আগামী ৩ মাস ভ্যাকসিন রপ্তানির নিশ্চয়তা নেই: সেরাম

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (২ সপ্তাহ আগে) এপ্রিল ২১, ২০২১, বুধবার, ৮:১৬ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১:০৩ অপরাহ্ন

গত মাসের শেষদিকে বিদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন রপ্তানি স্থগিত করে ভারত সরকার। এখন দেশটির ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট জানিয়েছে, আগামী তিন মাসের মধ্যে এই পরিস্থিতি পরিবর্তনের সম্ভাবনা নেই। বুধবার এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন সেরামের প্রধান নির্বাহী আদর পুনেওয়ালা। তিনি বলেন, আপাতত ভ্যাকসিন রপ্তানির কোনো নিশ্চয়তা নেই। আমরা মনে করছি, এমন সংক্রমণের সময়ে আগামী দুই মাসের মধ্যে আমাদের রপ্তানির দিকে তাকানো উচিত হবে না। জুন-জুলাইয়ে আমরা আবারও সামান্য পরিমাণে ভ্যাকসিন রপ্তানি শুরু করতে পারি। তবে এই মুহূর্তে আমরা ভারতকেই অগ্রাধিকার দেব।
এদিকে সরকারি সাহায্য নিয়ে ভ্যাকসিন উৎপাদন বৃদ্ধি করতে যাচ্ছে সেরাম। পুনেওয়ালা বলেন, আমরা শুনেছি তিন হাজার কোটি রুপি মঞ্জুর হয়েছে।
আমরা বিশ্বাস করি, এটি শিগগিরই আমাদের হাতে এসে পৌঁছাবে। তবে আমরা এই অর্থের জন্য অপেক্ষা করিনি, উৎপাদন বাড়াতে ব্যাংক থেকে ঋণ নিয়েছি। আশা করছি, এই সপ্তাহেই সরকার থেকে আমাদের কাছে ওই অর্থ পৌঁছাবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০৪-২১ ২৩:৪৭:১৫

নিজের পায়ে দাঁড়ানো ছাড়া গতি নাই। এখন ও লম্বা পথ পাড়ি দিতে হবে। তাই সম্ভব হলে দেশে টিকা উৎপাদন ল্যাবরেটরি চালু করতে হবে । যত মাস লাগে ল্যাবরেটরি তৈরি করতে আপত্তি নাই। সরকারকে সেই পথ বেছে নিতে আহবান জানাই।

Khaled

২০২১-০৪-২১ ১১:০১:১২

আমরা জানি কত টাকা আগেই দিয়ে দিয়েছি?? তার কি হবে এখন?? চুক্তি ভংগের কি কোন প্রতিকার নেই??

তপু

২০২১-০৪-২১ ০৮:৫৭:৪২

আমাদের দেশের কেউ কেউ বলেছিলো,সিরাম বাংলাদেশে টিকা রপ্তানির জন্য প্রস্তুত!ভারত সরকার অনুমতি দিলেই রপ্তানি শুরু করবে!

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status