কাঁচামালের অভাবেই সেরাম ইনস্টিটিউট ৩ মাস ভ্যাকসিন পাঠাতে পারবে না বাংলাদেশে

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত (১ মাস আগে) এপ্রিল ২৫, ২০২১, রোববার, ৯:৩১ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৯:৪৭ অপরাহ্ন

ভারত সরকার বিশ্বের অন্য দেশগুলিতে সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড পাঠানোর ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করলেও বাংলাদেশকে এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে। ১২ই এপ্রিল ভারত সরকার এই মর্মে একটি সিদ্ধান্তও নিয়েছে। কিন্তু নিষেধাজ্ঞা না থাকলেও মূলত কাঁচামালের অভাবে তিন মাস বাংলাদেশেও ভ্যাকসিন রপ্তানিতে সমস্যা হবে বলে রবিবার জানিয়েছেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা। তিনি বলেছেন, আমেরিকা ফেডারেল আইন জারি করে ডিফেন্স প্রটেকশন অ্যাক্ট অনুযায়ী সিদ্ধান্ত নিয়েছে যে ভ্যাকসিনের কাঁচামাল বিদেশে রপ্তানি বন্ধ। এর ফলে সিরাম ইনস্টিটিউট ব্যাগ এবং ফিল্টার পাচ্ছেনা। উৎপাদন অনেক কমে গেছে। অন্যদিকে ভারতে কোভিড এর দ্বিতীয় সার্জ-এ ভয়ঙ্কর অবস্থার প্রেক্ষিতে কোভিশিল্ড এর চাহিদা আকাশছোঁয়া। ভারতেই প্রয়োজনের তুলনায় কোভিশিল্ড সরবরাহ সম্ভব হচ্ছে না।
এই অবস্থায় আমেরিকার কাঁচামাল না পেলে বাংলাদেশে সরবরাহ করা সমস্যা। তিনহাজার কোটি টাকা সাহায্য পেলে পূর্বতন উৎপাদনে যেতে পারে সিরাম। এদিকে বাইডেন প্রশাসনের ওপর চাপ সৃষ্টি করেছে সে দেশের চেম্বার অফ কমার্স। তারা অবিলম্বে ভারত ও ব্রাজিলের সংকটের কথা মাথায় রেখে কাঁচামাল সরবরাহে নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা বলেছে। ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর সব দেশের কাছে এস ও এস পাঠিয়েছেন ভারতের দিকে সাহায্যের হাত বাড়ানোর জন্যে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

JESMIN ANOWARA

২০২১-০৪-২৬ ১৫:৩৯:২৪

Awami govt does not believe in people of Bangladesh, They only believe in Modi and India, Awami Govt. introduced India and Bangladesh like husband and wife. Because this is the way they can stay in power

Aftab Chowdhury

২০২১-০৪-২৫ ২২:২২:১৭

এই নিউজটা করতে আপনাদের বাধ্য করা হয়েছে জানি ।

monjurr

২০২১-০৪-২৫ ২১:৪৫:৫০

if it is true, india giving false hope and did not respect business. we need think alternative from pfijer and moderna.

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status