অনুমোদনের অপেক্ষায়

করোনার বিরুদ্ধে প্রতিশ্রুতিশীল নতুন ওষুধ মলনুপিরাভির

মানবজমিন ডেস্ক

দেশ বিদেশ ২১ এপ্রিল ২০২১, বুধবার

করোনাভাইরাসের বিরুদ্ধে চিকিৎসায় অ্যান্টিভাইরাল ওষুধ মলনুপিরাভির পরীক্ষায় প্রতিশ্রুতিশীল ফল দেখিয়েছে। ওষুধটি বর্তমানে ক্লিনিক্যাল পরীক্ষা পর্যায়ে রয়েছে। বলা হচ্ছে, করোনাভাইরাসের বিরুদ্ধে চিকিৎসায় এটি একটি শক্তিশালী হাতিয়ার হয়ে উঠতে পারে। যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন ডব্লিউএসটিপি এ খবর জানিয়েছে। এতে বলা হয়েছে, গত এক বছর ধরে করোনাভাইরাস চিকিৎসায় বেশকিছু ওষুধ তৈরি করা হয়েছে অথবা চিকিৎসায় পরীক্ষা করা হয়েছে। এখন তার সঙ্গে আশার আলো দেখাচ্ছে আরো একটি ওষুধ। তাহলো মলনুপিরাভির। এ বিষয়ে আণুবীক্ষণিক মহামারি বিশেষজ্ঞ ড. জিল রবার্টস বলেছেন, এই ওষুধটি যেভাবে কাজ করছে তাতে এটা ভাইরাসের কপিকরণ বা প্রতিরূপ সৃষ্টি প্রক্রিয়াকে নষ্ট করে দেয়।
এ ছাড়া এই ওষুধটি সার্স এবং মার্স-এর মতো অন্য ভাইরাসের বিরুদ্ধেও আশানুরূপ ফল দেখিয়েছে। তিনি আরো বলেন, ইউরোপিয়ান বিড়ালসদৃশ ফেরেটসের ওপর গবেষণার সময় তার দেহে করোনাভাইরাস ছড়িয়ে দেয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু তা হয়নি। কারণ, এ সময়ে ওই প্রাণিটিকে মলনুপিরাভির প্রয়োগ করা হয়েছিল। তাই তিনি মনে করেন, যেসব রোগী করোনাভাইরাসে আক্রান্ত তাদেরকে হাসপাতালে ভর্তি হওয়ার হার এবং মৃত্যু কমিয়ে আনতে পারে এই ওষুধ। একই সঙ্গে তা ভাইরাসের সংক্রমণ রোধ করে বলেই মনে হচ্ছে।
মলনুপিরাভির কখন ব্যবহারের জন্য বাজারে পর্যাপ্ত আকারে পাওয়া যাবে তার সুনির্দিষ্ট কোনো সময়সীমা নেই। তবে এটা বলা হচ্ছে যে, ভবিষ্যতে ভাইরাস এবং মহামারির বিরুদ্ধে চিকিৎসায় প্রতিশ্রুতিশীল ফল আনতে পারে মলনুপিরাভির। ড. রবার্টস বলেন, বর্তমানে এ ওষুধটির নেপথ্যে রয়েছে ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মার্ক। এই ওষুধটি জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন এফডিএর কাছে অনুমোদন চাওয়ার মতো পর্যাপ্ত পরীক্ষালব্ধ ফল আছে তাদের। তারা সেসব ডাটা এফডিএর কাছে পাঠিয়ে দিয়েছে। এর আরো ইতিবাচক যে দিকগুলো ড. রবার্টস উল্লেখ করেছেন তার মধ্যে রয়েছে- যেসব মানুষ টিকা নিতে চান না তারা এই ওষুধটি ব্যবহার করতে পারেন। যাদের হাতের নাগালে টিকা নেই তারা এটা ব্যবহার করতে পারেন। এটা একটি পিল বা বড়ি। করোনাভাইরাসের অন্য চিকিৎসা বিশেষ করে টিকার মতো এটা শরীর ফুটো করে প্রবেশ করাতে হয় না।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল বাতিল চেয়ে আইনি নোটিশ

১২ মে ২০২১

২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফল ত্রুটিপূর্ণ দাবি করে তা সংশোধন-সাপেক্ষে নতুন ...

ঈদ জামাত উন্মুক্ত স্থানে করার পরামর্শ

১২ মে ২০২১

 ঈদের জামাত উন্মুক্ত স্থানে করার বিষয়ে সংশ্লিষ্ট মহলের প্রতি আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। গতকাল দুপুরে ...

রূপগঞ্জে পরিবহন শ্রমিকদের মাঝে বসুন্ধরা ও রংধনু গ্রুপের ঈদ উপহার বিতরণ

১২ মে ২০২১

নারায়ণগঞ্জের রূপগঞ্জে বসুন্ধরা ও রংধনু গ্রুপের উদ্যোগে করোনায় বিপর্যস্ত প্রায় ৫ হাজার পরিবহন শ্রমিকের মাঝে ...

হাটহাজারীর ঘটনায় নোমান ফয়েজীর দায় স্বীকার

১২ মে ২০২১

চট্টগ্রামের হাটহাজারীতে সহিংসতার ঘটনায় দায় স্বীকার করে হেফাজতে ইসলামের বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক জাকারিয়া ...

এখন স্যালারি পাবেন মাসের শুরুতেই

১০ মে ২০২১

করোনা ভাইরাস বর্তমানে শুধুমাত্র স্বাস্থ্য ঝুঁকির কারণ নয়, এর প্রভাবে গোটা বিশ্বের অর্থনীতিই আজ মহামন্দের ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



রাজধানীতে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সমাবেশ

পশ্চিমবঙ্গে হিন্দুদের নিরাপত্তার জন্য মোদির হস্তক্ষেপের আহ্বান

যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও পাকিস্তানের বৈঠক

তালেবানদের সন্ত্রাসবাদ প্রতিরোধে দেয়া প্রতিশ্রুতি পালনের আহ্বান

DMCA.com Protection Status