ভ্যাকসিনের প্যাটেন্ট মওকুফে সমর্থন দেয়ায় বাইডেনকে ধন্যবাদ ড. ইউনূসের

মানবজমিন ডেস্ক

অনলাইন (১ মাস আগে) মে ৬, ২০২১, বৃহস্পতিবার, ৮:২৯ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১২:১৯ অপরাহ্ন

ভ্যাকসিনের প্যাটেন্ট মওকুফের প্রতি সমর্থন জানানোয় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশি নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। নিজের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে বৃহস্পতিবার তিনি ধন্যবাদ জানিয়ে স্ট্যাটাস দেন। এতে তিনি বাইডেনকে অভিনন্দন জানিয়ে বলেন, ভ্যাকসিনের মেধাস্বত্ত্ব মওকুফ বা প্যাটেন্ট বাতিল মানবতার স্বার্থে একটি সাহসী উদ্যোগ। এর আগে তিনিসহ বিভিন্ন রাষ্ট্রের সাবেক সরকার প্রধান ও নোবেলজয়ী ব্যক্তিরা বাইডেনের প্রতি ভ্যাকসিনের প্যাটেন্ট বাতিলের আহবান জানিয়েছিলেন। কোভিড মহামারি থেকে বিশ্বের সকল দেশকে একসঙ্গে বের করে নিয়ে আসতে এই আহ্বান জানানো হয়। ভ্যাকসিনের প্যাটেন্ট বাতিল হলে যে কোনো দেশ এই ভ্যাকসিন উৎপাদন করে মহামারি মোকাবেলা করতে সক্ষম হবে। মুহাম্মদ ইউনূস তার ফেসবুক পোস্টে আশাবাদ ব্যক্ত করে বলেন, আশা করি পৃথিবীর অন্যান্য নেতারাও এই প্রস্তাবনার সাথে অতি দ্রুত যুক্ত হবেন এবং পৃথিবীর অগনিত মানুষকে বেঁচে থাকার সুযোগ করে দিবেন।

উল্লেখ্য, বুধবার বিশ্বের দরিদ্র দেশগুলো যাতে করোনা ভাইরাসের ভ্যাকসিন পায় তার জন্য এর প্যাটেন্ট বিশ্বজুড়ে ছড়িয়ে দেয়ার প্রস্তাবে সমর্থন দেন প্রেসিডেন্ট জো বাইডেন।
তার এই সমর্থন যদি কার্যকর হয় তাহলে বিশ্বের বিভিন্ন স্থানে উৎপাদন করা যাবে কোভিড ভ্যাকসিন। তাতে অসংখ্য মানুষকে করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা করা সহজ হবে। তবে বাইডেনের এমন সমর্থনের কারণে ওষুধ কোম্পানিগুলো ক্ষোভ প্রকাশ করেছে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



কদমতলীতে পিতা-মাতা ও বোনকে হত্যা

মেহজাবিন ও তার স্বামীর বিরুদ্ধে মামলা

DMCA.com Protection Status