সেঞ্চুরিতে ৫৬ বছর আগের স্মৃতি ফেরালেন ফাওয়াদ

স্পোর্টস ডেস্ক

খেলা ১ মে ২০২১, শনিবার

২০০৯ সালে টেস্ট অভিষেক। প্রথম টেস্টেই সেঞ্চুরি। এরপর আরো দুই টেস্ট খেলে বাদ পড়লেন। ঘরোয়া ক্রিকেটে রানবন্যা বইয়ে ফাওয়াদ আলম ১১ বছর পর আবারো টেস্টে ফেরেন গত বছরের আগস্টে। নিউজিল্যান্ডের বিপক্ষে ফেরাটা হলো বিবর্ণ। পরের টেস্টে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলে না। ‘লাইফলাইন’ হয়ে আসা সিরিজের শেষ টেস্টে হাঁকান দারুণ সেঞ্চুরি। এরপর খেলা তিন টেস্টের দুটিতেই শতরান।
যার শেষটি করেছেন জিম্বাবুয়ের বিপক্ষে চলমান প্রথম টেস্টে। সবশেষ পাঁচ টেস্টে ৩ সেঞ্চুরি হাঁকিয়ে ৫৬ বছর আগের স্মৃতি ফেরালেন ফাওয়াদ আলম।

৩৫ বছর বয়সী এই পাকিস্তানি ব্যাটসম্যান ১০ টেস্টের ক্যারিয়ারে চারবার পেরিয়েছেন ফিফটি। ফাওয়াদ প্রতিটিকেই রূপ দিয়েছেন শতরানে। ক্যারিয়ারের শুরুতে ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দেওয়ায় তার সঙ্গে সমতায় আছেন কেবল চারজন, যার সর্বশেষটা আবার এসেছিল সেই ১৯৬৬ সালে। ইংলিশ ব্যাটসম্যান জন এডরিচ ৫৭ বছর আগে শেষ ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়েছিলেন। এক্ষেত্রে সবার চেয়ে এগিয়ে আছেন কেবল দু’জন। দুই ক্যারিবিয়ান ব্যাটসম্যান জর্জ হ্যাডলি আর এভারটন উইকস নিজেদের ক্যারিয়ারের প্রথম অর্ধশতককে শতকে রূপ দিয়েছেন যথাক্রমে ৬ ও ৫ বার। ক্যারিয়ারের শুরুতে চারবার করে ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দেয়া অপর দুই ব্যাটসম্যান হলেন অস্ট্রেলিয়ার নিল হার্ভে ও ইংল্যান্ডের পিটার পারফিট।

ফাওয়াদের মাইলফলকের দিনে হারারে টেস্টের চালকের আসনে পাকিস্তান। প্রথম ইনিংসে জিম্বাবুয়ের করা ১৭৬ রানের জবাবে ৬ উইকেটে ৩৭৪ রানে দ্বিতীয় দিন শেষ করেছে পাকিস্তান। সফরকারীদের লিড ১৯৮ রানের। শনিবার তৃতীয় দিনের ব্যাটিংয়ে নামবেন ফাওয়াদ আলম ১০৮* ও হাসান আলী ২১*।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

সাইফের ঝড়ো ব্যাটিংয়ে শেখ জামালকে হারালো দোলেশ্বর

২২ জুন ২০২১

বল হাতে ১ উইকেট নেয়ার পর ব্যাট হাতে ঝলক দেখালেন সাইফ হাসান। বিধ্বংসী ব্যাটিংয়ে খেললেন ...

শাকিরি-জুবেরের রেকর্ড

২২ জুন ২০২১

ইউরোয় টিকে থাকতে হলে বড় জয়ের বিকল্প ছিল না সুইজারল্যান্ডের। গুরুত্বপূর্ণ ম্যাচে জ্বলে উঠলেন সুইসদের ...

ছোট পর্দায় আজকের খেলা

২২ জুন ২০২১

ঢাকা প্রিমিয়ার লীগদোলেশ্বর-গাজী গ্রুপ সকাল ৯টা(টি স্পোর্টস)টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালনিউজিল্যান্ড-ভারত ৫ম দিন



খেলা সর্বাধিক পঠিত



আর্জেন্টিনা-উরুগুয়ে দ্বৈরথ

বন্ধু মেসিকে ছাড় দেবেন না সুয়ারেজ

জয়ে ফিরলো আর্জেন্টিনা

আলো টানলেন রদ্রিগেজ

DMCA.com Protection Status