুরোধ টিকা নিয়ে বিরূপ সমালোচনা না করে টিকা নিন। টিকা নিন । টিকা নিন। টিকা নিন।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

মামুনের ফাঁদে প্রবাসী নারীরা

২৪ জুন ২০২১

প্রবাসী নারী শিমু হাসান সরকার। দীর্ঘদিন ধরে বাস করেন সুইজারল্যান্ডে। ২৬শে মে হঠাৎ করে তার ...

পুঁজিবাজারে আসছে প্রথম সুকুক বন্ড

বেক্সিমকোর প্রস্তাবে বিএসইসি’র সায়

২৪ জুন ২০২১

বাহাত্তরে আওয়ামী লীগ

নেতাদের চোখে তিন চ্যালেঞ্জ

২৩ জুন ২০২১

রাজধানীর সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ

২৩ জুন ২০২১

করোনাভাইরাস সংক্রমণ রোধে গতকাল মধ্যরাত থেকে ঢাকার সঙ্গে সারা দেশের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়েছে। ...



প্রথম পাতা সর্বাধিক পঠিত



কদমতলীতে ৩ খুন

মুনের বেপরোয়া জীবন

রানার অন্যরকম কেরামতি

তিন বছরে ১০০০ আইডি হ্যাক

পার্শ্ববর্তী ৪ জেলাসহ ৭ জেলায় কঠোর লকডাউন

ঢাকা কার্যত বিচ্ছিন্ন

সারা দেশে মৃত্যু ৮২, খুলনায় ৩২, রাজশাহীতে ১২, ফাইজারের টিকা দেয়া শুরু আজ

বিপজ্জনক উত্তর-দক্ষিণ

বাহাত্তরে আওয়ামী লীগ

নেতাদের চোখে তিন চ্যালেঞ্জ

DMCA.com Protection Status