শিক্ষক-ছাত্রলীগ ধাক্কাধাক্কি, রাবির সিন্ডিকেট সভা স্থগিত

রাবি প্রতিনিধি

শিক্ষাঙ্গন (১ মাস আগে) মে ৪, ২০২১, মঙ্গলবার, ৫:০২ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সিন্ডিকেট সভা নিয়ে শিক্ষকদের একাংশ ও ছাত্রলীগের মধ্যে বাকবিতণ্ডা ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে। মঙ্গলবার বেলা সোয়া ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ভবনের সামনে এ ঘটনা ঘটে। পরে প্রগতিশীল শিক্ষক সমাজের দুর্নীতি বিরোধী শিক্ষকদের বাধার মুখে সিন্ডিকেট সভা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


আজ মঙ্গলবার সকাল দশটায় ভাইস চ্যান্সেলরের বাসভবনে ৫০৬তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু শিক্ষকদের আন্দোলনের মুখে তা স্থগিতের ঘোষণা দেন রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম। এসময় তিনি বলেন, অনিবার্য কারণে আজ অনুষ্ঠেয় সভাটি স্থগিত করা হয়েছে।


বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আগামী বৃহস্পতিবার মেয়াদ শেষ হচ্ছে বর্তমান ভাইস চ্যান্সেলর অধ্যাপক এম আব্দুস সোবহানের। মেয়াদ শেষের আগেই সিন্ডিকেট সভায় অবৈধভাবে নিয়োগ দেওয়া হবে এই আশঙ্কায় আগে থেকে সভা বন্ধের দাবিতে ভিসির বাসভবনের সামনে অবস্থানের ঘোষণা দেয় প্রগতিশীল শিক্ষক সমাজের দুর্নীতি বিরোধী শিক্ষকরা।

মঙ্গলবার সকাল ৮টা থেকে ভাইস চ্যান্সেলরের বাসভবনের সামনে অবস্থান নেন চাকরিপ্রত্যাশী ছাত্রলীগ নেতাকর্মী ও স্থানীয়রা। একপর্যায়ে সেখানে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের দুর্নীতি বিরোধী শিক্ষক গ্রুপ। শিক্ষকরা ভাইস চ্যান্সেলরের বাসভবনে সাক্ষাতের জন্য যেতে চাইলে চাকরিপ্রত্যাশীদের বাঁধার মুখে পড়েন।
পরে সেখানে দুই পক্ষের মধ্যে ধস্তাধস্তির ঘটনা ঘটে।

দুর্নীতি বিরোধী শিক্ষকের একজন বাংলা বিভাগের অধ্যাপক ড. শফিকুন্নবী সামাদী বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের সঙ্গে দেখা করার জন্য বাসভবনের প্রবেশ করতে গিয়ে চাকুরিপ্রত্যাশীদের বাধার সম্মুখীন হই।

দুর্নীতি বিরোধী শিক্ষকদের আহবায়ক অধ্যাপক ড. সুলতান উল ইসলাম টিপু অভিযোগ করেন, সকালে যখন শিক্ষকরা বাসভবনে ঢোকার চেষ্টা করেন তখন ছাত্রলীগ পরিচয় দেয়া একজন বহিরাগত বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গুলি করার হুমকি দেন ও বাকিরা ঢুকতে বাধা দেন।

এটি ভাইস চ্যান্সেলরের প্ররোচনায় হয়েছে। যদি এখানে শিক্ষকরা কোনো দুর্ঘটনার শিকার হন তাহলে সে দায় উপাচার্যকেই নিতে হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান শিক্ষকদের অসযোগিতা করে চাকরিপ্রত্যাশীদের সহযোগিতা করেছেন বলে অভিযোগ করেন তিনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে ব্যবস্থা আমরা করেছি। এ জন্য সকলের সাহায্য প্রত্যাশা করছি।

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status