টিকার নিবন্ধন বন্ধ, করোনায় আরো ৫০ মৃত্যু

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ৬ মে ২০২১, বৃহস্পতিবার

দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৫০ জনের মৃত্যু হয়েছে। গত ৩৫ দিনের মধ্যে এটাই একদিনে সবচেয়ে কম মৃত্যু। গত ৩০শে মার্চ ৪৫ জনের মৃত্যু হয়। এরপর আর ৫০-এর নিচে নামেনি এ সংখ্যা। এই ৫০ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত মোট মারা গেলেন ১১ হাজার ৭৫৫ জন। একই সময়ে করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৭৪২ জন। শনাক্ত হলেন ৭ লাখ ৬৭ হাজার ৩৩৮ জন।
গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৪৩৩ জন। এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হলেন ৬ লাখ ৯৮ হাজার ৪৬৫ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয় ২০ হাজার ২১৭টি। আর নমুনা পরীক্ষা হয় ২০ হাজার ২৮৪টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৫৫ লাখ ৬০ হাজার ৬৭৮টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪০ লাখ ৯৪ হাজার ৩৮৪টি। বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৪ লাখ ৬৬ হাজার ২৯৪টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৮ দশমিক ৫৯ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৮০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক শূন্য ২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫০ জনের মধ্যে পুরুষ ৩২ জন এবং নারী ১৮ জন। এখন পর্যন্ত দেশে করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন ৮ হাজার ৫৪৪ জন এবং নারী ৩ হাজার ২১১ জন। বয়স বিবেচনায়  ৬০ বছরের উপরে রয়েছেন ৩০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, আর ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আছেন ২ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২৮ জন, চট্টগ্রাম বিভাগের ১৬ জন, রাজশাহী বিভাগের ১ জন, খুলনা বিভাগের ৩ জন, সিলেট বিভাগের আছেন ২ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩৫ জন, বেসরকারি হাসপাতালে ১২ জন এবং বাসায় ৩ জন।
টিকা বিতরণ ৯০ লাখ ৩০ হাজার ডোজ: দেশে ২১তম দিনে টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ৩ হাজার ৮০০ জন। এর মধ্যে ঢাকা মহানগরে নিয়েছেন ২৫ হাজার ২২১ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজ নিয়েছেন ৩২ লাখ ১০ হাজার ৫০৯ জন। প্রথম ও  দ্বিতীয় মিলে টিকা দেয়া হয়েছে ৯০ লাখ ৩০ হাজার ৩২০ ডোজ। বিতরণ করা টিকা বাদ দিলে হাতে মজুত আছে মাত্র ১১ লাখ ৬৯ হাজার ৬৮০ ডোজ। অন্যদিকে সারা দেশে গণটিকাদান কর্মসূচি শুরুর ৭০তম দিনে প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন ৫৪ জন। যদিও ২৬শে এপ্রিল থেকে প্রথম ডোজ টিকা গণহারে দেয়া বন্ধ রয়েছে। তবে কিছু সেন্টারে প্রভাবশালীদের চাপে প্রথম ডোজ কিছু টিকা বিতরণ চলছে বলে সূত্র বলছে। এ পর্যন্ত দেশে মোট প্রথম ডোজ টিকা নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ৮১১ জন। এর মধ্যে পুরুষ ৩৬ লাখ ৮ হাজার ৮৮৪ জন এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯২৭ জন।
করোনা টিকার নিবন্ধন বন্ধ: অন্যদিকে অনলাইনে টিকার নিবন্ধনও ২রা মে’র পর থেকে বন্ধ রয়েছে। এ পর্যন্ত মোট নিবন্ধন করেছেন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন। করোনা টিকার নিবন্ধন বন্ধ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আপাতত টিকার নিবন্ধন স্থগিত করা হয়েছে। ভারতের টিকার চালান চুক্তিমতো না আসা এবং নতুন করে টিকার চালান আসার অনিশ্চয়তা দেখা দেয়ায় নিবন্ধন বন্ধ রাখা হয়েছে। তবে টিকা এলে আবার নিবন্ধন শুরু হবে। এর আগে দেশে করোনাভাইরাস প্রতিরোধে টিকার জোগানে ঘাটতি থাকায় প্রথম ডোজ টিকা দেয়া বন্ধ করা হয়।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

‘বিএনপি ষড়যন্ত্রের মাধ্যমে দেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিতে চায়’

২০ জুন ২০২১

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ১২ বছর আগের পিছিয়ে পড়া বাংলাদেশ আজ প্রধানমন্ত্রী ...

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে না দিলে আন্দোলনের হুঁশিয়ারি

২০ জুন ২০২১

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩০শে জুনের মধ্যে খুলে দেয়ার আলটিমেটাম দিয়েছে শিক্ষক-কর্মচারী-অভিভাবক ফোরাম নামে একটি ...

তবুও প্রেম জমলো না

২০ জুন ২০২১

প্রেম নিয়ে নতুন এক পরীক্ষা করেছেন ইউক্রেনের খারকিভের এক যুবক আর যুবতী। তারা হলেন আলেকজান্দর ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



প্রার্থীরা মুখোমুখি

সিলেটে ভোটের আগেই উত্তাপ

আরও ৫৪ জনের মৃত্যু

শনাক্তের হার বাড়ছে

DMCA.com Protection Status